কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

ওমরাহর অনুমতি পেলো ১২-১৮ বছর বয়সীরা

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)-এর খবর অনুযায়ী সৌদি হজ ও ওমরা প্রতিমন্ত্রী আব্দুল ফাত্তাহ মুশাত বলেছেন, মহামারি করোনার দুই ডোজ টিকা নেওয়া থাকলে ১২ বছর ১৮ বয়সীরাও ওমরাহ করতে পারবে। ওমরা করতে ইচ্ছুকরা ইতামারনা ও তাওয়াক্কালনা অ্যাপসের মাধ্যমে ওমরার জন্য নিবন্ধন করতে পারবেন।তিনি আরো বলেন বিদেশীদের জন্য ওমরাহ, মসজিদের নববির জিয়ারত, মসজিদুল হারামে নামাজ আদায়ের অনুমতি পেতে ভ্যাকসিন গ্রহণ শর্ত।তিনি বলেন, এই মৌসুমের ওমরাহ শুরু হওয়ার আগে আমাদের মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখেছে যেন ওমরাহকারীদের জন্য পরিবেশ নিরাপদ ও সহজ হয়। উল্লেখ্য, সৌদি আরব ছাড়া অন্য দেশ থেকে ওমরা করতে ইচ্ছুকদের ভ্যাকসিন গ্রহণ বিষয়ে সেই দেশের সরকারি সত্যায়নের প্রমাণ পত্র দেখাতে হবে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে যে, যদিও আগের জানানো হয়েছিল যে, ওমরাহ পালনের জন্য ১৮ বছর বা বেশি বয়সীদেরই অনুমোদন দেয়া হবে। ১৮ বছরের নিচে কেউ ওমরাহ যেতে পারবে না। হজ ও ওমরাহ মন্ত্রণালয় টিকা নেওয়ার শর্ত সাপেক্ষে তুলে নিয়েছে এ শর্ত। হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, ১২ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে যারা করোনা টিকার দুই ডোজই নিয়েছেন তারা এখন থেকে ওমরার অনুমতি পাবেন। গত সোমবার থেকে শুরু হওয়া ওমরায় এখন পর্যন্ত ১২ থেকে ১৮ বছর বয়সী ১৩ হাজার জনকে ওমরা করার অনুমতি দেওয়া হয়েছে।

আল-আরাবিয়া ডটনেট