Islamic News BD - The Lesson of Peace
মৃত্যুসংবাদ প্রচারের বিধান
বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪ ১৫:৫৮ অপরাহ্ন
Islamic News BD - The Lesson of Peace

Islamic News BD - The Lesson of Peace

কারো মৃত্যুর পর তার জন্য উচ্চৈস্বরে বা মাইক ব্যবহার করে বিলাপ ও আর্তনাদ করা হারাম। জাহেলি যুগে কাফেরদের মধ্যে এ রকম প্রচলন ছিল যা ইসলামে কঠোরভাবে নিষেধ করে দেওয়া হয়েছে। বিলাপ ও আর্তনাদসহ কারো মৃত্যু সংবাদ প্রচার করা হলে তাও হারাম কাজ হবে। মৃত্যুসংবাদ প্রচারের সময় মৃতের প্রভাব-প্রতিপত্তি উল্লেখ করা বা গুণ বর্ণনা করাও মাকরুহ। আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,

إِيَّاكُمْ وَالنَّعْىَ فَإِنَّ النَّعْىَ مِنْ عَمَلِ الْجَاهِلِيَّةِ তোমরা মৃত্যুর খবর (মৃতের গুণগান গেয়ে) প্রচার করা থেকে বিরত থাক; এটা জাহেলি যুগের প্রথা। (সুনানে তিরমিজি: ৯৮৪) এ হাদিসের ব্যাখ্যায় ইমাম নববি (রহ.) বলেন, এ হাদিসে জাহেলি যুগের মত মৃতের গুণগান গেয়ে মৃত্যু-সংবাদ প্রচার করতে নিষেধ করা হয়েছে। (আল মিনহাজ: ৭/২১)

বিলাপ বা মৃতের গুণগান না করে সাধারণভাবে মৃত্যুর সংবাদ ও জানাজার সময়সূচি সবাইকে জানানো নিষিদ্ধ নয়, বরং জায়েজ ও মুস্তাহাব। বিভিন্ন হাদিস ও আসার থেকে বোঝা যায় সাধারণভাবে মৃত্যু সংবাদ প্রচার করা উত্তম ও বৈধ কাজ। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, এক ব্যক্তি রাতে ইন্তিকাল করলে সাহাবিরা তাকে রাতেই দাফন করে দেন। সকালে সংবাদটি নবিজিকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) জানালে তিনি বলেন, কেন তোমরা আমাকে রাতেই জানালে না? (সহিহ বুখারি: ১২৪৭) হজরত আবু হুরায়রা (রা.) বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বাদশাহ নাজাশির ইন্তেকালের দিন তার মৃত্যু-সংবাদ জানিয়ে জানাজার স্থানে যান এবং সাহাবায়ে কেরামকে নিয়ে জানাজা আদায় করেন। (সহিহ বুখারি: ১২৪৫, সহিহ মুসলিম: ৯৫১)

এক মুসলামানের ওপর আরেক মুসলমানের একটি হক হলো সে তার জানাজার নামাজ আদায় করবে, তাকে সমাহিত করবে। তাই সবাইকে জানাজা আদায় ও দাফনে অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার জন্যও মৃত্যুর খবর ও জানাজার সময়সূচি প্রচার করা জরুরি। আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন,

حَقُّ المُسْلِمِ عَلَى المُسْلِمِ خَمْسٌ رَدُّ السَّلاَمِ وَعِيَادَةُ المَرِيضِ وَاتِّبَاعُ الجَنَائِزِ وَإِجَابَةُ الدَّعْوَةِ وَتَشْمِيتُ العَاطِسِ এক মুসলিমের ওপর অপর মুসলিমের হক পাঁচটি: সালামের জবাব দেওয়া, অসুস্থ হলে দেখতে যাওয়া, তার জানাজার সঙ্গে যাওয়া, দাওয়াত কবুল করা এবং তার হাঁচির জবাব দেওয়া। (সহিহ বুখারি: ১২৪০, সহিহ মুসলিম: ২১৬২)

ওপরে উল্লিখিত সুনানে তিরমিজির হাদিসে বিলাপ করে বা গুণ বর্ণনা করে মৃত্যু সংবাদ প্রচারে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তা থেকে অনেকে মনে করেন, সাধারণভাবে মৃত্যু সংবাদ সবাইকে জানানোই নিষিদ্ধ। এ ধারণা সঠিক নয়।