Islamic News BD - The Lesson of Peace
রাসুলুল্লাহ (সা.) যে দোয়া বেশি পড়তেন
মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩ ১৫:৫৪ অপরাহ্ন
Islamic News BD - The Lesson of Peace

Islamic News BD - The Lesson of Peace

হজরত শাহর ইবনু হাওশাব রাহমাতুল্লাহি আলাইহি বলেন, আমি হজরত উম্মু সালামাহ রাদিয়াল্লাহু আনহাকে বললাম, হে উম্মুল মুমিনিন! রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আপনার কাছে অবস্থানকালে অধিকাংশ সময় কোন দোয়াটি পাঠ করতেন? তিনি বললেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অধিকাংশ সময় এ দোয়া পাঠ করতেন-

يَا مُقَلِّبَ الْقُلُوبِ ثَبِّتْ قَلْبِي عَلَى دِينِكَ উচ্চারণ: ইয়া মুকাল্লিবাল কুলুবি ছাব্বিত কালবি আলা দিনিকা।

অর্থ: হে মনের পরিবর্তনকারী! আমার অন্তরকে তোমার দ্বীনের উপর স্থির রাখ।

হজরত উম্মু সালামাহ রাদিয়াল্লাহু আনহা বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসুল! আপনি অধিকাংশ সময় হে মনের পরিবর্তনকারী! আমার মনকে তোমার দ্বীনের উপর স্থির রাখ দোয়াটি কেন পাঠ করেন?

তিনি বললেন, হে উম্মু সালামাহ! এরূপ কোনো মানুষ নেই, যার মন আল্লাহ তাআলার দুই আঙ্গুলের মধ্যবর্তীতে অবস্থিত নয়। যাকে ইচ্ছা তিনি (দ্বীনের উপর) স্থির রাখেন এবং যাকে ইচ্ছা (দ্বীন হতে) বিপথগামী করে দেন।

তারপর অধঃস্তন বর্ণনাকারী হজরত মুআয রাহমাতুল্লাহি আলাইহি কোরআনের এ (দোয়া) আয়াত তেলাওয়াত করেন-

 رَبَّنَا لَا تُزِغۡ قُلُوۡبَنَا بَعۡدَ اِذۡ هَدَیۡتَنَا وَ هَبۡ لَنَا مِنۡ لَّدُنۡکَ رَحۡمَۃً ۚ اِنَّکَ اَنۡتَ الۡوَهَّابُ উচ্চারণ: রাব্বানা লা তুযেগ কুলুবানা বাদা ইজ হাদাইতানা ওয়াহাবলানা মিল্লাদুংকা রাহমাতান ইন্নাকা আংতাল ওয়াহহাব।

অর্থ: হে আমাদের রব! আমাদের সঠিক পথে পরিচালিত করার পর তুমি আমাদের অন্তরসমূহকে বাকা করে দিও না এবং তোমার কাছ থেকে আমাদের করুণা দান কর। নিশ্চয় তুমি মহাদাতা। (তিরমিজি ৩৫২২)