Islamic News BD - The Lesson of Peace
হজের খুতবায় ফিলিস্তিনিদের জন্য দোয়া
রবিবার, ১৬ জুন ২০২৪ ১৬:৩২ অপরাহ্ন
Islamic News BD - The Lesson of Peace

Islamic News BD - The Lesson of Peace

হজের খুতবায় ফিলিস্তিনিদের জন্য দোয়া করা হয়েছে। হজের খতিব শায়েখ মাহের বিন হামাদ আল মুয়াইকিলি খুতবার এক পর্যায়ে ফিলিস্তিনিদের জন্য সবাইকে দোয়া করতে বলেন এবং তাদের ওপর যে নির্মম নির্যাতন চলছে তা উল্লেখ করেন।(১৫ জুন) আরাফার ময়দানে সমবেত হজ পালনকারীদের উদ্দেশে মসজিদে নামিরা থেকে তিনি এ খুতবা প্রদান করেন।শায়েখ মুয়াইকিলি বলেন আপনারা আপনাদের নিজেদের জন্য দোয়া করুন, বাবা-মায়ের জন্য দোয়া করুন, যাদের সাথে আপনাদের সম্পর্ক আছে তাদের জন্য দোয়া করুন। যে তার ভাইয়ের জন্য তার অনুপস্থিতিতে দোয়া করে, তার দায়িত্বে নিয়োজিত ফেরেশতা বলে, আল্লাহ আপনার দোয়া কবুল করুন এবং অনুরূপ নেয়ামত আপনাকেও দান করুন।

এরপর শায়েখ বলেন, আমাদের ফিলিস্তিনি ভাইদের জন্য দোয়া করুন! যারা ভয়াবহ বিপদ আক্রান্ত রয়েছেন, শত্রুদের হামলায় ক্ষতির শিকার হয়েছেন, তাদের রক্ত ঝরানো হয়েছে, তাদের ভূমিতে নৈরাজ্য সৃষ্টি করা হয়েছে, খাবার, ঔষধ, পোশাকসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র তাদের কাছে পৌঁছতে দেওয়া হচ্ছে না।হাজিদের উদ্দেশে শায়েখ মুয়াইকিলি আরও বলেন, ইসলাম আল্লাহর দীন ও শরিয়ত যা আল্লাহ তার সৃষ্টিকুলের জন্য নির্বাচন করেছেন। এখানেই আরাফার দিন নবিজির (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ওপর নাজিল হয়েছিল,

اَلۡیَوۡمَ اَكۡمَلۡتُ لَكُمۡ دِیۡنَكُمۡ وَ اَتۡمَمۡتُ عَلَیۡكُمۡ نِعۡمَتِیۡ وَ رَضِیۡتُ لَكُمُ الۡاِسۡلَامَ دِیۡنًا

আজ আমি তোমাদের জন্য তোমাদের দীনকে পূর্ণ করলাম এবং তোমাদের ওপর আমার নেয়ামত সম্পূর্ণ করলাম। (সুরা বাকারা: ৩)

সৌদি আরবে আজ ৯ জিলহজ। ১৪৪৫ হিজরির পবিত্র আরাফার দিন বা হজের দিন আজ। আজ জোহরের আগেই হাজিরা ঐতিহাসিক আরাফার ময়দানে সমবেত হন।

হজের খুতবা শেষে মসজিদে নামিরায় জোহর ও আসরের যৌথ জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন শায়েখ মাহের বিন হামাদ আল মুয়াইকিলি।