কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

তেলাপোকা পড়ে মারা গেলে কি খাবার অপবিত্র হবে?

ইসলামে ক্ষতিকর, অপবিত্র, নোংরা ও অরুচিকর কীট-পতঙ্গ খাওয়া নাজায়েজ যেমন তেলাপোকা, ছারপোকা, মশা, মাছি, পিঁপড়া ইত্যাদি। আল্লাহ বলেন, যারা সেই নিরক্ষর রাসুলের অনুসরণ করে চলে যার কথা তারা তাদের কাছে রক্ষিত তাওরাত ও ইনজিল কিতাবে লিখিত পায়, যে মানুষকে সৎ কাজের নির্দেশ দেয় ও অন্যায় কাজ করতে নিষেধ করে, আর সে তাদের জন্য পবিত্র বস্তুসমূহ বৈধ করে এবং অপবিত্র ও খারাপ বস্তুসমূহ তাদের জন্য অবৈধ করে। (সুরা আরাফ: ১৫৭)

এ জাতীয় কীট-পতঙ্গ পানি বা খাবারে পড়ে মারা গেলে ওই পানি ও খাবার নাপাক হবে না যেহেতেু এগুলোর শরীরে প্রবাহিত রক্ত নেই। এগুলোর শরীর তুলে ফেলে দিয়ে বাকি খাবার খাওয়া যাবে।শরীরে প্রবাহিত রক্ত নেই এমন ছোট টিকটিকি খাবার বা পানিতে পড়ে মারা গেলেও ওই খাবার ও পানি পবিত্র থাকবে এবং খাওয়া জায়েজ হবে যদি সেগুলো বিষাক্ত হয়ে যাওয়ার আশংকা না থাকে।শরিরে প্রবাহিত রক্ত আছে এ রকম প্রাণী যেমন ইদুর, চিকা, বড় টিকটিকি, স্থলের ব্যাঙ ইত্যাদি খাবারে বা পানিতে পড়ে মারা গেলে ওই পানি ও খাবার অপবিত্র হয়ে যাবে এবং খাওয়া জায়েজ হবে না।