Islamic News BD - The Lesson of Peace
নতুন জামা-কাপড় না ধুয়ে নামাজ পড়া যাবে কি?
শনিবার, ২৯ মে ২০২১ ১৩:১৭ অপরাহ্ন
Islamic News BD - The Lesson of Peace

Islamic News BD - The Lesson of Peace

বাজার থেকে কেনা নতুন জামা-কাপড় ধোয়া ছাড়া পরে অনেকেই বিভিন্ন ইবাদত কিংবা অনুষ্ঠানে যায়। এসব নতুন কাপড় না ধুয়ে নামাজ পরলে কি নামাজ বিশুদ্ধ হবে? নতুন কেনা এসব কাপড় পরে ইবাদত করা সম্পর্কে ইসলামের নির্দেশনাই বা কী?

নতুন জামা-কাপড় পড়ায় রয়েছে ইসলামি রীতি। তা পরার সুন্নাত রীতি হলো দোয়া পড়া। হাদিসে পাকে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ শিক্ষা দিয়েছেন। নতুন জামা কাপড় পড়ার আগে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়া পড়তেন এবং উম্মতকে পড়তে বলেছেন-
>اللَّهُمَّ لَكَ الْحَمْدُ أَنْتَ كَسَوْتَنِيهِ، أَسْأَلُكَ مِنْ خَيْرِهِ وَخَيْرِ مَا صُنِعَ لَهُ، وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّهِ وَشَرِّ مَا صُنِعَ لَهُ >উচ্চারণ:আল্লাহুম্মা লাকালহামদু আনতা কাসাওতানিহি। আসআলুকা মিন খাইরিহি ওয়া খইরি মা সুনিআ লাহু। ওয়া আউজুবিকা মিন শাররিহি ওয়া শাররি মা সুনিআ লাহু। অর্থ :;হে আল্লাহ! সব প্রশংসা আপনারই জন্য। আপনিই আমাকে এ পোশাক পরিয়েছেন। আমি আপনার কাছে এর কল্যাণ ও এটি যে উদ্দেশ্যে তৈরি হয়েছে তার কল্যাণ প্রার্থনা করি। আর আমি এর ক্ষয়-ক্ষতি এবং এটি যে জন্য তৈরি করা হয়েছে তার ক্ষয়-ক্ষতি থেকেও আপনার কাছে আশ্রয় চাই। (আবু দাউদ, সহিহুল জামে)

প্রশ্ন হলো- নতুন জামা-কাপড় কেনার পর তা পরে নামাজ পড়া যাবে কিনা?
এ প্রশ্নের উত্তরে বলা যায়-
হ্যাঁ, শর্ত সাপেক্ষে নতুন জামা-কাপড় পড়ে নামাজ পড়া যাবে। যদি নতুন জামা-কাপড়ে বাহ্যিকভাবে কোনো নাপাকি লেগে না থাকে আর তা দেখতে পরিষ্কার-পরিচ্ছন্ন দেখা যায়। তবে ইসলামের শরয়ী দৃষ্টিতে ওই জামা-কাপড় পবিত্র বলেই গণ্য হবে।

এ দৃষ্টিকোন থেকে নতুন কেনা জামা-কাপড় পরে নামাজ পড়া যাবে; তা ধোয়া জরুরি নয়। কেননা ইলমে ফিকহের একটি প্রসিদ্ধ মূলনীতি হলো-
الأصل في الأشياء الطهارة বস্তুর মূল হলো- পবিত্র হওয়া।

তাই নাপাকি লেগে আছে বা নাপাকি লেগেছে এমন সুস্পষ্ট প্রমাণ ছাড়া কোনো নতুন জামা-কাপড় নাপাক এমনটি বলা যাবে না।

পক্ষান্তরে যদি নিশ্চিতভাবে জানা যায় যে, নতুন কাপড়ে এমন কোনো নাপাকি লেগে আছে; যা দেখা যায়। অথবা ওই নতুন জামা-কাপড়ে নাপাকি লেগে আছে এমনটি বাহ্যিকভাবে দেখা যায়; তবে তা পরে নামাজ পড়ার আগে ধুয়ে নেয়া জরুরি। নাপাকি লেগে থাকা কাপড় পরে নামাজ পরলে ওই নামাজ বিশুদ্ধ হবে না। কেননা নামাজ বিশুদ্ধ হওয়ার জন্য কাপড় পাক-পবিত্র হওয়া আবশ্যক।

স্বাস্থ্যগত দিক বিবেচনায় নতুন জামা-কাপড় পড়ার নিয়ম নতুন যে কোনো জামা-কাপড় ধুয়ে নেওয়া উত্তম। স্বাস্থগত দিক বিবেচনায় নতুন জামা-কাপড় ধুয়ে পরার মধ্যে রয়েছে অনেক উপকারিতা। তাই স্বাস্থ্য নিরাপত্তার স্বার্থে বাজার থেকে কেনা নতুন জামা-কাপড় ধোয়া ছাড়া পরা ঠিক নয়।