Islamic News BD
The Lesson of Peace

এবার মসজিদে তারাবিহ স্থগিত করল সৌদি!

0

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংক্রমণ চলমান থাকলে আসন্ন রমজানে মসজিদে জামাতে তারাবিহ নামাজ হবে না বলে জানিয়েছেন দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ। মন্ত্রী বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেমে পরিস্থিতি স্বাভাবিক না হলে সৌদি আরবের মসজিদগুলোতে তারাবিহ নামাজ স্থগিত থাকবে। তবে ঘরে বসে তারাবিহ আদায় করতে পারবেন ধর্মপ্রাণ মুসলিমরা।

শুক্রবার সন্ধ্যায় সৌদি আরবের রাষ্ট্রীয় টিভি চ্যানেলে টেলিফোনে সাক্ষাতকালে এ বার্তা দেন মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ। খবর সৌদি নিউজ২৪ ও গালফ নিউজের

তিনি বলেন, তারাবিহ নামাজের চেয়ে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ স্থগিত হওয়ার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। সেটাই যখন স্থগিত, তবে তারাবিহ নামাজের বিষয়ে আর কথাই থাকে না। তবে বরকতময় তারাবিহ ঘরে পড়ে তা কবুলের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করুন। এবং অবশ্যই বিশ্ব থেকে করোনা মুক্তির জন্যও দোয়া করুন।
চলমান করোনা পরিস্থিতিতে মৃত ব্যক্তির জানাজার বিষয়েও নির্দেশনা দেন মন্ত্রী আব্দুল লতিফ আল-শেখ।

তিনি বলেন, করোনায় বা অন্য রোগে কিংবা অন্য কারণে মারা যাওয়া ব্যক্তির জানাজায় সর্বোচ্চ ৫ থেকে ৬ জন উপস্থিত থাকবেন। এ সময় জন সমাগম যতো কম হয় ততোই মঙ্গল।

করোনাভাইরাসের বিস্তার রুখতে গত ১৮ মার্চ থেকে সৌদি আরবের সব মসজিদে জুমাসহ দিনের পাঁচ ওয়াক্ত নামাজ আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। তবে আজান নিয়মিতই দেয়া হচ্ছে।

দেশটিতে ১৭১ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সর্বোচ্চ ধর্মীয় কর্তৃপক্ষ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈঠকের এই সিদ্ধান্ত নেয়া হয়। সেখানে জানান হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসার আগে মুসল্লিদের বাড়িতে থেকেই নামাজ পড়তে হবে।