কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

পবিত্র আল-আকসা মসজিদ জুমার নামাজে প্রায় ফাঁকা

গত দেড় মাস ধরে জুমার নামাজ আদায়ের জন্য পবিত্র মসজিদুল আকসায় প্রবেশে বিধি-নিষেধ আরোপ করে রেখেছে ইসরায়েলি পুলিশ। ফলে একাধারে গত ছয় জুমার নামাজ বয়স্ক মুসল্লি ছাড়া অন্যদের মসজিদের ভেতরে পড়তে দেওয়া হয়নি। আজ শুক্রবার (১৭ নভেম্বর) পবিত্র মসজিদুল আকসা প্রাঙ্গণ প্রায় মুসল্লিশূন্য দেখা গেছে। তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি সূত্রে এ তথ্য জানা যায়।

জেরুজালেমের ইসলামিক ওয়াকফ বিভাগ জানিয়েছে, সাধারণত পবিত্র মসজিদুল আকসায় ৫০ হাজারের বেশি লোক জুমার নামাজ পড়েন। কিন্তু আজ মাত্র চার হাজার লোক নামাজ পড়তে মসজিদে প্রবেশ করতে পেরেছে। ইসরায়েলি পুলিশ লাগাতার ষষ্ঠবারের মতো জুমার দিন মসজিদে প্রবেশে কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে। গাজা উপত্যকায় যুদ্ধ শুরুর পর তারা শুধু ৬৫ বছরের বেশি বয়সী মুসল্লিদের প্রবেশ করতে দিচ্ছে। আর শুক্রবার এলে এসব বিধি-নিষেধ আরো কঠোরভাবে পালন করা হয়।

ওয়াকফ কর্তৃপক্ষ আরো জানায়, গতকাল বৃহস্পতিবার থেকে ইসরায়েলি পুলিশ মসজিদ প্রাঙ্গণে প্রবেশে কঠোরতা শুরু করে। গত শুক্রবারের মতো আজও জুমার নামাজ আদায়ে এ বিধি-নিষেধ অব্যাহত ছিল। ফলে মুসল্লিরা আল-আকসার বাইরের বিভিন্ন সড়কে নামাজ পড়েন। উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে নজিরবিহীন সংঘর্ষ শুরু হয়। এতে গাজায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত সাড়ে ১১ হাজার লোক মারা গেছে; যার মধ্যে চার হাজার ৭১০ শিশু এবং তিন হাজার ১৬০ নারী রয়েছে। অপরদিকে ইসরায়েলে হামাসের হামলায় এখন পর্যন্ত দেড় হাজার মানুষ নিহত হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি