যে গুণ থাকলে আল্লাহ বান্দাকে ক্ষমা করবেনভারতের প্রাচীনতম মসজিদ চেরুম্যান জুম্মা মসজিদ মুসলমানদের কাছে আল-আকসা বিশ্বের তৃতীয়-পবিত্রতম স্থান আল্লাহর ওপর ভরসা কী?‘কাজা’ নামাজ আদায়ের নিয়ম ও সময়
No icon

পড়ালেখা-পরীক্ষা শুরু করতে কোনো দোয়া আছে কি?

পড়ালেখা কিংবা পরীক্ষা দেওয়ার শুরুতে অনেকে বিভিন্ন দোয়া ও আমল করে থাকে। এসব কাজে আসলেই কি কোনো দোয়া বা আমল আছে। এ সম্পর্কে সুস্পষ্ট দিকনির্দেশনা কী?

না, পড়ালেখা বা পরীক্ষা দেওয়ার শুরুতে নির্ধারিতভাবে হাদিসে কোনো দোয়া বর্ণিত হয়নি। তবে পড়ালেখা করা কিংবা পরীক্ষা দেওয়া তো একটা কাজ। যে কোনো কাজ শুরুর করার আগে বিসমিল্লাহ পাঠ করার দিকনির্দেশনা রয়েছে। তাই পড়ালেখা কিংবা পরীক্ষা আরম্ভ করার আগে বিসমিল্লাহ বলে শুরু করা উত্তম।

তাছাড়া পড়া লেখা কিংবা পরীক্ষার সময় অনেকেই স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য কোরআন-সুন্নাহ ঘোষিত কিছু দোয়া পড়ে থাকেন। কারণ পরীক্ষা যেহেতু একটি মনের মধ্যে অস্থিরতা সৃষ্টিকারী বিষয় সেজন্যই এ দোয়াগুলো পড়া হয়। এ কারণে পড়ালেখা ও পরীক্ষা সহজ হতে এবং মানসিক তৃপ্তি পেতে এ দোয়াগুলো পড়া যেতে পারে। দোয়াগুলো হলো-

رَّبِّ زِدۡنِیۡ عِلۡمًا উচ্চারণ : রব্বি যিদনি ইলমা ।

অর্থ : হে আমার প্রতিপালক! আমার জ্ঞান বৃদ্ধি করে দাও। ( সুরা ত্বাহা : আয়াত ১১৪)

رَبِّ اشۡرَحۡ لِیۡ صَدۡرِیۡ  وَ یَسِّرۡ لِیۡۤ اَمۡرِیۡ وَ احۡلُلۡ عُقۡدَۃً مِّنۡ لِّسَانِیۡ یَفۡقَهُوۡا قَوۡلِیۡ উচ্চারণ : রাব্বিশরাহলি সাদরি, ওয়া ইয়াসসিরলি আমরি ওয়াহ্লুল উক্বদাতাম মিল লিসানি ইয়াফক্বাহু ক্বওলি ।

অর্থ : হে আমার পালনকর্তা! তুমি আমার বক্ষ প্রশস্ত করে দাও এবং আমার কাজ সহজ করে দাও এবং আমার জিহবার জড়তা দূর করে দাও। যাতে লোকেরা আমার কথা বুঝতে পারে। (সুরা ত্বাহা : আয়াত ২৫-২৮)

اللَّهُمَّ أَيِّدْنِىْ بِرُوحِ الْقُدُسِ উচ্চারণ : আল্লহুম্মা আইয়িদ নি বিরূহিল কুদুস।

অর্থ : হে আল্লাহ! তুমি আমাকে পবিত্র আত্মা দ্বারা শক্তি বৃদ্ধি কর। رَبِّ يَسِّرْ وَ لَا تُعَسِّرْ وَ تَمِّمْ بِالْخَيْر উচ্চারণ : রব্বি ইয়াসসির ওয়া লা তুআসসির ওয়া তাম্মিম বিল খায়ের।

অর্থ : হে আমার প্রতিপালক! তুমি সহজ করে দাও, কঠিন করো না এবং কল্যাণের সঙ্গে সমাপ্ত করে দাও।