কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

উত্তম জীবন লাভের উপায়

মানুষ মাত্রই উত্তম জীবনের প্রত্যাশা করে। প্রতিদিনের জীবনে আগের তুলনায় একটু বেশি সুখ, সমৃদ্ধি ও স্বস্তির আশা করে সবাই। পার্থিব জীবনের এই প্রত্যাশাকে ইসলাম নিরুৎসাহ করেনি; বরং মানুষের ভেতর সুন্দর জীবনের প্রত্যাশা জাগিয়ে তুলেছে।

কোরআনের বর্ণনায় উত্তম জীবন

পবিত্র কোরআনে উত্তম জীবন ও তা অর্জনের পথ সম্পর্কে একাধিক আলোচনা এসেছে।

আল্লাহ তাআলা উত্তম জীবন কে তাঁর অনুগ্রহ হিসেবে উল্লেখ করেছেন, যা তিনি ঈমান ও ভালো কাজের প্রতিদান হিসেবে দিয়ে থাকেন। ইরশাদ হয়েছে, মুমিন পুরুষ ও নারীদের কেউ ভালো কাজ করলে আমি তাকে নিশ্চয়ই পবিত্র (উত্তম) জীবন দান করব এবং তাদেরকে তাদের কাজের শ্রেষ্ঠ পুরস্কার দান করব। (সুরা : নাহল, আয়াত : ৯৭)

উত্তম জীবনের ব্যাখ্যা

উল্লিখিত আয়াতে ব্যবহৃত হায়াতে তায়্যিবা বা উত্তম জীবনের ব্যাখ্যায় আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেছেন, উত্তম জীবনের অর্থ হালাল উপার্জন। আলী ইবনে আবি তালিব (রা.) অর্থ করেছেন পরিতৃপ্তি।আলী ইবনে আবি তালহা (রহ.) বলেছেন, সৌভাগ্য। আল্লামা ইবনে কাসির (রহ.) উল্লিখিত মতগুলো উদ্ধৃত করে বলেন, হায়াতে তায়্যিবা এর সবগুলোকেই বোঝায়, কেননা হাদিসের বর্ণনা থেকে প্রমাণিত হয় মানুষের জীবনের জন্য স্বস্তিকর, তৃপ্তিকর ও আরামপ্রদ সব কিছুই উত্তম জীবনের অন্তর্ভুক্ত। (তাফসিরে ইবনে কাসির)

উত্তম জীবন লাভের প্রধান দুই শর্ত

উত্তম জীবন লাভের শর্ত হিসেবে আল্লাহ তাআলা কোরআনে দুটি বিষয় উল্লেখ করেছেন ঈমান ও ভালো কাজ। ইরশাদ হয়েছে, মুমিন পুরুষ ও নারীদের কেউ ভালো কাজ করলে আমি তাকে নিশ্চয়ই উত্তম জীবন দান করব এবং তাদেরকে তাদের কাজের শ্রেষ্ঠ পুরস্কার দান করব। (সুরা : নাহল, আয়াত : ৯৭)

ঈমান : উত্তম জীবন লাভের জন্য ঈমানকে শর্ত করার কারণ হলো আল্লাহর প্রতি আস্থা ও বিশ্বাস, ইসলামের প্রতি আনুগত্য, ভাগ্যে সন্তুষ্টি ও পরকালীন জীবনে জবাবদিহি ও পুরস্কার লাভের চিন্তা মুমিনের জীবনে স্থিরতা আনে এবং তাকে পার্থিব জীবনের মোহ ও দাসত্ব থেকে মুক্তি দেয়। ইরশাদ হয়েছে, যারা ঈমান আনে এবং ভালো কাজ করে, পরম আনন্দ ও শুভ পরিণাম তাদের জন্য। (সুরা : রাদ, আয়াত : ২৯)

ভালো কাজ : উত্তম জীবন লাভের দ্বিতীয় প্রধান শর্ত ভালো বা পুণ্যের কাজ করা। মানুষ যখন ভালো কাজ করে তখন তার হৃদয় প্রশান্ত হয় এবং সবাই যখন সম্মিলিতভাবে ভালো কাজে প্রয়াসী হয়, তখন সমাজে শান্তি ও শৃঙ্খলা, উন্নতি ও অগ্রগতি সাধিত হয়। মূলত উত্তম জীবন মানুষের ভালো কাজের প্রতিফল, ভালো কাজ মানুষের জীবনকে নিশ্চিন্ত করে।

অন্যদিকে দুর্যোগ ও অশান্তি তাদের পাপের শাস্তি। আল্লাহ বলেন, যে আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস স্থাপন করে এবং ভালো কাজ করে তাদের কোনো ভয় নেই এবং তারা চিন্তিতও হবে না। (সুরা : মায়িদা, আয়াত : ৬৯)

অন্যত্র ইরশাদ হয়েছে, তোমাদের ধন-সম্পদ, সন্তান-সন্তুতি এমন কিছু নয়, যা তোমাদেরকে আমার নিকটবর্তী করে দেবে। তবে যারা ঈমান আনে ও ভালো কাজ করে, তারাই তাদের কাজের জন্য পাবে বহুগুণ পুরস্কার আর তারা প্রাসাদে নিরাপদ থাকবে। (সুরা : সাবা, আয়াত : ৩৭)