কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

হেলান দিয়ে খাবার খাওয়ার বিধান

স্বাভাবিকভাবে বসে খেতে পারে এমন ব্যক্তির জন্য হেলান দিয়ে খাওয়া অপছন্দনীয় বা মাকরুহ। আবু জুহাইফা (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেছেন, আমি হেলান দিয়ে খাবার খাইনা। (সহিহ বুখারি:৫৩৯৮)

অন্য একটি হাদিসে আবদুল্লাহ ইবনে আমর (রা.) তার পিতা থেকে বর্ণনা করেন, আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) স্বাভাবিক অবস্থায় কখনো হেলান দিয়ে আহার করতে দেখা যায়নি। (সুনানে আবু দাউদ ৪/২৮৭)

কারণ হেলান দিয়ে খেলে আল্লাহর নেয়ামত খাবারের প্রতি নিজের মুখাপেক্ষিতা ও রিজিকদাতা আল্লাহর প্রতি শোকর প্রকাশ পায় না। অহমিকা প্রকাশ পায়। একটি হাদীসে এসেছে, নবি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, আমি আল্লাহ তাআলার গোলাম। আমি সেভাবেই আহার করি যেভাবে একজন গোলাম আহার করে এবং আহারের জন্য সেভাবেই বসি যেভাবে একজন গোলাম বসে। (কিতাবুয যুহদ: ১১)

তবে কেউ অসুস্থতা বা দুর্বলতার কারণে হেলান দিয়ে বসে খেতে পারে। হেলান দিয়ে বসে খাওয়া নাজায়েজ বা হারাম কাজ নয়। খাওয়ার সময় বসার সাধারণ সুন্নত পদ্ধতি হলো, দুই হাঁটু বিছিয়ে এক পায়ের ওপর বসে আরেক পা দাঁড় করিয়ে রাখা। যেভাবে আমরা নামাজের সময় বসি। সহিহ বুখারির ব্যাখ্যাকার বদরুদ্দীন আইনি (রহ.), ইবনে কায়্যিমসহ (রহ.) অনেক আলেমরা এভাবে বসে খাওয়াকে সুন্নত বলেছেন।