পবিত্র আখেরি চাহার সোম্বা আজকোরআনের আলোকে মুমিনের কান্না ও মুক্তিরোগাক্রান্ত হয়ে মৃত্যুবরণ করার প্রতিদানসুরা ইখলাস ১০ বার পড়ার ফজিলতযে আমলে মনবাসনা পূরণর হয়
No icon

কাল চাঁদ দেখা গেলে বুধবার রোজা

চাঁদ দেখার ওপর নির্ভর করে রোজা পালন করবে মুসলিম উম্মাহ। মঙ্গলবার (১৩ এপ্রিল) মোতাবেক ২৯ শাবান। এদিন সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে ওই রাতেই তারাবিহ এবং পরের দিন বুধবার (১৪ এপ্রিল) রোজা পালন করবে মুসলিম উম্মাহ। মঙ্গলবার বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা না গেলে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার শুরু হবে পবিত্র রমজানের রোজা।রোজা পালন ও রমজানের তারিখ নির্ধারণ উপলক্ষে আগামী মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অবস্থিত ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির চাঁদ দেখা পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হবে। এদিকে সৌদি আরবের আকাশে রোববার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। ১২ এপ্রিল (সোমবার) ৩০ দিন পূর্ণ হবে শাবান মাস। অর্থাৎ মঙ্গলবার থেকে সৌদি আরবে রোজা">মঙ্গলবার থেকে সৌদি আরবে রোজা শুরু হবে ।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।ধর্মপ্রাণ মুসলমানের জন্য আবশ্যকীয় হলো- আগামীকাল মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকেই পবিত্র রমজান মাসকে বরণ করে নিতে এবং সন্ধ্যায় তারাবিহ নামাজ আদায়ের প্রস্তুতি নিয়ে রাখা। কেননা চাঁদ দেখা গেলে সন্ধ্যা রাতেই পড়তে হবে তারাবিহ। ভোর রাতে সাহরি খাওয়ার মাধ্যমে পরদিন ১৪ এপ্রিল (বুধবার) পালন করবে প্রথম রোজা।আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পবিত্র রমজানের রোজা, তারাবিহ, ইবাদাত-বন্দেগি যথাযথ পালনের তাওফিক দান করুন। আমিন।