প্রতিশোধের অন্তর্নিহিত তাগিদকে নিয়ন্ত্রণ করতে শিখুনকোরবানিদাতার জন্য যেসব কাজ নিষিদ্ধনামাজ শেষে সালাম ফেরানোর পর জিকির ও দোয়াহজে সাফা-মারওয়া ‘সায়ী’র নিয়মবন্যার্তদের সেবায় ইসলামের নির্দেশনা
No icon

অন্যায়কারীর প্রতিও অন্যায় নয়

এক. যারা আপনার প্রতি অন্যায় করেছে তাদের প্রতি আপনি কেমন প্রতিক্রিয়া দেখান তা নিয়ে সতর্ক থাকুন। দুটি ভুল একটি সঠিক কাজ তৈরি করে না। আপনি খারাপ, রাগান্বিত বা তিক্ত হবেন আর বিনিময়ে ভালো আশা করবেন এমনটি হবে না। অন্যরা আপনার প্রতি অন্যায় করলেও তাদের সাথে সেরকম অন্যায় করবেন না। সর্বদা ভালো, দয়ালু ব্যক্তি হোন। আপনার প্রতিদান রয়েছে সর্বশক্তিমানের কাছে।


দুই. একবার আপনি সর্বশক্তিমানের সাথে ভালো সম্পর্ক তৈরি করলে, আপনি সর্বদা আশা ও আত্মবিশ্বাসে পরিপূর্ণ থাকবেন। সবসময় তাঁর সম্পর্কে আপনার ভালো চিন্তা থাকবে। বুঝতে শুরু করবেন, আপনি যে পরিস্থিতির সম্মুখীন হবেন তার থেকে তিনি অনেক বড়।


তিন. আপনি সর্বশক্তিমানের যত কাছে যাবেন, ততই আপনি বুঝতে পারবেন যেসব পরীক্ষার মধ্য দিয়ে আপনি আসছেন তাতে আপনি সঠিক ট্র্যাকে যেতে পারছেন। এটি এখনই সুস্পষ্ট না-ও হতে পারে তবে ধাঁধার শেষ অংশটি পুরোপুরি ফিট হয়ে গেলে ছবিটি ফুটে উঠবে। তাঁকে বিশ্বাস করুন।


চার. একবার আপনি আপনার সেরাটা করে ফেললে, বাকিটা সর্বশক্তিমানের কাছে ছেড়ে দিন। স্বস্তিতে থাকুন এবং চিন্তা করবেন না। তাঁর প্রতি আস্থা রাখুন। তিনি আপনার পেছনে আছেন। তিনি সব কিছুর নিয়ন্ত্রণে আছেন। আপনি না।