কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

ট্রিলিয়ন ডলারের হালাল বাণিজ্যিক কেন্দ্র গড়তে চায় ফিলিপাইন

হালাল শিল্পের প্রধান কেন্দ্র গড়তে নানা পদক্ষেপ নিয়েছে ক্যাথলিক খ্রিস্টানপ্রধান দেশ ফিলিপাইন। এ জন্য মুসলিমদের বিনিয়োগের আহ্বান জানিয়েছে দেশটির শিল্প ও বাণিজ্য বিভাগ। গত ২২ নভেম্বর দেশটির রাজধানী ম্যানিলায় ইনভেস্ট ফিলিপাইন সপ্তাহের অংশ হিসেবে অনুষ্ঠিত ফিলিপাইন হালাল ইকোনমি ফেস্টিভালে এ আহ্বান জানানো হয়। দেশটি আন্তর্জাতিক হালাল শিল্পের এশিয়া-প্যাসিফিক হাব হিসাবে সাত হাজার বিলিয়ন মার্কিন ডলার মূল্যের বাণিজ্যিক কেন্দ্র গড়তে কাজ করছে। এরই মধ্যে হালাল বাণিজ্য ও বিনিয়োগে আগামী পাঁচ বছরের মধ্যে চার বিলিয়ন ডলারে পৌঁছতে বিদেশি কম্পানির জন্য নতুন আইন অনুমোদন দেয় দেশটির সংসদ।

ফিলিপাইনের শিল্প ও বাণিজ্য বিভাগের সচিব আলফ্রেডো পাসকুয়াল বলেন, সরকার হালাল খাতে ১২ হাজার নতুন কর্মসংস্থান তৈরি করতে চাইছে। সংশোধিত আইনের মাধ্যমে পুরো বিশ্বের মুসলিম বিনিয়োগকারীরা সুযোগ পাবে। আমরা তাদের ফিলিপাইনে হালাল উদ্যোগ প্রতিষ্ঠা ও পরিচালনা করার আমন্ত্রণ জানাচ্ছি। সংশোধিত একটি আইন হলো, বিদেশি বিনিয়োগ আইন; যার মাধ্যমে বাইরের নাগরিকরা ফিলিপাইনে ব্যবসা করার বা দেশীয় কম্পানিতে বিনিয়োগের অনুমোদন পায়। তা ছাড়া খুচরা বাণিজ্য উদারীকরণ আইনও সংশোধন করা হয়। এর মাধ্যমে ফিলিপাইনে দোকান স্থাপনে বিদেশি খুচরা বিক্রেতাদের কাছ থেকে প্রয়োজনীয় মূলধনের সর্বোচ্চ সীমা কমানো হয়েছে। ফলে দেশে ছোট বিদেশি ব্যবসা খোলার অনুমোদন দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ওয়ার্ল্ড মিটারের তথ্য অনুসারে, ফিলিপাইনের বর্তমান জনসংখ্যা ১১ কোটি ৭৩ লাখ ৩৭ হাজার ৩৬৮ জন। এর মধ্যে দেশটির বিভিন্ন অঞ্চলে প্রায় ৭০ লাখ মুসলিম বসবাস করে, যাদের বেশির ভাগই দেশটির দক্ষিণে মিন্দানাও দ্বীপ, সুলু দ্বীপপুঞ্জ এবং মধ্য পশ্চিম প্রদেশ পালাওয়ানে বাস করে। 

সূত্র : আরব নিউজ