Islamic News BD - The Lesson of Peace
জাতীয় ইমাম সম্মেলনে বক্তব্য দেন পবিত্র মসজিদ-ই-নববীর ইমাম ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান আল-বুয়াইজান
মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০২৩ ২২:২০ অপরাহ্ন
Islamic News BD - The Lesson of Peace

Islamic News BD - The Lesson of Peace

২০২৩ সালের জাতীয় ইমাম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বক্তব্য দেন সৌদি আরবের পবিত্র মসজিদ-ই-নববীর ইমাম ও খতিব শায়খ ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান আল-বুয়াইজান। তাঁর বক্তব্যের অনুবাদ করেন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর মুহাদ্দিস মাওলানা ড. ওয়ালীউর রহমান খান।

মুসলিম ঐক্যের গুরুত্ব তুলে ধরে শায়খ আল-বুয়াইজান বলেন, ‘ইসলামে মুসলিমদের ঐক্য ও সংহতিতে গুরুত্ব দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে মহান আল্লাহ বলেন, মুমিনরা একে অপরের ভাইয়ের মতো। হে মানুষ, আমি তোমাদের নারী ও পুরুষ থেকে সৃষ্টি করেছি এবং আমি তোমাদের বিভিন্ন জাতি ও গোষ্ঠীর মধ্যে রেখেছি যেন তোমরা পরস্পরকে চিনতে পারো। রাসুল (সা.) বলেছেন, একজন মুমিন অন্য মুমিনের জন্য ভবনসদৃশ। এর একটি অংশ অন্য অংশকে শক্তিশালী করে। মুমিনদের পারস্পরিক ভালোবাসা, সম্প্রীতি ও হৃদ্যতার ক্ষেত্রে তারা সবাই একটি দেহের মতো। দেহের একটি অংশ অসুস্থ হলে পুরো দেহ নির্ঘুম ও জ্বরে ভুগতে থাকে।’

মসজিদ নির্মাণের উচ্ছ্বসিত প্রশংসা করে শায়খ আল-বুয়াইজান বলেন, ‘মসজিদ নির্মাণ আল্লাহর প্রিয় কাজগুলোর অন্যতম। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আল্লাহর মসজিদগুলো নির্মাণ করবে যারা আল্লাহ ও আখিরাতের প্রতি ঈমান আনবে, নামাজ প্রতিষ্ঠা করবে এবং জাকাত দেবে, আল্লাহ ছাড়া কাউকে ভয় করবে না।’ তিনি জাতীয় ইমাম ও বিজয়ী হাফেজদের সম্মাননা ও পুরস্কার অনুষ্ঠানে অংশ নিতে উচ্ছ্বাস প্রকাশ করেন। সারা দেশে সরকারের অর্থায়নে ৫৬৪টির মধ্যে ৩০০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র চালু হয়েছে।  ২০১৭ সালে ৯ হাজার ৪৩৫ কোটি টাকা ব্যয়ে সব জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়া হয়।

উল্লেখ্য, শায়খ ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান আল-বুয়াইজান পবিত্র মসজিদ-ই-নববীর ইমাম ও খতিব। ২০১৩ সাল থেকে তিনি পবিত্র এ মসজিদের ইমাম ও ২০১৬ সাল থেকে খতিব হিসেবে দায়িত্ব পালন করছেন। বিশ্বখ্যাত মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ বিভাগে শিক্ষকতার পাশাপাশি তিনি মদিনার কোরআন মুদ্রণ প্রতিষ্ঠান কিং ফাহাদ কমপ্লেক্সের নিরীক্ষা কমিটির সদস্য হিসেবে রয়েছেন।