কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

বাংলাদেশে ৮০ শতাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী গত বুধবার ৮০ শতাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে লাল তালিকাভুক্ত হওয়ার ঝুঁকি এড়িয়েছে বাংলাদেশ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছর এক লাখ ২২ হাজার ২২১ জন বাংলাদেশি হজ করতে সৌদি আরবে যাবেন। তাদের মধ্যে ৮০ শতাংশ হজযাত্রীর ভিসা ইস্যুর শেষ দিন ছিল গত বুধবার।

এর আগের দিন মঙ্গলবার পর্যন্ত ৫৮.৯ শতাংশ বা ৭২ হাজার হজযাত্রীর ভিসা ইস্যু করা হয়। বাকি ২১.১ শতাংশ বা ২৬ হাজার হজযাত্রীর ভিসা ইস্যুর শেষ সময় ছিল বুধবার। এই শর্ত পূরণ করতে না পারলে লাল তালিকাভুক্ত করার ঘোষণা দেয় সৌদি সরকার। তবে গত বুধবারের মধ্যেই এই ২৬ হাজার হজযাত্রীর ভিসা ইস্যু করা হয়েছে।

৮০ শতাংশ ভিসা সম্পন্ন করায় হজ এজেন্সিগুলোকে বুধবার রাতে ধন্যবাদ জানিয়ে বিজ্ঞপ্তি জারি করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পবিত্র হজ উপলক্ষে বাংলাদেশের কোটা এ বছর এক লাখ ২২ হাজার ৫৫৮ জন। বুধবার বিকাল সাড়ে ৫টা পর্যন্ত ভিসা ইস্যুর হার ৮০.৬৩ শতাংশ। এতে বাংলাদেশের ওপর কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। এ জন্য এজেন্সিসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। অবশিষ্ট ভিসা দ্রুত সম্পন্ন করার জন্য হজ কার্যক্রম পরিচালনাকারী সব এজেন্সিকে নির্দেশ দেওয়া হয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বুধবার বলেন, সৌদি আরবের শর্ত অনুযায়ী ৮০ শতাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। এখন আর কোনো সমস্যা নেই। আগমী তিন থেকে চার দিনের মধ্যে বাকি হজযাত্রীর ভিসা সম্পন্ন করার জন্য হজ এজেন্সিগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, ৭ জুনের মধ্যে ভিসা ইস্যুর ৮০ শতাংশ কাজ সম্পাদন করা চাই। এর ব্যত্যয় ঘটলে সৌদি হজ মন্ত্রণালয় যেকোনো কার্যকরী পদক্ষেপ নিতে পারবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ২১ মে থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট। এরই মধ্যে ৬৭ হাজার ১০৫ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।