Islamic News BD - The Lesson of Peace
al-Biruni আধুনিক জিওডেসির জনক প্রথম নৃতত্ত্ববিদ মুসলিম মনীষী আল বেরুনী
বৃহস্পতিবার, ২১ মার্চ ২০২৪ ২১:২৬ অপরাহ্ন

Islamic News BD - The Lesson of Peace

আল-বেরুনী'র সম্পূর্ণ নাম আবু রায়হান আল-বেরুনী বা আবু রায়হান মোহাম্মাদ ইবনে আহমদ আল-বেরুনী। তিনি সাধারণত আল-বেরুনী নামে পরিচিত। তিনি ইসলামী স্বর্ণযুগে একজন খাওয়ারেজমিয় ইরানী পণ্ডিত এবং বহুবিদ্যাবিশারদ ছিলেন। তাকে বিভিন্নভাবে " ইন্ডোলজির প্রতিষ্ঠাতা", " তুলনামূলক ধর্মের জনক", "আধুনিক জিওডেসির জনক " এবং প্রথম নৃতত্ত্ববিদ বলা হয়। তিনি অত্যন্ত মৌলিক ও গভীর চিন্তাধারার অধিকারী ছিলেন। শহরের বাইরে বসবাস করতেন বলে সাধারণভাবে তিনি আল-বেরুনী নামে পরিচিত। রুশীয় তুর্কিস্তানের খিওয়ায় এটি অবস্থিত ছিল। শহরটি খাওয়ারিজিমের রাজধানী'র কাছে ছিল। বর্তমানে শহরটি নদীতে বিলীন হয়ে গিয়েছে। উক্ত স্থানটি বর্তমান উজবেকিস্তানের উত্তর-পশ্চিমে স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র কারাকালপাক স্তানের অংশ।
এই শহরটিও আল-বেরুনী শহর নামে পরিচিত। তিনি ছিলেন গণিত, জ্যোতিঃপদার্থবিদ, রসায়ন ও প্রাকৃতিক বিজ্ঞানে পারদর্শী। অধিকন্তু ভূগোলবিদ, ঐতিহাসিক, পঞ্জিকাবিদ, দার্শনিক, চিকিৎসাবিজ্ঞান, ভাষাতত্ত্ববিদ ও ধর্মতত্ত্বের নিরপেক্ষ বিশ্লেষক। স্বাধীনচিন্তা, মুক্তবুদ্ধি, সাহসিকতা, নির্ভীক সমালোচক ও সঠিক মতামতের জন্য যুগশ্রেষ্ঠ বলে স্বীকৃত। হিজরি চতুর্থ শতাব্দীর শেষার্ধ ও পঞ্চম শতাব্দীর প্রথমার্ধকে আল-বেরুনীর কাল বলে উল্লেখ করা হয়। তিনি সর্বপ্রথম প্রাচ্যের জ্ঞানবিজ্ঞান, বিশেষ করে ভারতের জ্ঞান-বিজ্ঞানের প্রতি মুসলিম মনীষীদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। অধ্যাপক মাপা বলেন, "আল-বেরুনী শুধু মুসলিম বিশ্বেরই নন, বরং তিনি ছিলেন সমগ্র বিশ্বের শ্রেষ্ঠ জ্ঞানীদের একজন। আল-বেরুনী পদার্থবিদ্যা, গণিত, জ্যোতির্বিদ্যা এবং প্রাকৃতিক বিজ্ঞানে পারদর্শী ছিলেন এবং একজন ইতিহাসবিদ, কালানুক্রমিক এবং ভাষাবিদ হিসেবেও নিজেকে আলাদা করেছিলেন। তিনি তার দিনের প্রায় সমস্ত বিজ্ঞান অধ্যয়ন করেছিলেন। জ্ঞানের অনেক ক্ষেত্রে তার অক্লান্ত গবেষণার জন্য প্রচুর পুরস্কৃত হয়েছিলেন। রাজা এবং সমাজের অন্যান্য শক্তিশালী উপাদান আল-বেরুনীর গবেষণাকে অর্থায়ন করে এবং নির্দিষ্ট প্রকল্পের কথা মাথায় রেখে তাকে খুঁজে বের করে। নিজের অধিকারে প্রভাবশালী, আল-বেরুনী নিজে অন্যান্য জাতির পণ্ডিতদের দ্বারা প্রভাবিত ছিলেন। যেমন গ্রীক, যাদের থেকে তিনি অনুপ্রেরণা নিয়েছিলেন যখন তিনি দর্শনের অধ্যয়নের দিকে মনোনিবেশ করেছিলেন। একজন প্রতিভাধর ভাষাবিদ, তিনি খওয়ারেজমিয়ান, ফার্সি, আরবি, সংস্কৃত এবং গ্রীক, হিব্রু এবং সিরিয়াক ভাষাও জানতেন। তিনি তার জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন গজনীতে। তৎকালীন গজনভীদের (৯৭৭-১১৮৬) রাজধানী, আধুনিক দিনের মধ্য-পূর্ব আফগানিস্তানে। ১০১৭ সালে তিনি ভারতীয় উপমহাদেশে ভ্রমণ করেন। ভারতে প্রচলিত হিন্দু ধর্মের অন্বেষণের পর "তারিখ আল-হিন্দ" (ভারতের ইতিহাস) শিরোনামে ভারতীয় সংস্কৃতির উপর একটি গ্রন্থ রচনা করেন। তিনি তার সময়ের জন্য বিভিন্ন জাতির রীতিনীতি এবং ধর্মের উপর একজন প্রশংসনীয়ভাবে নিরপেক্ষ লেখক ছিলেন। ১১ শতকের প্রথম দিকে ভারত তার পাণ্ডিত্যপূর্ণ বস্তুনিষ্ঠতা তাকে আল-ওস্তাদ ("দ্য মাস্টার") উপাধি অর্জন করেছিল তার প্রথম দিকের অসাধারণ বর্ণনার স্বীকৃতিস্বরূপ। 

আল-বেরুনীর নামটি ফার্সি শব্দ বিরুন (অর্থাৎ 'বাইরে') থেকে এসেছে। তিনি আফ্রিগিদ খোয়ারাজম- শাহদের রাজধানী কাথের একটি দূরবর্তী জেলায় অতি সাধারণ ইরানী পারিবারে ৪ সেপ্টেম্বর (মতান্তরে ৩ সেপ্টেম্বর) ৯৭৩ খ্রিস্টাব্দে রোজ বৃহস্পতিবার জন্মগ্রহণ করেন। তার বাল্যকাল অতিবাহিত হয়েছিলো আল-ইরাক বংশীয় রাজপতি বিশেষ করে আবু মনসুর বিন আলী বিন ইরাক (৯৬০-১০৩৬) এর তত্ত্বাবধানে। তিনি সুদীর্ঘ ২২ বছর রাজকীয় অনুগ্রহে কাটিয়েছেন। তিনি গণিতশাস্ত্র "আবু নাস -এর ইবন আলি ইবন ইরাক জিলানী এবং তদ্রূপ আরো কিছু বিদ্বান ব্যক্তির কাছে শিক্ষা গ্রহণ করেন। অধ্যয়নকালেই তিনি তার কিছু প্রাথমিক রচনা প্রকাশ করেন। আল বেরুনী'র মাতৃভাষা ছিল খাওয়ারিজিম আঞ্চলিক ইরানী ভাষা। কিন্তু তিনি তার রচনাবলী আরবিতে লিখে গেছেন। আরবি ভাষায় তার অগাধ পান্ডিত্য ছিল। তিনি আরবিতে কিছু কবিতাও রচনা করেন। অবশ্য শেষের দিকে কিছু গ্রন্থ ফার্সিতে অথবা আরবি ও ফার্সি উভয় ভাষাতেই রচনা করেন। তিনি গ্রীক ভাষাও জানতেন। হিব্রু ও সিরীয় ভাষাতেও তার জ্ঞান ছিল।

আল-বেরুনী জীবনের প্রথম ২৫ বছর খাওয়ারেজমে কাটিয়েছেন যেখানে তিনি ইসলামিক আইনশাস্ত্র, ধর্মতত্ত্ব, ব্যাকরণ, গণিত, জ্যোতির্বিদ্যা, চিকিৎসা ও দর্শন অধ্যয়ন করেছেন। শুধুমাত্র পদার্থবিদ্যার ক্ষেত্রেই নয় বিজ্ঞানের বিভিন্ন শাখায় তিনি কাজ করেছেন। ইরানী খাওয়ারেজমিয়ান ভাষা, যেটি ছিল বেরুনী'র মাতৃভাষা। ইসলামের পরে কয়েক শতাব্দী ধরে এই অঞ্চলের তুর্কিকরণ পর্যন্ত টিকে ছিল। যেমনটি অন্তত প্রাচীন খোয়ারেজমের সংস্কৃতি এবং বিদ্যার কিছু অংশ ছিল। যা কল্পনা করা কঠিন। এত জ্ঞানের ভান্ডার বেরুনী'র কমান্ডিং ব্যক্তিত্ব, একটি সাংস্কৃতিক শূন্যতায় উপস্থিত হওয়া উচিত ছিল। তিনি আফ্রিগিদের প্রতি সহানুভূতিশীল ছিলেন। যারা ৯৯৫ সালে মামুনিদের প্রতিদ্বন্দ্বী রাজবংশ দ্বারা উৎখাত হয়েছিল। তিনি তার মাতৃভূমি বোখারা ত্যাগ করেন। তারপর নূহের পুত্র সামানীদ শাসক দ্বিতীয় মনসুরের অধীনে। 

৯৯৮ সালে, আল বেরুনী তাবারিস্তানের জিয়ারিদ আমির কাবুস (৯৭৭–৯৮১, ৯৯৭–১০১২ )। সেখানে তিনি তার প্রথম গুরুত্বপূর্ণ কাজ লিখেছেন, আল আথার আল-বাক্বিয়া 'আন-কোরুন আল-খালিয়্যা (আক্ষরিকভাবে: "গত শতাব্দীর অবশিষ্ট চিহ্ন" এবং "প্রাচীন জাতির কালক্রম" বা "অতীতের ভেস্টিজেস" হিসাবে অনুবাদ করা হয়েছে) ঐতিহাসিক এবং বৈজ্ঞানিক কালানুক্রমের উপর, সম্ভবত প্রায় ১০০০ সি.ই. যদিও তিনি পরে বইটিতে কিছু সংশোধন করেছিলেন। তিনি বাভান্দিদ শাসক আল- মারজুবানের দরবারেও যান। মামুনীদের হাতে আফ্রিগিদের নিশ্চিত মৃত্যু স্বীকার করে। তিনি পরবর্তীতে তৎকালীন খাওয়ারেজম শাসকের সাথে শান্তি স্থাপন করেছিলেন। গোরগঞ্জে (খওয়ারেজমেও) তাদের দরবারটি বরণীয় বিজ্ঞানীদের সমাবেশের জন্য অত্যন্ত খ্যাতি অর্জন করেছিল।

১০১৭ খ্রিস্টাব্দে গজনীর মাহমুদ (৯৭১-১০৩০) এর দরবারে আল-বেরুনী সহ অধিকাংশ পণ্ডিতদের নিয়ে যাওয়া হয়। বেরুনীকে দরবারে জ্যোতিষী করা হয়। ভারতে আক্রমণের সময় সুলতান মাহমুদের সাথে আল বেরুনী সেখানে কয়েক বছর অবস্থান করেন। গজনীর মাহমুদের সাথে সফরে যাওয়ার সময় তার বয়স ছিল ৪৪ বছর। আল বেরুনী ভারতের সাথে সম্পর্কিত সমস্ত কিছুর সাথে পরিচিত হন। এই সময়ে তিনি ভারত পাঠ সম্পর্কে লেখেন। যা ১০৩০ খ্রিস্টাব্দের দিকে শেষ হয়। লেখার পাশাপাশি আল-বেরুনী অভিযানে থাকাকালীন বিজ্ঞানের দিকে তার অধ্যয়ন প্রসারিত করার বিষয়টিও নিশ্চিত করেছিলেন। তিনি সূর্যের উচ্চতা পরিমাপ করার জন্য একটি পদ্ধতি খুঁজে বের করার চেষ্টা করেছিলেন। সেই উদ্দেশ্যে একটি অস্থায়ী চতুর্ভুজ তৈরি করেছিলেন। আল-বেরুনী ভারতবর্ষ জুড়ে যে ঘনঘন ভ্রমণ করেছিলেন তার উপর তার গবেষণায় অনেক উন্নতি করতে সক্ষম হয়েছিলেন। 

সুন্নি আশ'আরি মাযহাবের অন্তর্গত, আল-বেরুনী তথাপি মাতুরিদি ধর্মতত্ত্ববিদদের সাথেও যুক্ত। তবে তিনি মু'তাযিলার খুব সমালোচক ছিলেন। বিশেষ করে আল-জাহিজ এবং জুরকানের সমালোচনা করেছিলেন। তিনি মহাবিশ্বের অনন্ততা সম্পর্কে তার মতামতের জন্য ইবনে সিনা (৯৮০ -১০৩৭) -কেও প্রত্যাখ্যান করেছিলেন। যদিও একসময় প্রখ্যাত দার্শনিক ও চিকিৎসা-শাস্ত্রজ্ঞ ইবনে সিনা (৯৮০-১০৩৭) এর সাথে নিয়মিত আল বেরুনী পত্র বিনিময় করতেন।

তিনি ১০০৮ খ্রিস্টাব্দে নিজ দেশে প্রত্যাবর্তন করেন। শাহ আবুল হাসান আলী ইব্‌ন মামুন কর্তৃক সম্মানে গৃহীত হন। তিনি আলী ইব্‌ন মামুনের মৃত্যুর পর তার ভ্রাতার পৃষ্ঠপোষকতা লাভ করেন। অনেক জটিল রাজনৈতিক কার্যকলাপ ছাড়াও রাজকীয় বড়সড় দায়িত্বেও নিয়োজিত ছিলেন। মামুন তার সৈন্যবাহিনী কর্তৃক ১০১৬-১৭ খ্রিস্টাব্দে নিহত হওয়ার পর সুলতান মাহমুদ (৯৭১-১০৩০) খাওয়ারিজম দখল করে নেন।গণিতবিদ আবু নাসের মানসুর ইবন আলী ও চিকিৎসক আবুল খায়ের আল-হুসায়ন ইবন বাবা আল-খাম্মার আল-বাগ দাদদির সাথে গজনী চলে যান। এখানেই তার জ্ঞানচর্চার স্বর্ণযুগের সূচনা হয়। তখন হতে তিনি গজনী শাহী দরবারে সম্ভবত রাজ জ্যোতির্বিদ হিসেবে অবস্থান করতে থাকেন। তিনি কয়েকবার সুলতান মাহমুদের সাথে উত্তর-পশ্চিম ভারতে গমন করে ছিলেন। গজনির সুলতানের পৃষ্ঠপোষকতায় তিনি ভারতে প্রায় ১২ বছর অবস্থান করেন। এখানে সংস্কৃত ভাষা শেখেন এবং হিন্দু ধর্ম, ভারতীয় সভ্যতা ও সংস্কৃতি, দেশাচার, সামাজিক প্রথা, রীতিনীতি, কুসংস্কার ইত্যাদি বিষয়ে গভীর জ্ঞান অর্জন করেন। তিনি ভারতীয় কিছু আঞ্চলিক ভাষায়ও জ্ঞান লাভ করেছিলেন। আল বেরুনীর অধিক পরিচিত তার "কিতাবুল তারিকিল-হিন্দ" (ভারততত্ত্ব) গ্রন্থের জন্য। তিনি এক যুগের অধ্যয়ন ও অভিজ্ঞতালব্ধ জ্ঞান দ্বারা এই বিশ্ববিখ্যাত গ্রন্থটি রচনা করেন।

বিরুনির লেখা ১৪৬টি বইয়ের মধ্যে পঁচানব্বইটি নিবেদিত জ্যোতির্বিদ্যা, গণিত এবং গাণিতিক ভূগোলের মতো সম্পর্কিত বিষয়গুলি। তিনি ইসলামের স্বর্ণযুগে বাস করতেন, যখন আব্বাসীয় খলিফারা জ্যোতির্বিদ্যা গবেষণার প্রচার করেছিলেন, কারণ এই ধরনের গবেষণা শুধুমাত্র বৈজ্ঞানিক নয়, একটি ধর্মীয় মাত্রাও ধারণ করেছিল: ইসলামে উপাসনা এবং প্রার্থনার জন্য পবিত্রতার সঠিক নির্দেশাবলী সম্পর্কে জ্ঞান প্রয়োজন। অবস্থানগুলি, যা শুধুমাত্র জ্যোতির্বিদ্যা সংক্রান্ত তথ্য ব্যবহারের মাধ্যমে সঠিকভাবে নির্ধারণ করা যেতে পারে। গবেষণা চালানোর জন্য, আল-বেরুনী জড়িত অধ্যয়নের নির্দিষ্ট ক্ষেত্রের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের বিভিন্ন কৌশল ব্যবহার করেছিলেন।

জ্যোতিষশাস্ত্রের উপর তার প্রধান কাজ হল প্রাথমিকভাবে একটি জ্যোতির্বিদ্যা এবং গাণিতিক পাঠ্য। তিনি বলেছেন: "আমি জ্যামিতি দিয়ে শুরু করেছি এবং পাটিগণিত এবং সংখ্যার বিজ্ঞানে, তারপর মহাবিশ্বের কাঠামোতে এবং অবশেষে বিচারিক জ্যোতিষশাস্ত্রে চলেছি, জ্যোতিষীর শৈলী এবং শিরোনামের যোগ্য কেউ নয়। যিনি বিজ্ঞানের জন্য এগুলোর সাথে পুরোপুরি পরিচিত নন।"

এর আগের অধ্যায়গুলিতে তিনি জ্যোতিষশাস্ত্রীয় ভবিষ্যদ্বাণীর উপর চূড়ান্ত অধ্যায়ের ভিত্তি স্থাপন করেছেন, যার তিনি সমালোচনা করেছেন। তিনিই প্রথম যিনি জ্যোতির্বিদ্যা এবং জ্যোতিষশাস্ত্রের মধ্যে শব্দার্থগত পার্থক্য করেছিলেন। পরবর্তীতে একটি রচনায়, জ্যোতির্বিদ্যার বৈধ বিজ্ঞানের বিপরীতে জ্যোতিষশাস্ত্রের একটি খণ্ডন লিখেছেন। যার জন্য তিনি সর্বান্তকরণে সমর্থন প্রকাশ করেন। কেউ কেউ পরামর্শ দেন যে, জ্যোতিষশাস্ত্র খণ্ডন করার জন্য তার কারণ জ্যোতিষীদের দ্বারা ব্যবহৃত পদ্ধতিগুলি অভিজ্ঞতাবাদের পরিবর্তে ছদ্ম-বিজ্ঞানের উপর ভিত্তি করে। জ্যোতিষীদের এবং সুন্নি ইসলামের গোঁড়া ধর্মতাত্ত্বিকদের মতামতের মধ্যে দ্বন্দ্বের সাথে সম্পর্কিত।

তিনি ভারতীয় জ্যোতির্বিদ্যার উপর একটি বিস্তৃত ভাষ্য লিখেছিলেন, "তাহকীক মা লি-ল-হিন্দে"। যা বেশিরভাগই আর্যভট্ট (৪৭৬-৫৫০) এর রচনার অনুবাদ। যেখানে তিনি দাবি করেছেন যে, জ্যোতির্বিদ্যার উপর একটি কাজ যা আর বিদ্যমান নেই। তার মিফতাহ-ইলম পৃথিবীর ঘূর্ণনের বিষয়টি সমাধান করেছেন।

আলহাই'আ (জ্যোতির্বিদ্যার চাবিকাঠি):

পৃথিবীর ঘূর্ণন কোনোভাবেই জ্যোতির্বিজ্ঞানের মূল্যকে ক্ষতিগ্রস্ত করে না। কারণ একটি জ্যোতির্বিদ্যার চরিত্রের সমস্ত উপস্থিতি এই তত্ত্ব অনুসারে অন্যের মতো ব্যাখ্যা করা যেতে পারে। তবে, অন্যান্য কারণ রয়েছে যা এটিকে অসম্ভব করে তোলে। এই প্রশ্নটি সমাধান করা সবচেয়ে কঠিন। আধুনিক এবং প্রাচীন উভয় জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে সর্বাধিক বিশিষ্টরা পৃথিবীর গতিশীলতার প্রশ্নটি গভীরভাবে অধ্যয়ন করেছেন। সেইসাথে এটি খণ্ডন করার চেষ্টা করেছেন। আমরাও, মিফতাহ-ইলম-আলহাই'আ (জ্যোতির্বিদ্যার চাবিকাঠি) নামক একটি বিষয়ের উপর একটি বই রচনা করেছি, যেখানে আমরা মনে করি আমরা আমাদের পূর্বসূরিদেরকে ছাড়িয়ে গেছি, কথায় না হলেও, বিষয়টির সমস্ত ঘটনাতেই।

সিজির জ্যোতির্বিদ্যার বর্ণনায় তিনি পৃথিবীর গতিবিধি সম্পর্কে সমসাময়িক বিতর্কের ইঙ্গিত দেন। তিনি ইবনে সিনা (৯৮০-১০৩৭) এর সাথে একটি দীর্ঘ চিঠিপত্র এবং কখনও কখনও উত্তপ্ত বিতর্ক চালিয়েছিলেন। যেখানে আল বেরুনী বারবার অ্যারিস্টটল (খ্রিষ্টপূর্ব ৩৮৪-৩২২) এর মহাকাশীয় পদার্থবিদ্যাকে আক্রমণ করেছেন। তিনি সরল পরীক্ষার মাধ্যমে যুক্তি দেন যে, ভ্যাকুয়াম অবস্থা অবশ্যই বিদ্যমান। উপবৃত্তাকার কক্ষপথের বিরুদ্ধে অ্যারিস্টটলের যুক্তির দুর্বলতা দেখে তিনি "বিস্মিত" হয়েছেন যে তারা একটি শূন্যতা তৈরি করবে। তিনি মহাকাশীয় গোলকের অপরিবর্তনীয়তাকে আক্রমণ করেন।

তার প্রধান জ্যোতির্বিজ্ঞানের কাজ, মাসুদ কানন, আল বেরুনী লক্ষ্য করেছেন যে, ক্লডিয়াস টলেমি (খ্রিস্টপূর্ব ১৮০-১০০) এর বিপরীতে, সূর্যের এপোজি যার অপর নাম অপদূর বিন্দু সেটা (স্বর্গের সর্বোচ্চ বিন্দু) সচল ছিল, স্থির নয়। তিনি জ্যোতির্বিদ্যার উপর একটি গ্রন্থ লিখেছিলেন। যেখানে বর্ণনা করা হয়েছিল যে, কীভাবে এটিকে সময় বলতে এবং জরিপ করার জন্য একটি চতুর্ভুজ হিসাবে ব্যবহার করতে হয়। আটটি গিয়ারযুক্ত যন্ত্রের একটি বিশেষ চিত্রকে পরবর্তী মুসলিম অ্যাস্ট্রোলেব এবং ঘড়ির পূর্বপুরুষ হিসাবে বিবেচনা করা যেতে পারে। অতি সম্প্রতি, আল বেরুনী'র গ্রহণের ডেটা ১৭৪৯ সালে ডানথর্ন দ্বারা চাঁদের ত্বরণ নির্ধারণে সাহায্য করার জন্য ব্যবহার করা হয়েছিল। তার বিষুব সময় এবং গ্রহন সম্পর্কিত ডেটা পৃথিবীর অতীত ঘূর্ণনের একটি অধ্যয়নের অংশ হিসাবে ব্যবহৃত হয়েছিল। আল-বেরুনী ছিলেন সেই ব্যক্তি যিনি ১০০০ সালে ইহুদী মাস নিয়ে আলোচনা করার সময় প্রথম ঘন্টাকে সেক্সজেজিসিভাবে মিনিট, সেকেন্ড, তৃতীয় এবং চতুর্থ ভাগে ভাগ করেছিলেন।

একাধিক চিঠিপত্রে দার্শনিক ইবনে সিনা (৯৮০-১০৩৭) থেকে জানা যায়, আশ'আরি মাযহাবের পরবর্তী অনুসারীদের মতো, যেমন আল-গাজ্জালী (১০৫৮-১১১১), আল-বেরুনী প্রবলভাবে রক্ষা করার জন্য বিখ্যাত সংখ্যাগরিষ্ঠ সুন্নি অবস্থান হলো যে, মহাবিশ্বের একটি সূচনা। তিনি ছিলেন সৃজন বহির্গত নিহিলোর শক্তিশালী সমর্থক, যা বিশেষভাবে খণ্ডন করেন। আল- বেরুনী নিম্নলিখিতটি বলেছেন,
"এছাড়া অন্যান্য লোকেরা,
এই মূর্খ প্ররোচনাকে ধরে রাখে,
সেই সময়ের কোনও শেষ নেই"।

আল বেরুনী’র মতে, অ্যারিস্টটল (খ্রীষ্টপূর্ব ৩৮৪-৩২২) যার যুক্তি ইবনে সিনা (৯৮০-১০৩৭) ব্যবহার করেন, তিনি নিজেকে বিরোধিতা করেছিলেন। যখন তিনি বলেছিলেন যে, মহাবিশ্ব এবং বস্তুর একটি শুরু আছে যখন এই ধারণাটিকে ধরে রেখেছিলেন যে পদার্থটি প্রাক-শাশ্বত। ইবনে সিনাকে লেখা তার চিঠিতে তিনি অ্যারিস্টটল (খ্রীষ্টপূর্ব ৩৮৪-৩২২) এর যুক্তি তুলে ধরেন যে, সৃষ্টিকর্তার মধ্যে একটি পরিবর্তন রয়েছে। তিনি আরও যুক্তি দিয়েছিলেন যে, স্রষ্টার মধ্যে একটি পরিবর্তন আছে বলার অর্থ হবে প্রভাবের একটি পরিবর্তন (অর্থাৎ মহাবিশ্বের পরিবর্তন হয়েছে) এবং মহাবিশ্ব যে না থাকার পরে সৃষ্টি হচ্ছে তা এমন একটি পরিবর্তন (এবং তাই যুক্তি দিয়ে কোন পরিবর্তন নেই)। কোন শুরু নেই - এর অর্থ অ্যারিস্টটল বিশ্বাস করেন যে স্রষ্টাকে অস্বীকার করা হয়েছে)।

অ্যারিস্টটল (খ্রীষ্টপূর্ব ৩৮৪-৩২২) এর মত গ্রীক দার্শনিকদের দ্বারা প্রভাবিত না হয়েই ধর্মের পাঠ্য প্রমাণ অনুসরণ করার জন্য আল-বেরুনী গর্বিত ছিলেন। আল বেরুনী মধ্যযুগীয় বলবিজ্ঞানের বৈজ্ঞানিক পদ্ধতির প্রবর্তনে অবদান রেখেছিলেন। তিনি একটি নির্দিষ্ট ধরনের হাইড্রোস্ট্যাটিক ব্যালেন্স ব্যবহার করে ঘনত্ব নির্ধারণের জন্য পরীক্ষামূলক পদ্ধতি তৈরি করেন। আল বেরুনী পাহাড়ের উচ্চতা পর্যবেক্ষণের মাধ্যমে পৃথিবীর ব্যাসার্ধ নির্ণয় করার একটি অভিনব পদ্ধতি তৈরি করেছিলেন। তিনি পিন্দ দাদান খানের (বর্তমান পাকিস্তান) নন্দনায় এটি চালিয়েছিলেন। তিনি একটি পাহাড়ের উচ্চতা পরিমাপ এবং সেই পাহাড়ের চূড়া থেকে দিগন্তে ডুবের পরিমাপ ব্যবহার করে পৃথিবীর ব্যাসার্ধ গণনা করতে ত্রিকোণমিতি ব্যবহার করেছিলেন।

৩৯২৮.৭৭ মাইল পৃথিবীর জন্য তার গণনা করা ব্যাসার্ধ ৩৮৪৭.৮০ মাইলের প্রকৃত গড় ব্যাসার্ধের চেয়ে ২% বেশি। তার অনুমান ১২,৮০৩,৩৩৭ কিউবিট হিসাবে দেওয়া হয়েছিল। তাই আধুনিকমানের তুলনায় তার অনুমানের নির্ভুলতা হাতের জন্য কোন রূপান্তর ব্যবহার করা হয় তার উপর নির্ভর করে। এক হাতের সঠিক দৈর্ঘ্য স্পষ্ট নয়; একটি ১৮-ইঞ্চি হাতের সাথে তার অনুমান হবে ৩,৬০০ মাইল। যেখানে ২২-ইঞ্চি হাতের সাথে তার অনুমান হবে ৪,২০০ মাইল। এই পদ্ধতির একটি উল্লেখযোগ্য সমস্যা হল যে, আল-বেরুনী বায়ুমণ্ডলীয় প্রতিসরণ সম্পর্কে সচেতন ছিলেন না। এটির জন্য কোনও ভাতা দেননি। তিনি তার গণনায় ৩৪ আর্ক মিনিটের একটি ডিপ অ্যাঙ্গেল ব্যবহার করেছিলেন। কিন্তু প্রতিসরণ সাধারণত পরিমাপকৃত ডিপ অ্যাঙ্গেলকে প্রায় ১/৬ পরিবর্তন করতে পারে। যার ফলে তার গণনাটি প্রকৃত মানের প্রায় ২০% এর মধ্যে নির্ভুল করে তোলে।

তার কোডেক্স মাসুডিকাস (১০৩৭) এ, আল-বেরুনী এশিয়া এবং ইউরোপের মধ্যে বিশাল সমুদ্রের ধারে একটি ল্যান্ডমাসের অস্তিত্বের তত্ত্ব দিয়েছেন। যা আজ আমেরিকা নামে পরিচিত। তিনি পৃথিবীর পরিধি এবং আফ্রো-ইউরেশিয়ার আকার সম্পর্কে তার সঠিক অনুমানের ভিত্তিতে এর অস্তিত্বের পক্ষে যুক্তি দিয়েছিলেন। যা তিনি পৃথিবীর পরিধির মাত্র দুই-পঞ্চমাংশ বিস্তৃত দেখতে পেয়েছেন। তিনি যুক্তি দিয়েছিলেন যে ভূতাত্ত্বিক প্রক্রিয়াগুলি যা ইউরেশিয়ার জন্ম দিয়েছে তা অবশ্যই আছে। এশিয়া এবং ইউরোপের মধ্যে বিশাল সমুদ্রে জমির জন্ম দিয়েছে। তিনি আরও তত্ত্ব দিয়েছিলেন যে, অন্ততপক্ষে কিছু অজানা ল্যান্ডমাস পরিচিত অক্ষাংশের মধ্যে থাকবে যেখানে মানুষ বসবাস করতে পারে। সেখানে বসবাসও করা হবে।

আল বেরুনী একটি ফার্মাকোপিয়া (ঔষধ প্রস্তুত করার প্রণালীসম্বন্ধে নির্দেশসংবলিত পুস্তক বা তালিকা) লিখেছিলেন, "কিতাব আল-সায়দালা ফি আল-তিব্ব" (ঔষধের প্রস্তুত প্রণালী বই)। এটি সিরিয়াক, ফার্সি, গ্রীক, বেলুচি, আফগান, কুর্দি এবং কিছু ভারতীয় ভাষায় মাদকের নামের প্রতিশব্দ তালিকাভুক্ত করে।

তিনি ধাতু এবং মূল্যবান পাথরের ঘনত্ব এবং বিশুদ্ধতা নির্ধারণ করতে একটি হাইড্রোস্ট্যাটিক ব্যালেন্স ব্যবহার করেছিলেন। তিনি রত্নকে তাদের প্রাথমিক শারীরিক বৈশিষ্ট্য যেমন নির্দিষ্ট মাধ্যাকর্ষণ এবং কঠোরতা বিবেচনা করেছেন, রঙ দ্বারা শ্রেণীবদ্ধ করার সময়ের সাধারণ অনুশীলনের পরিবর্তে তার দ্বারা শ্রেণীবদ্ধ করেছেন।

আল-বেরুনী ফলিত বিজ্ঞানে বিশেষ দক্ষ ছিলেন। তিনি যে কত বড় ফলিত বিজ্ঞানী এবং জ্যোতির্বিজ্ঞানে কতটা উচ্চস্তরে স্থান লাভ করেছিলেন, তা এই একটি ঘটনা থেকে বোঝা যায়: একদিন সুলতান মাহমুদ (৯৭১-১০৩০) গজনী'তে তার হাজার বৃক্ষের বাগানে গ্রীষ্মবাসের ছাদে বসে আল বেরুনী'কে বললন, এ বাড়ির চার দরজার কোন দরজাটি দিয়ে আমি বের হবো। আপনি তা গুনে ঠিক করে একটি কাগজ়ে লিখে আমার কম্বলের নিচে রেখে দিন। আল-বেরুনী তার অ্যাস্ট্রোলেব যন্ত্রের সাহায্যে অঙ্ক কষে তার অভিমত একটি কাগজ়ে লিখে সুলতান মাহমুদের কম্বলের নিচে রেখে দিলেন। তখন সুলতান রাজমিস্ত্রির সাহায্যে একটি নতুন দরজা সৃষ্টি করে বেরিয়ে গিয়ে আবার ফিরে এসে দেখেন আল-বেরুনীর কাগজে অনুরূপ কথাই লেখাঃ "আপনি পূর্ব দিকের দেয়াল কেটে একটি নতুন দরজা করে বেরিয়ে যাবেন"। কাগজের লেখা পাঠ করে সুলতান রেগে গিয়ে ছাদ থেকে আল-বেরুনীকে ধাক্কা দিয়ে নিচে ফেলে দেয়ার জন্য আদেশ দিলেন। নিচে মশামাছি প্রতিরোধের জন্য জাল পাতা ছিল। সুলতানের আদেশ কার্যকর হওয়ার পর আল-বেরুনী সেই জালে আটকে গিয়ে মাটিতে আস্তে পড়ার ফলে বেশি আঘাত পেলেন না। সুলতান আল-বেরুনীকে আবার ডেকে আনলেন। তার চাকরের কাছ থেকে আল বেরুনীর দৈনিক ভাগ্য গণনার ডায়েরীটা নিয়ে সুলতান দেখলেন, তাতে লিখা আছে "আমি আজ উঁচু জায়গা থেকে নিচে পড়ে গেলেও বিশেষ আঘাত পাব না"। এ দেখে সুলতান আরো রেগে গিয়ে আল বেরুনীকে জেলে পাঠালেন। এরপর আল বেরুনীকে কারগার থেকে মুক্তির সুপারিশ করতে কেউ সাহস পেলেন না। ছয় মাস পর সুলতানের মনমর্জি বুঝে প্রধানমন্ত্রী আহমদ হাসান একদিন আল বেরুনী'র প্রতি সুলতানের নেক নজর আকর্ষণ করলেন। সুলতান মাহমুদের এ কথা স্বরণই ছিল না। তিনি তৎক্ষণাৎ তাকে মুক্তি দিলেন।

ইউরোপীয় পন্ডিতদের মতে, আল-বেরুনী ছিলেন স্বয়ং বিশ্বকোষ, তার প্রত্যেকটি গ্রন্থ ছিল জ্ঞানের আধার। ভারতীয় পন্ডিতরা আল-বেরুনীকে বলতেন জ্ঞানের সমুদ্র। কোনো অবস্থাতেই তার এসব অমূল্য গ্রন্থের পরিচয় অল্প কথায় প্রকাশ করা সম্ভব নয়। আল-বেরুনীর ভারত থেকে গজনী প্রত্যাবর্তন করার কিছুদিন পর সুলতান মাহমুদ (৯৭১-১০৩০) মৃত্যুবরণ করেন। অতঃপর পুত্র সুলতান মাসউদ (৯৯৮-১০৪১) ১০৩০ খ্রিস্টাব্দে সিংহাসনে আরহণ করেন। তিনি ১০৩০-১০৪১ খ্রিস্টাব্দ পর্যন্ত সিংহাসনে ছিলেন। সুলতান মাসউদ আল-বেরুনীকে খুব সম্মান করতেন। আল-বেরুনী তার অণুরক্ত হয়ে সর্বশ্রেষ্ঠ গ্রন্থের নাম সুলতানের নামানুসারে রাখেন "কানুন মাসুউদী"। যা তিনি সুলতানের নামে উৎসর্গ করেন। সুবিশাল গ্রন্থখানা সর্বমোট ১১ খণ্ডে সমাপ্ত। গ্রন্থটির গুরুত্ব উপলব্ধি করে সুলতান মাসউদ অত্যন্ত খুশি হয়ে একটি হাতির ওজনের পরিমাণ রৌপ্য বৈজ্ঞানিক আল-বেরুনী'কে উপহার করেন। কিন্তু তিনি তা গ্রহণ না করে বাহিক্য সন্তোষ প্রকাশ করে সব রৌপ্যই রাজকোষে ফিরিয়ে দেন। মন্তব্য করেন, তার এত ধনসম্পদের কোন প্রয়োজন নেই।

কানুন মাসুউদী এর বিষয় গ্রন্থটির প্রথম ও দ্বিতীয় খণ্ডে জ্যোতির্বিজ্ঞান, তৃতীয় খণ্ডে ত্রিকোণমিতি। এতে দু'টি তালিকা দেয়া হয়েছে। এখানে জ্যোতির্বিজ্ঞান আলোচনার সাথে ত্রিকোণমিতিকে উচ্চস্তরে উন্নীত করার প্রচেষ্টায় তিনি যে সফলতা লাভ করেছেন তা প্রশংসনীয়। মাসউদের অণুরোধে অতি সরল পদ্ধতিতে সাধারণের বোধগম্য ভাষায় দিবারাত্রির পরিমাণ বিষয়ক একটি পুস্তকও তিনি প্রণয়ন করন। চতুর্থ খণ্ডে গোলাকার জ্যোতির্বিদ্যা (Spherical Astronomy); পঞ্চম খণ্ডে চন্দ্র, সূর্যের মাপ, গ্রহ এবং দ্রাঘিমা বিষয়ক আলোচনা করেছেন। ছষ্ঠ খণ্ডে সূর্যের গতি প্রকৃতি, সপ্তম খণ্ডে চন্দ্রের গতি প্রকৃতি, অষ্টম খণ্ডে চন্দ্রের দৃশ্যমান ও গ্রহণ, নবম খণ্ডে স্থির নক্ষত্র, দশম খণ্ডে পাঁচটি গ্রহ নিয়ে এবং একাদশ খন্ডে জ্যোতিষবিজ্ঞান নিয়ে আলোচনা করা হয়েছে। এখানে তিনি মূল্যবান অর্থ উপস্থাপন করেছেন।

রাজনৈতিক ইতিহাসের উপর আল বেরুনী'র প্রধান প্রবন্ধ, কিতাব আল-মুসামারা ফি আবার মাররজম (হারারজম বিষয়ক রাত্রিকালীন কথোপকথনের বই) এখন শুধুমাত্র বায়হাকির তারিখ-ই মাস’দীর উদ্ধৃতি থেকে জানা যায়। এছাড়াও ঐতিহাসিক ঘটনা ও পদ্ধতির বিভিন্ন আলোচনা তার আল-আথার আল-বাকিয়ায় এবং কানুন ও ভারতের আথারের অন্যত্র রাজাদের তালিকা এবং তার অন্যান্য রচনায় ছড়িয়ে ছিটিয়ে পাওয়া যায়। আল-বেরুনীর "প্রাচীন জাতির কালক্রম" বিভিন্ন ঐতিহাসিক যুগের দৈর্ঘ্য নির্ভুলভাবে প্রতিষ্ঠা করার চেষ্টা করেছে।

আল বেরুনী'কে ব্যাপকভাবে ধর্মীয় ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ মুসলিম কর্তৃপক্ষ হিসেবে বিবেচনা করা হয়। বিভিন্ন ধর্মের মধ্যে জরাথুস্ট্রবাদ, ইহুদী, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ এবং ইসলামের অধ্যয়ন তাকে তুলনামূলক ধর্মের ক্ষেত্রে অগ্রগামী অবস্থানে নিয়ে গিয়েছিল। তিনি ইসলামের শ্রেষ্ঠত্ব ধরে নিয়েছিলেন: "আমরা এখানে এই বিষয়গুলির একটি বিবরণ দিয়েছি যাতে পাঠক বিষয়টির তুলনামূলক চিকিৎসার মাধ্যমে জানতে পারে যে, ইসলামের প্রতিষ্ঠানগুলি কতটা উন্নত। এই বৈপরীত্যটি কতটা স্পষ্টভাবে সমস্ত রীতিনীতিকে প্রকাশ করে। এদের ব্যবহার ইসলামের থেকে ভিন্ন, তাদের অপরিহার্য নোংরামিতে।" যাই হোক, তিনি মাঝেমাঝে অন্যান্য সংস্কৃতির ঘটনার প্রশংসা প্রকাশ করার জন্য খুশী ছিলেন। তার সিদ্ধান্তে পৌঁছানোর সময় অন্যান্য ধর্মের পবিত্র গ্রন্থ থেকে সরাসরি উদ্ধৃতও করেছিলেন। আল বেরুনী তাদের ভুল প্রমাণ করার চেষ্টা করার পরিবর্তে তাদের নিজস্ব শর্তে তাদের বোঝার চেষ্টা করেছিলেন। তার অন্তর্নিহিত ধারণাটি ছিল, যে সমস্ত সংস্কৃতি কমপক্ষে অন্য সমস্ত সংস্কৃতির দূরবর্তী আত্মীয় কারণ তারা সমস্ত মানবিক গঠন। "আল-বেরুনী যেটা তর্ক করছেন বলে মনে হচ্ছে তা হল যে, প্রতিটি সংস্কৃতিতে একটি সাধারণ মানব উপাদান রয়েছে। যা সমস্ত সংস্কৃতিকে দূরের আত্মীয় করে তোলে, যদিও তারা একে অপরের কাছে বিদেশী মনে হতে পারে।"

আল-বেরুনী হিন্দুদের একটি শিক্ষিত এবং একটি অশিক্ষিত শ্রেণীতে বিভক্ত করেছেন। তিনি শিক্ষিতদের একেশ্বরবাদী হিসাবে বর্ণনা করেন। বিশ্বাস করেন যে ঈশ্বর এক, শাশ্বত, এবং সর্বশক্তিমান এবং সমস্ত ধরনের মূর্তি পূজা পরিহার করেন। তিনি স্বীকার করেছেন যে, অশিক্ষিত হিন্দুরা বহুবিধ মূর্তি পূজা করত। তবুও নির্দেশ করে যে এমনকি কিছু মুসলমান (যেমন জাবরিয়া) ঈশ্বরের নৃতাত্ত্বিক ধারণা গ্রহণ করেছে।

আল-বেরুনী ভারতীয় উপমহাদেশের মানুষ, রীতিনীতি ও ধর্ম নিয়ে লিখেছেন। আকবর এস. আহমেদের মতে, আধুনিক নৃতাত্ত্বিকদের মতো, তিনি একটি নির্দিষ্ট গোষ্ঠীর সাথে বিস্তৃত অংশগ্রহণকারী পর্যবেক্ষণে জড়িত ছিলেন। তিনি তাদের ভাষা শিখেছেন এবং তাদের প্রাথমিক পাঠ্য অধ্যয়ন করেছেন। ক্রস- সাংস্কৃতিক তুলনা ব্যবহার করে বস্তুনিষ্ঠতা এবং নিরপেক্ষতার সাথে তার ফলাফলগুলি উপস্থাপন করেছেন। আকবর এস. আহমেদ উপসংহারে পৌঁছেছেন যে, আল-বেরুনীকে প্রথম নৃতত্ত্ববিদ হিসেবে বিবেচনা করা যেতে পারে। অন্যরা অবশ্য যুক্তি দিয়েছেন যে প্রচলিত অর্থে তাকে খুব কমই একজন নৃতত্ত্ববিদ হিসেবে বিবেচনা করা যেতে পারে।

একজন ইন্ডোলজিস্ট (ভারতবিদ) হিসেবে আল-বিরুনীর খ্যাতি মূলত দুটি গ্রন্থের উপর নির্ভর করে। আল-বেরুনী ভারতে "তাহকীক মা লি-ল-হিন্দ মিন মাকুলাহ মাকবুলাহ ফি আল-আকল আও মার্ধুলাহ" নামে একটি বিশ্বকোষীয় রচনা লিখেছিলেন। যা বিভিন্নভাবে অনুবাদ করা হয়েছে "ভারতীয়রা যে সমস্ত কিছুর হিসাব, যুক্তিসঙ্গত এবং অযৌক্তিক তা যাচাই করে" অথবা "বইটি নিশ্চিত করে যে ভারতের সাথে সম্পর্কিত কি, যৌক্তিক বা ঘৃণ্য কিনা"। সেখানে তিনি ধর্ম, ইতিহাস, ভূগোল, ভূতত্ত্ব, বিজ্ঞান এবং গণিত সহ ভারতীয় জীবনের প্রায় প্রতিটি দিক অনুসন্ধান করেছেন। ভারত ভ্রমণের সময়, সামরিক ও রাজনৈতিক ইতিহাস আল-বেরুনীর মূল লক্ষ্য ছিল না। তিনি সংস্কৃতি, বিজ্ঞান এবং ধর্ম পরীক্ষা করে হিন্দু জীবনের বেসামরিক এবং পণ্ডিত দিকগুলি নথিভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি একটি সমৃদ্ধ সাংস্কৃতিক প্রেক্ষাপটের মধ্যে ধর্ম অন্বেষণ করেছেন। তিনি সরল বাগ্মীতার সাথে তার উদ্দেশ্য প্রকাশ করেছেন: তিনি ভারতীয় ঋষি পতঞ্জলির যোগসূত্রের অনুবাদ করেছেন "তর্জামত কেতাব বাতাঞ্জলি ফিল-হিল্যাস পুরুষ আল-এরতেবাক" শিরোনামে ।

আমি আমাদের বিরোধীদের যুক্তি উপস্থাপন করব না। যাতে তাদের খণ্ডন করা যায়, কারণ আমি বিশ্বাস করি যে ভুল আছে। আমার বই আর কিছুই নয়, একটি সাধারণ ঐতিহাসিক তথ্যের রেকর্ড। আমি পাঠকদের সামনে হিন্দুদের তত্ত্বগুলিকে ঠিক তাদের মতোই তুলে ধরব, এবং তাদের মধ্যে বিদ্যমান সম্পর্ক দেখানোর জন্য আমি তাদের সাথে গ্রীকদের অনুরূপ তত্ত্বগুলি উল্লেখ করব। (১৯১০, ভলিউম ১, পৃ. ৭; ১৯৫৮, পৃ. ৫)

আল-বেরুনীর বিশ্লেষণের একটি উদাহরণ হল তার সারসংক্ষেপ কে অনেক হিন্দু মুসলমানদের ঘৃণা করে। আল বেরুনী তার বইয়ের শুরুতে উল্লেখ করেছেন কিভাবে মুসলমানদের হিন্দু জ্ঞান ও সংস্কৃতি সম্পর্কে শিখতে কষ্ট হয়েছিল। তিনি ব্যাখ্যা করেছেন যে, হিন্দু ধর্ম এবং ইসলাম একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা। অধিকন্তু, ১১ শতকে হিন্দুরা তার অনেক শহরে ধ্বংসাত্মক আক্রমণের ঢেউ সহ্য করেছিল। ইসলামিক সৈন্যরা অসংখ্য হিন্দু ক্রীতদাসকে পারস্যে নিয়ে গিয়েছিল। যা আল-বেরুনী দাবি করেছিলেন - হিন্দুদের শুধুমাত্র মুসলিম নয়, সমস্ত বিদেশীদের প্রতি সন্দেহজনক হয়ে উঠতে অবদান রেখেছিল। হিন্দুরা মুসলমানদেরকে হিংস্র ও অপবিত্র মনে করত। তাদের সাথে কিছু শেয়ার করতে চাইত না। সময়ের সাথে সাথে, আল-বেরুনী হিন্দু পণ্ডিতদের স্বাগত জয় করেন। আল-বেরুনী বই সংগ্রহ করেছিলেন। হিন্দু পণ্ডিতদের সাথে সংস্কৃতে সাবলীল হওয়ার জন্য অধ্যয়নও করেছিলেন। ১১ শতকের ভারতে অনুশীলনের মতো গণিত, বিজ্ঞান, চিকিৎসা, জ্যোতির্বিদ্যা এবং শিল্পের অন্যান্য ক্ষেত্রগুলি আবিষ্কার এবং আরবীতে অনুবাদ করেছিলেন। তিনি ভারতীয় পণ্ডিতদের দেওয়া যুক্তি দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। যারা বিশ্বাস করেছিলেন যে, পৃথিবী অবশ্যই গোলাকার আকৃতির হতে হবে। যা তারা মনে করেছিল যে অক্ষাংশ, ঋতু, চাঁদ এবং তারার সাথে পৃথিবীর আপেক্ষিক অবস্থানের দ্বারা দিনের আলোর ঘন্টার পার্থক্য সম্পূর্ণরূপে ব্যাখ্যা করার একমাত্র উপায়। একই সময়ে, আল-বেরুনী ভারতীয় লেখকদেরও সমালোচক ছিলেন। যারা বিশ্বাস করতেন যে, পুরানো নথির অনুলিপি তৈরি করার সময় অসতর্কতার সাথে ভারতীয় নথিগুলি নষ্ট হয়ে গেছে। তিনি হিন্দুদেরকে কী করতে দেখেছেন এবং কী করতে দেখেছেন না সে বিষয়েও তিনি সমালোচনা করেছিলেন। উদাহরণস্বরূপ ইতিহাস এবং ধর্ম সম্পর্কে তাদের কৌতূহলের ঘাটতি খুঁজে পান।

হিন্দু জীবনের একটি নির্দিষ্ট দিক যা আল-বেরুনী অধ্যয়ন করেছিলেন তা হল হিন্দু ক্যালেন্ডার। এই বিষয়ে তাঁর বৃত্তি মহান দৃঢ়সংকল্প এবং লক্ষ্য প্রদর্শন করেছিল। তিনি যে গভীর গবেষণা করেছেন তার পদ্ধতির শ্রেষ্ঠত্ব উল্লেখ না করে। তিনি হিন্দু ক্যালেন্ডারের তারিখগুলিকে তিনটি ভিন্ন ক্যালেন্ডারের তারিখে রূপান্তর করার একটি পদ্ধতি তৈরি করেছিলেন। যা তার সময়কালের ইসলামিক দেশগুলিতে প্রচলিত ছিল, গ্রীক, আরব/মুসলিম এবং পারস্য। আল বেরুনী তার তত্ত্ব নির্ধারণে জ্যোতির্বিদ্যাকেও নিযুক্ত করেছিলেন। যা ছিল জটিল গাণিতিক সমীকরণ এবং বৈজ্ঞানিক গণনা। যা একজনকে বিভিন্ন ক্যালেন্ডারের মধ্যে তারিখ এবং বছরকে রূপান্তর করতে দেয়।

তার বই যুদ্ধের ক্লান্তিকর রেকর্ডের মধ্যে সীমাবদ্ধ নয়। কারণ আল-বেরুনী সামাজিক সংস্কৃতিকে আরও গুরুত্বপূর্ণ বলে মনে করেছিলেন। কাজটিতে ভারতীয় সংস্কৃতির বিস্তৃত বিষয়ের উপর গবেষণা অন্তর্ভুক্ত রয়েছে। যার মধ্যে তাদের ঐতিহ্য এবং রীতিনীতির বর্ণনা রয়েছে। যদিও তিনি রাজনৈতিক এবং সামরিক ইতিহাস থেকে দূরে থাকার চেষ্টা করেছিলেন। আল বেরুনী প্রকৃতপক্ষে গুরুত্বপূর্ণ তারিখগুলি রেকর্ড করেছিলেন সেইসাথে উল্লেখযোগ্য যুদ্ধগুলি কোথায় হয়েছিল তার প্রকৃত সাইটগুলি উল্লেখ করেছিলেন। উপরন্তু, তিনি ভারতীয় শাসকদের কাহিনী বর্ণনা করেছেন এবং বলেছেন, কিভাবে তারা তাদের উপকারী কর্মের মাধ্যমে তাদের জনগণের উপর শাসন করেছেন এবং জাতির স্বার্থে কাজ করেছেন। কিন্তু, তার বিবরণ সংক্ষিপ্ত এবং বেশিরভাগই শুধুমাত্র শাসকদের তাদের আসল নাম উল্লেখ না করে তালিকাভুক্ত করে। তিনি তাদের শাসনামলে যে সকল কর্মকাণ্ড করেছিলেন। সেগুলি সম্পর্কে তিনি যাননি, যা রাজনৈতিক ইতিহাস থেকে দূরে থাকার চেষ্টা করার জন্য আল-বেরুনীর মিশনের সাথে সঙ্গতিপূর্ণ। আল-বেরুনী তাঁর রচনায় ভারতের ভূগোলও বর্ণনা করেছেন। তিনি জলের বিভিন্ন সংস্থা এবং অন্যান্য প্রাকৃতিক ঘটনা নথিভুক্ত করেছেন। এই বর্ণনাগুলি আজকের আধুনিক ইতিহাসবিদদের জন্য উপযোগী। কারণ, তারা আধুনিক ভারতে নির্দিষ্ট গন্তব্যগুলি সনাক্ত করতে আল বেরুনী'র বৃত্তি ব্যবহার করতে সক্ষম। ইতিহাসবিদরা কিছু ম্যাচ তৈরি করতে সক্ষম হন এবং এই সিদ্ধান্তে উপনীত হন যে, নির্দিষ্ট এলাকাগুলি অদৃশ্য হয়ে গেছে। বিভিন্ন শহরের সাথে প্রতিস্থাপিত হয়েছে বলে মনে হচ্ছে। বিভিন্ন দূর্গ এবং ল্যান্ডমার্কগুলিকে সনাক্ত করা সম্ভব হয়েছিল। এমনকি আধুনিক ইতিহাস ও প্রত্নতত্ত্বেও তাদের উপযোগীতাসহ আল-বেরুনী'র অবদানকে বৈধতা দেয়। আল-বেরুনী কর্তৃক প্রদত্ত হিন্দুধর্মের উচ্ছৃঙ্খল বিবরণ তার সময়ের জন্য উল্লেখযোগ্য ছিল। তিনি বলেছিলেন যে, তিনি তার লেখায় সম্পূর্ণ উদ্দেশ্যমূলক ছিলেন। একজন সঠিক ঐতিহাসিকের মতো নিরপেক্ষ ছিলেন। আল বেরুনী ভারত সম্পর্কে সবকিছু নথিভুক্ত করেছেন ঠিক যেমনটি ঘটেছে। কিন্তু, তিনি লক্ষ্য করেছেন যে, কীভাবে তাকে দেশের স্থানীয় বাসিন্দাদের দেওয়া তথ্যের কিছু বিবরণ সম্পূর্ণ নির্ভুলতার দিক থেকে নির্ভরযোগ্য নাও হতে পারে। তবে তিনি তার লেখায় যথাসম্ভব সৎ হওয়ার চেষ্টা করেছিলেন। জার্মান দার্শনিক ডাঃ এডওয়ার্ড সি. সাচাউ (১৮৪৫-১৯৩০) এটিকে "সংঘাতময় তলোয়ার, পোড়ানো শহর এবং লুণ্ঠিত মন্দিরের জগতে শান্ত, নিরপেক্ষ গবেষণার একটি জাদু দ্বীপের সাথে তুলনা করেছেন।"

আল বেরুনী'র লেখা খুবই কাব্যিক ছিল। যা আধুনিক সময়ের জন্য কাজের ঐতিহাসিক মূল্য কিছুটা কমিয়ে দিতে পারে। যুদ্ধ ও রাজনীতির বর্ণনার অভাবে ছবির সেই অংশগুলো সম্পূর্ণ হারিয়ে যায়। যাই হোক, অনেকে আল-বেরুনীর কাজ ব্যবহার করেছেন। ইতিহাসের তথ্য যাচাই করার জন্য অন্যান্য রচনায় যা অস্পষ্ট ছিল বা তাদের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে।

আল-বেরুনীর বেশিরভাগ কাজ আরবী ভাষায় যদিও তিনি আপাতদৃষ্টিতে কিতাব আল-তাফহিম ফারসী এবং আরবী উভয় ভাষাতেই লিখেছেন। উভয় ভাষার উপর তার দক্ষতা দেখিয়েছেন। আল বেরুনী'র তার ৬৫তম চান্দ্র/৬৩তম সৌর বছরের (৪২৭/১০৩৬ এর শেষ) পর্যন্ত তার নিজস্ব সাহিত্য উৎপাদনের ক্যাটালগ ১২টি বিভাগে বিভক্ত ও ১০৩টি শিরোনাম তালিকাভুক্ত করে: জ্যোতির্বিদ্যা, গাণিতিক ভূগোল, জ্যোতিষ বিষয়ক দিক এবং ট্রানজিট, জ্যোতির্বিদ্যা, গনিত, জ্যোতির্বিজ্ঞান, একটি শিরোনামহীন বিভাগ, জ্যোতিষশাস্ত্র, উপাখ্যান, ধর্ম, এবং বইগুলি তার আর নেই৷
ভারত যা বলেছে তার একটি সমালোচনামূলক অধ্যয়ন। কারণ দ্বারা গৃহীত বা প্রত্যাখ্যান বা ইন্ডিকা ; অথবা কিতাব আল-হিন্দ ; কিতাব আল-বিরুনী ফী তাহকীক মা লি-আল-হিন্দ ; বা আলবেরুনির ভারত (অনুবাদ) – ভারতের ধর্ম ও দর্শনের সংকলন। জ্যোতিষশাস্ত্রের শিল্পের উপাদানগুলিতে নির্দেশনার বই ( কিতাব আল-তাফহিম লি-আওয়াইল সিনাআত আল-তানজিম); ফার্সী ভাষায় বিগত শতাব্দীর অবশিষ্ট চিহ্ন গাণিতিক, জ্যোতির্বিদ্যা এবং ঐতিহাসিক তথ্যসহ সংস্কৃতি এবং সভ্যতার ক্যালেন্ডারের একটি তুলনামূলক অধ্যয়ন, (খ্রিস্টান ধর্মের কয়েকটি অধ্যায় সহ)।

মেলকাইট ক্যালেন্ডার, বা লেস ফেটেস দেস মেলচাইটস - আরবী পাঠ্য যার ফরাসী অনুবাদের নির্যাস দ্য রেমেনিং সাইন্স অফ পাস্ট সেঞ্চুরিজ থেকে। মাসউদি আইন জ্যোতির্বিদ্যা, ভূগোল এবং প্রকৌশলের এনসাইক্লোপিডিয়া, গজনীর মাহমুদের পুত্র মাসুদকে উৎসর্গ করা হয়েছে।

জ্যোতিষশাস্ত্র বোঝা: গণিত এবং জ্যোতির্বিদ্যা সম্পর্কে একটি প্রশ্ন এবং উত্তর শৈলী বই, আরবী এবং ফারসী ভাষায়।

ফার্মেসী: ওষুধ এবং ওষুধের উপর।

রত্ন: খনিজ এবং রত্নগুলির ভূতত্ত্ব ম্যানুয়াল। মাসুদের ছেলে মওদুদকে উৎসর্গ করেছেন।, অ্যাস্ট্রল্যাব (Astrolabe), একটি সংক্ষিপ্ত ইতিহাস, গজনীর মাহমুদ ও তার পিতার ইতিহাস, খাওয়ারেজমের ইতিহাস,
কিতাব আল-আথার আল-বাকিয়াহ 'আন আল-কুরুন আল-খালিয়াহ, রিসালাহ লি-আল-বিরুনী (এপিত্রে দে বেরুনী)

ফার্সী কাজ:

আল বেরুনী তার বেশিরভাগ কাজ আরবী ভাষায় লিখেছিলেন। তার বয়সের বৈজ্ঞানিক ভাষা হিসেবে, তবে তার আল-তাফহিমের ফারসী সংস্করণ ফার্সী ভাষায় বিজ্ঞানের প্রথম দিকের কাজগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং একটি ফার্সী গদ্য এবং অভিধানের জন্য সমৃদ্ধ উৎস। বইটি একটি বিস্তারিত এবং দক্ষ ফ্যাশনে চতুর্ভুজ কভার করে।

অসাধারণভাবে, আল বেরুনীর মৃত্যুর পর, গজনভিদ শাসনের অবশিষ্ট সময়কালে এবং পরবর্তী শতাব্দীগুলিতে তার কাজটি নির্মিত হয়নি। এমনকি উল্লেখও করা হয়নি। এটি মাত্র কয়েক শতাব্দী পরে (এবং তখন পশ্চিমে), যে তার কাজগুলি আবার পঠিত হয়েছিল এবং সেগুলিকে উল্লেখ করা হয়েছিল। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে ভারত সম্পর্কিত তার বইয়ের ক্ষেত্রে, যা ভারতে ব্রিটিশ সাম্রাজ্যের কার্যকলাপের সাথে প্রাসঙ্গিক হয়ে ওঠে ১৭ শতক থেকে।

আল বেরুনী ৬৩ বছর বয়সে জটিল রোগে আক্রান্ত হন। তারপরও তিনি ১২ বছর বেঁচেছিলেন। ১৩ই ডিসেম্বর ১০৪৮ খ্রীস্টাব্দ (৪৪০ হিজরি ২ রজব) তিনি ৭৫ বছর বয়সে ইহলোক ত্যাগ করেন।

আল বেরুনী'র সর্বমোট ১১৪টি গ্রন্থের উল্লেখ তিনি নিজে করেছেন। এর মধ্যে ১০৩টি গ্রন্থ সম্পূর্ণ হয়েছে এবং ১০টি অসম্পূর্ণ গ্রন্থের উল্লেখ রয়েছে। আবু নাসের মানসুর ১২টি, আবু সাহল আ-মাসিহি ১২টি, আবু সাহল আল-মাসিহি ১২টি, আবু আলি আল-হাসন ইবন আলি আল-জিলি একটি পুস্তক তার নামে আরোপিত করে উল্লেখ করেছেন। ফলে মোট সংখ্যা দাঁড়ায় ১৫০টি। উপরিউক্ত রিসালায় রচনার পরে তিনি আরো কিছু গ্রন্থ রচনা করেছেন। বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য হতে প্রতীয়মান হয়, তার রচিত গ্রন্থের সর্বমোট সংখ্যা ১৮০টি। এগুলো তথ্য, তত্ত্ব ও পরিসরের দিকে হতে বিভিন্ন। কোনোটি পুস্তক, কোনোটি গবেষণামূলক প্রবন্ধ/নিবন্ধ। আবার কোনটি বৃহদাকার গ্রন্থ। যাতে জ্ঞানের বিশাল ভান্ডার বিধৃত ধারণ করা হয়েছে।

তার জীবন নিয়ে একটি চলচ্চিত্র, আবু রায়খান বেরুনী, ১৯৭৪ সালে সোভিয়েত ইউনিয়নে মুক্তি পায়। তার সম্মানে চন্দ্র গর্ত আল-বেরুনী এবং গ্রহাণু ৯৯৩৬ আল বেরুনী নামকরণ করা হয়েছিল। ইরানে, আবু রায়হান বেরুনী'র জন্মদিন জরিপ প্রকৌশলী দিবস হিসেবে পালিত হয়। অ্যান্টার্কটিকার বিরুনী দ্বীপের নামকরণ করা হয়েছে আল বেরুনীর নামে। ২০০৯ সালের জুন মাসে, ইরান ভিয়েনায় জাতিসংঘের অফিসে একটি প্যাভিলিয়ন দান করেছিল - যা ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারের কেন্দ্রীয় মেমোরিয়াল প্লাজায় স্থাপন করা হয়েছিল। স্কলারস প্যাভিলিয়ন নামকরণ করা হয়েছে, এতে চারজন বিশিষ্ট ইরানী পণ্ডিতের মূর্তি রয়েছে: ইবনে সিনা (৯৮০-১০৩৭), আবু রায়হান আল বেরুনী (৯৭৩-১০৪৮), জাকারিয়া রাজি (৮৬৫-৯২৫) এবং ওমর খৈয়াম (১০৪৮-১১৩১)। তাছাড়াও বর্তমান বাংলাদেশে তার স্মরণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একটি হলের নামকরণ করা আছে।