অজুর সময় কথা বলা কি নাজায়েজ?কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর
No icon

মজলিশ আউলিয়া মসজিদ

পাতরাইল মসজিদ বা মজলিশ আউলিয়া মসজিদ ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার অন্তর্গত আজিমনগর ইউনিয়নের পাতরাইল গ্রামে অবস্থিত একটি প্রাচীন মসজিদ। মসজিদটি দীঘিরপাড় আউলিয়া মসজিদ নামেও সুপরিচিত। এটি গিয়াসউদ্দিন আজম শাহ ১৩৯৩ খ্রিষ্টাব্দ থেকে ১৪১০ খ্রিষ্টাব্দের মধ্যে নির্মাণ করেছিলেন বলে ধারণা করা হয়। এ ঐতিহাসিক মসজিদের দক্ষিণ পাশে চিরনিন্দ্রায় শায়িত আছেন মজলিশ আউলিয়া খান।

পাতরাইল মসজিদটি ১০ গম্বুজবিশিষ্ট। মসজিদটির দৈর্ঘ্য ৮৪ ফুট, প্রস্থ ৪২ ফুট। চার কোণে ৪টি মিনার আছে। মসজিদের দেওয়াল ৭ ফুট প্রশস্ত। মসজিদের ভেতরে ৪টি স্তম্ভ বা থাম আছে। মসজিদের গায়ে রয়েছে দৃষ্টিনন্দন টেরাকোটার কারুকাজ, নানা রকম শৈল্পিক কারুকার্যে ফুটিয়ে তোলা হয়েছে মসজিদটিকে।

মসজিদের পেছন দিকটা বেশ ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের কাছে এটির রক্ষণাবেক্ষণের জন্য এলাকাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন। প্রতিদিনই মসজিদটি দেখতে দূরদূরান্ত থেকে দর্শনার্থীদের আগমন ঘটে এখানে।