Islamic News BD - The Lesson of Peace
শুধু ‘বিসমিল্লাহ’ বলে পশুপাখি জবাই করা জায়েজ?
সোমবার, ২৯ জানুয়ারী ২০২৪ ১৫:৩১ অপরাহ্ন
Islamic News BD - The Lesson of Peace

Islamic News BD - The Lesson of Peace

পশুপাখি জবাইয়ের সময় জবাইকারীর আল্লাহর নাম উচ্চারণ করা জরুরি। শুধু বিসমিল্লাহ বললেও জবাই শুদ্ধ হয়ে যায়। অনিচ্ছাকৃতভাবে বা ভুল করে আল্লাহর নাম উচ্চারণ না করে জবাই করে ফেললে ওই পশুপাখি খাওয়া যাবে। কিন্তু কেউ যদি জবাইয়ের সময় ইচ্ছাকৃতভাবে আল্লাহর নাম উচ্চারণ না করে, তাহলে ওই পশু-পাখি খাওয়া যাবে না। আল্লাহর আল্লাহ তাআলা বলেন,

وَ لَا تَاۡکُلُوۡا مِمَّا لَمۡ یُذۡکَرِ اسۡمُ اللّٰهِ عَلَیۡهِ وَ اِنَّهٗ لَفِسۡقٌ وَ اِنَّ الشَّیٰطِیۡنَ لَیُوۡحُوۡنَ اِلٰۤی اَوۡلِیٰٓئِهِمۡ لِیُجَادِلُوۡکُمۡ وَ اِنۡ اَطَعۡتُمُوۡهُمۡ اِنَّکُمۡ لَمُشۡرِکُوۡنَ আর যে পশু জবাই করার সময় আল্লাহর নাম উচ্চারণ করা হয়না তা তোমরা আহার করনা; নিশ্চয় তা পাপাচার এবং শয়তানরা তাদের বন্ধুদেরকে তোমাদের সঙ্গে তর্ক-ঝগড়া করার জন্য প্ররোচিত করে; যদি তোমরা তাদের কথা মান্য করে চল তাহলে অবশ্যই তোমরা মুশরিক হয়ে যাবে। (সুরা আনআম: ১২১)

তবে ইসলামি আইনবিশারদরা বিসমিল্লাহি আল্লাহু আকবার বলা মুস্তাহাব বলেছেন। কারণ আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) জবাইয়ের সময় বিসমিল্লাহি আল্লাহু আকবার পুরোটা বলতেন বলে বর্ণিত রয়েছে। আনাস রা. থেকে বর্ণিত তিনি বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) দুটি সাদা-কালো রংয়ের ভেড়া কোরবানি করেছেন। দেখলাম, তিনি ভেড়া দুটোর গর্দানের পাশে পা রেখে বিসমিল্লাহি আল্লাহু আকবার বলে নিজের হাতেই ভেড়াদুটি জবাই করলেন। (সহিহ বুখারি: ৫৫৫৮)