সব মুমিনের জন্য জান্নাতে যা থাকবেআল্লাহর কাছে যে কথা সবচেয়ে বেশি প্রিয়কেয়ামতের দিন হিসাব সহজ হওয়ার দোয়াযেসব দান সবচেয়ে উত্তমফেসবুক হোক দাওয়াতের বাতায়ন
No icon

একান্ত অসহায়-অক্ষমতায় সাহায্য পেতে যে দোয়া করবেন

যারা নিজেদের জীবনের সবকিছু আল্লাহর কাছে চান। আল্লাহ যখন যা দেন তাতেই সন্তুষ্ট থাকেন; এমন বান্দাদের অনুগ্রহ প্রার্থনা অন্যদের চেয়ে একটু ভিন্ন। আর এ অনুগ্রহ প্রার্থনার মর্যাদাও অনেক বেশি। যেখানে নিজেরে কোনো চাহিদা থাকে না। আল্লাহর দেওয়া অনুগ্রহই নিজের জন্য যথেষ্ট মনে করে নেয়। মহান আল্লাহও ওই বান্দাকে দান করেন অনেক মর্যাদার অনুগ্রহ। একান্ত অসহায় ও অক্ষমতায় অনুগ্রহ পাওয়ার এই দোয়া কোনটি?

মিসর থেকে মাদইয়ানে আসা নবি মুসা আলাইহিস সালাম ছিলেন একান্ত অসহায়। সেখানে তাঁর কোনো আশ্রয় ছিল না। এমন অসহায় অবস্থায় তিনি আল্লাহর অনুগ্রহ কামনা করে এ দোয়াটি করেন-

رَبِّ إِنِّي لِمَا أَنزَلْتَ إِلَيَّ مِنْ خَيْرٍ فَقِيرٌ <উচ্চারণ : রাব্বি ইন্নি লিমা আংযালতা ইলাইয়্যা মিন খাইরিন ফাক্বির। হে আমার প্রভু! তুমি আমার প্রতি যে অনুগ্রহই নাজিল করবে, আমি তার মুখাপেক্ষী। (সুরা কাসাস : আয়াত ২৪)

উল্লেখ্য মুসা আলাইহিস সালাম যখন ফেরাউনের পরিষদবর্গের আক্রমণের বা হত্যার আশংকা করেন তখন তিনি মিসর ছেড়ে মাদইয়ানে চলে যান। সেখানে তার কোনো থাকার-খাওয়ার কোনো আশ্রয় ছিল না। তিনি ছিলেন দীর্ঘ সফরের ফলে ক্ষুধার্ত ও ক্লান্ত-শ্রান্ত। সে সময় দুই মেয়ের পশুগুলোকে পানি পান করানোর পর একটি গাছের ছায়ার আশ্রয় নিয়ে আল্লাহর কাছে কল্যাণ বা অনুগ্রহ পাওয়ার দোয়া করেন। ফলে আল্লাহ তাআলা মুসা আলাইহিস সালামকে উত্তম আশ্রয় দান করেন।মুসা আলাইহিস সালামের এ দোয়া অনুগত বান্দাদের জন্য আল্লাহ তাআলা অনুগ্রহ পাওয়ার কার্যকরী দোয়া। যারা একনিষ্ঠ বিশ্বাসের সঙ্গে নিজেদের সবকিছু আল্লাহর ওপর ছেড়ে দেন এবং এ দোয়ায় আল্লাহর অনুগ্রহ ও কল্যাণ প্রার্থনা করেন, আল্লাহ তাআলা নিসন্দেহে তাদের অফুরন্ত কল্যাণ ও অনুগ্রহ দান করেন।আল্লাহ তাআলা উম্মতে মুসলিমাহকে এ দোয়াটির মাধ্যমে তাঁর একান্ত অনুগ্রহ পাওয়ার তাওফিক দান করেন। আমিন।