কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

রোজায় নারীদের মাসিক হলে কী করবেন?

রমজানে দিনের বেলায় নারীদের মাসিক বা ঋতুস্রাব বন্ধ হলে, সেদিনের অবশিষ্ট সময় পানাহার থেকে বিরত থাকবেন। এটি রোজার সম্মানে, রোজা হিসেবে নয় কিন্তু রোজা অবস্থায় কোনো নারীর পিরিয়ড বা ঋতুস্রাব শুরু হলে কী করবেন? সে কি রোজা রাখবে?

রোজা রাখা অবস্থায় কোনো নারীদের মাসিক শুরু হলে বা ঋতুস্রাব (হায়েজ) ও প্রসবোত্তর স্রাব (নেফাস) দেখা দিলে রোজা ভেঙে যাবে। তবে ওই নারী যদি সক্ষম হয় তাহলে ওইদিন রোজার সম্মানার্থে ইফতার পর্যন্ত পানাহার থেকে বিরত থাকবে। রমজানের পরে এ রোজার কাজা আদায় করে নিতে হবে।অনুরূপভাবে রমজানে দিনের বেলায় নারীদের মাসিক বা ঋতুস্রাব বন্ধ হলে, সেদিনের অবশিষ্ট সময় পানাহার থেকে বিরত থাকবেন। এটি রোজার সম্মানে, রোজা হিসেবে নয়। এ দিনের রোজা আদায় করতে হবে। পরদিন থেকে রোজা পালন করবেন।ঋতুস্রাব বা পিরিয়ড চলা অবস্থায় নারীরা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবেন, সবার সঙ্গে স্বাভাবিকভাবেই চলাফেরা করতে পারবেন। রান্নাবান্না করা, দোয়া-দুরুদ পড়া, তাসবিহ-তাহলিল সবই স্বাভাবিকভাবে করতে পারবেন। এমনকি সেহরি-ইফতারেও শরিক হতে পারবেন। (ফতোয়ায়ে আজিজি)