কঠিন কাজ সহজ হওয়ার দোয়ানারীরা নিজের নামের সঙ্গে স্বামীর নাম যুক্ত করতে পারবে?দৃষ্টির নিয়ন্ত্রণ কি ব্যভিচারমুক্ত থাকার উপায়?বেশি বেশি সালাম আদান-প্রদান করবেন কেন?অনুমান করে কথা বলার পর করণীয় কী?
No icon

কাউকে নতুন কাপড় পরতে দেখলে যে দোয়া করবেন

কাউকে নতুন পোশাক বা কাপড় পরতে দেখলে কিংবা নতুন পোশাক পরিয়ে দিয়ে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর জন্য দোয়া করতেন। প্রশংসা করতেন। উৎসাহ দিতেন। প্রিয় নবির দোয়া এবং প্রশংসা বাক্যও ছিল চমৎকার। কী দোয়া পড়তেন বিশ্বনবি?

কাউকে নতুন কাপড় বা পোশাক পরতে দেখলে তা নতুন কিনা জানতে চাইতেন। এরপর নতুন হলে তিনি এভাবে দোয়া করতেন এবং উৎসাহ দিতেন- اِلْبِسْ جَدِيْدًا وَ عِشْ حَمِيْدًا وَ مُتْ شَهِيْدًا وَ بَرْزُقُكَ اللهُ تَعَالَى قُرَّةَ عَيْنٍ فِىْ الدُّنْيَا وَ الْاَخِرَةِ উচ্চারণ : ইলবিস ঝাদিদান; ওয়া ইশ হামিদান; ওয়া মুত শাহিদান; ওয়া বারযুকুকাল্লাহু তাআলা কুর্রাতা আইনিন ফিদ দুনইয়া ওয়াল আখিরাহ।

অর্থ : তুমি নতুন পোশাক পরিধান কর। প্রশংসিত অবস্থায় বেঁচে থাক। শহিদ হিসেবে মৃত্যুবরণ কর; আর আল্লাহ তাআলা তোমাকে দুনিয়া ও পরকালে চক্ষু শীতলকারী জিনিস দান করুন!

কেউ নতুন পোশাক পরলে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওযা সাল্লাম এভাবে বাহ্বা দিতেন-

سَنَاهْ سَنَاهْ: সানাহ সানাহ : সুন্দর সুন্দর> এ দোয়া ও বাহবা সম্পর্কে হাদিসের সুস্পষ্ট বর্ণনা এমন-

১. হজরত ইবনে ওমার রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, ওমর রাদিয়াল্লাহু আনহু গায়ে একটি সাদা জামা দেখে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমার এ জামাটি কি নতুন; নাকি ধোয়ার ফলে এমন দেখাচ্ছে? তখন তিনি বললেন, ;এটি বরং নতুন। তখন নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (এভাবে প্রশংসা ও দোয়া করে) বললেন- اِلْبِسْ جَدِيْدًا وَ عِشْ حَمِيْدًا وَ مُتْ شَهِيْدًا وَ بَرْزُقُكَ اللهُ تَعَالَى قُرَّةَ عَيْنٍ فِىْ الدُّنْيَا وَ الْاَخِرَةِ উচ্চারণ : ইলবিস ঝাদিদান; ওয়া ইশ হামিদান; ওয়া মুত শাহিদান; ওয়া বারযুকুকাল্লাহু তাআলা কুর্রাতা আইনিন ফিদ দুনইয়া ওয়াল আখিরাহ।

অর্থ : তুমি নতুন পোশাক পরিধান কর। প্রশংসিত অবস্থায় বেঁচে থাক। শহিদ হিসেবে মৃত্যুবরণ কর; আর আল্লাহ তাআলা তোমাকে দুনিয়া ও পরকালে চক্ষু শীতলকারী জিনিস দান করুন!

ওমর রাদিয়াল্লাহু আনহুও বললেন, হে আল্লাহর রাসুল! আপনার জন্যও একই দোয়া করছি। (বুখারি)

২. হজরত উম্মু খালিদ রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, আমি যখন হাবশা থেকে মদিনায় এলাম তখন আমি ছোট্ট বালিকা ছিলাম। রাসুলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে একটি চাদর পরিয়ে দিলেন যাতে ডোরা কাটা ছিল। এরপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঐ ডোরাগুলির উপর হাত বুলাতে লাগলেন, এবং বলতে ছিলেন- সানাহ-সানাহ। ;সুন্দর, সুন্দর। (বুখারি)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, কাউকে নতুন জামা-কাপড় পরতে দেখলে বা পরিয়ে দিলে, তাদের জন্য হাদিনের দিকনির্দেশনা মোতাবেক ভালো কথা, দোয়া ও প্রশংসা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর প্রত্যেক নারী-পুরুষদের পরস্পরকে নতুন কাপড় পরালে বা কাউকে নতুন কাপড় পরতে দেখলে হাদিসের অনুকরণে এ দোয়া ও প্রশংসা বাক্য বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।