কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

শুক্রবারে আল-আকসা মসজিদ মুসল্লিশূণ্য

২ ফেব্রুয়ারি ২০২৪ : প্রতি শুক্রবার আল-আকসা মসজিদে সাপ্তাহিক জুমার নামাজে হাজার হাজার ফিলিস্তিনি মুসলিম যোগদান করে। কিন্তু গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হওয়ার পর ১৭ তম শুক্রবারে তাদেরকে ইসরায়েলি পুলিশ নিষেধাজ্ঞা দেয়। ফলে এই শুক্রবারে আল-আকসা মসজিদ প্রায় জন শূন্য হয়ে পড়ে।

জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগের একজন কর্মকর্তা বলেন, নিয়মিত শুক্রবারে ৫০ হাজার এরও বেশি মুসল্লী উপস্থিত হয়। তার তুলনায় এই শুক্রবার শুধুমাত্র ১৩ হাজার লোক নামাজ পড়ার জন্য মসজিদে প্রবেশ করতে সক্ষম হয়েছিল। প্রত্যক্ষদর্শীরা বলেন, ইসরায়েলি বিধিনিষেধের কারণে মুসলিমদের প্রিয় এই মসজিদটি এখন প্রায় খালি বলে মনে হচ্ছে।

৭ অক্টোবর থেকে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর পুলিশ আল-আকসা মসজিদে প্রবেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে তারা এ শুক্রবারে বিশেষভাবে কঠোর ছিল। ইসরায়েলি পুলিশ ওল্ড সিটির প্রবেশপথে এবং আল-আকসা মসজিদের বাইরের গেটে বাধা তৈরি করে এবং শুধুমাত্র বয়স্ক ব্যক্তিদের প্রবেশের অনুমতি দেয়। ইসরায়েলি নিষেধাজ্ঞার ফলে শত শত মুসুল্লী ওল্ড সিটির কাছে রাস্তায় নামাজ পড়তে বাধ্য হয়েছিল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রার্থনাস্থলের চারপাশে ইসরায়েলি পুলিশ উল্লেখযোগ্যভাবে মোতায়েন ছিল।

গাজা উপত্যকায় ইসরায়েলি বর্বর সামরিক অভিযান শুরু করার পর থেকে ইসরাইল আল আকসায় মুসুল্লীদের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে এ যাবত অন্তত ২৭,১৩১ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী এবং শিশু এবং এ যাবত আহত হয়েছে প্রায় ৬৬,২৮৭ জন ।