Islamic News BD - The Lesson of Peace
সুন্দর আচরণে সেরা ব্রিটেনের জামিয়াতুল ইলম ওয়াল হুদা, ব্ল্যাকবার্ন, যুক্তরাজ্য
মঙ্গলবার, ১০ অক্টোবর ২০২৩ ২৩:৩৮ অপরাহ্ন
Islamic News BD - The Lesson of Peace

Islamic News BD - The Lesson of Peace

সুন্দর আচরণ ও শিক্ষকদের প্রতি সম্মান জানিয়ে প্রশংসা কুড়িয়েছে ব্রিটেনের একটি ইসলামিক স্কুলের শিক্ষার্থীরা। যুক্তরাজ্যের ব্ল্যাকবার্নের জামিয়াতুল ইলম ওয়াল হুদা নামের আবাসিক মাদরাসার শিক্ষার্থীদের এ সম্মাননা জানানো হয়। ব্রিটিশ সরকারের স্ট্যান্ডার্ডস ইন এডুকেশন, চিলড্রেনস সার্ভিসেস অ্যান্ড স্কিল (অফস্টেড) বিভাগ পরিদর্শনকালে স্কুলটিকে ‘আচরণ ও মনোভাবে’র দিক থেকে ‘ভালো’ ও ‘অসামান্য’ হিসেবে চিহ্নিত করে।

অফস্টেড এক বিবৃতিতে জানিয়েছে, ‘শিক্ষার্থীরা এই স্কুলে অনেক উন্নতি লাভ করছে। তারা অনুকরণীয় নাগরিক হওয়ার চেষ্টায় স্কুলটির মূল্যবোধ ধারণ করছে। এখানে শিক্ষার্থীদের সামাজিক কার্যক্রমের সক্রিয় সদস্য হতে এবং নিজ সম্প্রদায়ের মধ্যে ইতিবাচক পরিবর্তন আনতে উৎসাহিত করা হয়। কারণ হলো এখানকার সবার মধ্যে অন্যদের সম্মান করার বিষয়টি খুবই গুরুত্ব দেওয়া হয়। আচরণ ও একাডেমিক কৃতিত্বের বিষয়ে পরিচালনা পর্ষদের মধ্যে সর্বোচ্চ প্রত্যাশা থাকে। শিক্ষার্থীরাও তাদের উচ্চাকাঙ্ক্ষা বাস্তবায়নে সর্বোচ্চ চেষ্টা করে এবং একাডেমিক পাঠ্যক্রম অধ্যয়ন করে। তাদের ইতিবাচক মনোভাব পড়াশোনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। খুবই কম সময় মন্দ আচরণের কারণে তাদের পড়া ব্যাহত হয়।’ তাতে আরো বলা হয়, ‘শিক্ষার্থীরা তাদের সহপাঠী ও শিক্ষকদের প্রতি দয়া ও পারস্পরিক শ্রদ্ধা দেখায়। 

শিক্ষার্থীদের কেউ বুলিং সম্পর্কে অভিযোগ করলে কর্তৃপক্ষ তা যথাযথভাবে নিয়ন্ত্রণ করে। এর ফলে শিক্ষার্থীরা স্কুলে সুখী ও নিরাপদ বোধ করে। শিক্ষার্থীদের নেতৃত্বচর্চায় স্টুডেন্ট শুরা কাউন্সিলসহ (ছাত্র পরামর্শ সভা) নানা কার্যক্রম রয়েছে। কারণ তারা জানে যে তাদের মতামত গুরুত্বপূর্ণ এবং সহকর্মীরা তাদের কথা শুনেছে।’

১৯৯৭ সালে প্রতিষ্ঠিত জামিয়াতুল উলুম আল-হুদা ইংল্যান্ডের একটি বেসরকারি আবাসিক স্কুল। এটি ল্যাংকাশায়ারের ব্ল্যাকবার্নে অবস্থিত বৃহত্তম স্কুলগুলোর অন্যতম। দারুল উলুম ব্ল্যাকবার্ন নামে পরিচিত এই স্কুলে স্থানীয় শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন স্থান থেকে অনেকে পড়তে আসে। এখানে প্রায় চার শতাধিক শিক্ষার্থী ইসলামিক কারিকুলামে পড়াশোনা করে। সম্প্রতি যুক্তরাজ্যের ইসলামিক স্কুলগুলো মাধ্যমিক পরীক্ষার (জিসিএসই) ফলাফলে শীর্ষস্থান অধিকার করছে।

সূত্র : ল্যাংকাশায়ার টেলিগ্রাফ