কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

মুসলিম স্কলার্স ইউনিয়নের নতুন সভাপতি শায়খ ড. আলী কারাদাগি নির্বাচিত

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্স-এর সভাপতি হিসেবে শায়খ ড. আলী কারাদাগি নির্বাচিত হয়েছেন। গত ৮ জানুয়ারি দোহার শেরাটন হোটেলে সংস্থার সাধারণ পরিষদে অনুষ্ঠিত নির্বাচনে ৯১.৫১ শতাংশ ভোট পেয়ে তিনি জয়ী হন। তা ছাড়া সহসভাপতি হিসেবে শায়খ মুহাম্মদ আল-হাসান ওয়ালাদ আলদুদ, ইসাম আল-বশির, আহমদ আল-খলিলি ও মুহাম্মদ গুরমাজ নির্বাচিত হন। গত ৬ জানুয়ারি দোহায় ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্স-এর সাধারণ পরিষদের ষষ্ঠ বৈঠক শুরু হয়ে গত ১১ জানুয়ারি শেষ হয়। 

এতে বিভিন্ন দেশের ৬৫১ প্রতিনিধি অংশগ্রহণ করেন। ড. আলী কারাদাগি ১৯৪৯ সালে কুর্দিস্তানের সুলাইমানিয়া প্রদেশের কারাদাগে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে তিনি বাগদাদে শরিয়াহ বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৮০ সালে তিনি মিসরের আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে তুলনামূলক ফিকাহশাস্ত্র বিষয়ে স্নাতকত্তোর সম্পন্ন করেন। 

১৯৮৫ সালে তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে চুক্তি ও আর্থিক লেনদেন নিয়ে শরিয়াহ আইন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৫ সাল থেকে তিনি কাতার বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ অনুষদে শিক্ষকতা করেন। ২০১০ সাল থেকে তিনি  ইন্টারন্যাশনাল ইউনিয়নের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। বিশ্ববরেণ্য আলেমদের সমবেত করতে শায়খ ড. ইউসুফ আল-কারজাভি (রহ.) ২০০৪ সালে আয়ারল্যান্ডের ডাবলিনে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্স প্রতিষ্ঠ করেন। ২০১১ সালে কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্তে সংস্থাটির সদর দপ্তর কাতারের দোহায় স্থানান্তর করা হয়। বিশ্বের বিভিন্ন দেশের ছয় শতাধিক আলেম, ইসলামী চিন্তাবিদরা সংস্থাটির সদস্য হিসেবে রয়েছেন।

সূত্র : আল-জাজিরা