কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

নতুন বাবরি মসজিদের ভিত্তিপ্রস্তর রাখবেন হারামের সম্মানিত ইমাম

ভারতের অর্ধশত বছরের প্রাচীন মসজিদ অযোধ্যার বাবরি মসজিদ। সম্প্রতি মসজিদটি দখল করা সেখানে স্থাপন করা হয়েছে রামমন্দির। এর পরিবর্তে মসজিদের জন্য আলাদা জায়গা দিয়েছে স্থানীয় প্রশাসন। সেখানেই বাররি মসজিদের স্মৃতি ধরে রাখতে বিশালকায় মসজিদ নির্মাণ হতে যাচ্ছে। জমজমের পানিতে ধোয়া ইট দিয়ে মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপিত হবে 

আসন্ন রমজানের পর মসজিদটির উদ্বোধন করা হবে। এরই মধ্যে সেখানে নির্মাণসামগ্রী পৌঁছানো হবে। মসজিদটির ভিত্তিপ্রস্তর রাখবেন মসজিদে হারামের সম্মানিত ইমাম। এদিকে ইট সেঁকানো হচ্ছে মুম্বাইয়ের এক ভাটাতে। গত সপ্তাহে সেখান থেকে একটি ইট মক্কা-মদিনায় পাঠানো হয়েছে। সেটাকে মক্কায় জমজম পানি দ্বারা ধৌত করা হয়েছে। মদিনায় আতর দিয়ে গোসল করানো হয়েছে। পরে ফিরিয়ে আনা হয়েছে।

মসজিদ কমিটি আগামী ২৯ ফেব্রুয়ারি মসজিদের জন্য একটি ওয়েবসাইট উদ্বোধন করবে। সেখানে কিউআর দেয়া থাকবে। কেউ মসজিদ নির্মাণ কাজে অংশ গ্রহণ করতে চাইলে যেন সহজেই অংশ নিতে পারে। ফ্রি প্রেস জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদ মোহাম্মাদ বিন আবদুল্লাহ ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান এবং ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের সদস্য হাজি আরাফাত শেখের বাড়ি থেকে ছয় দিনের পথযাত্রা শুরু হবে।

হাজি আরাফাত শেখ বলেন, এই মসজিদটি ভারতের বৃহত্তম মসজিদ হবে। সেখানে বিশ্বের বৃহত্তম কুরআন সাঁটানো হবে। কুরআনটির উচ্চতা ২১ ফুট এবং প্রস্থ ৩৬ ফুটের মতো হবে। এছাড়া মসজিদটিতে পাঁচটি মিনার দেয়া হবে। উল্লেখ্য, রামের জন্মভূমি ও বাবরি মসজিদ বিবাদে সুপ্রিম কোর্টের রায়ের পর উত্তরপ্রদেশ সরকারের বরাদ্দকৃত জমিতে মসজিদটি তৈরি করা হচ্ছে।

সূত্র : সিয়াসত ডেইলি