Islamic News BD - The Lesson of Peace
ব্যবসার মাধ্যমে উপার্জিত অর্থ দিয়ে তাকওয়া অনুশীলন করার সুযোগ
মঙ্গলবার, ২১ নভেম্বর ২০২৩ ২৩:৩১ অপরাহ্ন
Islamic News BD - The Lesson of Peace

Islamic News BD - The Lesson of Peace

পৃথিবীতে অর্থনৈতিক কর্মকাণ্ডের মধ্যে ব্যবসাই উপার্জনের সবচেয়ে বড় মাধ্যম। ব্যবসায়ীদের জন্য ব্যবসা দুই ধরনের লাভ বয়ে আনবে।

এক. দুনিয়ার লাভ : দুনিয়ায় ব্যবসার মাধ্যমে উপার্জিত অর্থ দিয়ে সুন্দর জীবন যাপন করার সুযোগ পাওয়া যায়। দুনিয়ার জীবনকে সুন্দরভাবে পরিচালনা করা যায়।  আল্লাহ তাআলা বলেন, ‘তোমাদের সম্পদ ও সন্তান-সন্ততি দুনিয়ার জীবনের শোভা।’ (সুরা : কাহফ, আয়াত : ৪৬)

অর্থকড়ি দুনিয়ার জীবনে অবিচ্ছেদ্য অংশ। অর্থ ছাড়া মানুষ দুনিয়ার জীবন পরিচালনা করতে পারে না। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘...তবে তুমি দুনিয়া থেকে তোমার অংশ ভুলে যেয়ো না। ’ (সুরা : কাসাস, আয়াত : ৭৭)

দুই. আখিরাতের লাভ : ব্যবসা আল্লাহর রাস্তায় আত্মসমর্পণের অন্যতম উপায়। তাকওয়া অনুশীলনের শক্তিশালী মাধ্যম। হারাম-হালাল মেনে ব্যবসা করা, সুদ, প্রতারণা ইত্যাদি থেকে বিরত থেকে ব্যবসা করা তাকওয়ার অনুশীলন ছাড়া আর কিছু নয়। সালাতের আজান দেওয়ার সঙ্গে সঙ্গে ব্যবসা-বাণিজ্য ছেড়ে মসজিদে গমন আখিরাতের পুণ্য হাসিলের মাধ্যম। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘সেই সব লোক, যাদের ব্যবসা-বাণিজ্য এবং ক্রয়-বিক্রয় আল্লাহর স্মরণ থেকে এবং নামাজ কায়েম ও জাকাত প্রদান থেকে বিরত রাখে না, তারা ভয় করে সেই দিনকে, যেদিন তাদের অন্তর ও দৃষ্টি বিপর্যস্ত হয়ে পড়বে, আল্লাহ তাআলা তাদেরকে তাদের কর্মের উৎকৃষ্টতম প্রতিদান দেবেন। আল্লাহ নিজ কৃপায় তাদের বাড়তি নিয়ামতও দান করবেন, আর আল্লাহ যাকে ইচ্ছা অপরিমিত রিজিক দান করেন।’ (সুরা : নুর, আয়াত : ৩৭-৩৮)