কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

পবিত্র আল-আকসায় রমজানের প্রথম জুমা

ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর কঠোর বিধি-নিষেধ ও উৎকণ্ঠার মধ্যে ফিলিস্তিনের পবিত্র মসজিদুল আকসায় রমজান মাসের প্রথম জুমা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার (১৫ মার্চ) অনুষ্ঠিত জুমার নামাজে ৮০ হাজারের বেশি মুসল্লি অংশ নেন। অবশ্য নামাজ পড়তে অধিকৃত জেরুজালেমের এলাকার বয়স্ক নারী-পুরুষ ও শিশুদের কেবল প্রবেশ করতে দেওয়া হয়।  ইসরায়েলি বাহিনীর বিধি-নিষেধ উপেক্ষা করে পবিত্র মসজিদুল আকসায় ৮০ হাজারের বেশি মুসল্লি রমজানের প্রথম জুমায় অংশ নেন। এর আগে গতকাল বৃহস্পতিবার (১৪ মার্চ) রাতে আল-আকাসা মসজিদে তারাবিহ নামাজ পড়েন ৭০ হাজারের বেশি মুসল্লি। মসজিদের প্রবেশপথে ইসরায়েলি বাহিনীর বাধা উপেক্ষায় করে তারা নামাজ পড়তে যান। জর্দান সরকার নিয়ন্ত্রিত আল-আকসা মসজিদের তত্ত্বাবধানকারী ইসলামিক ওয়াকফ বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার এশা ও তারাবিহ নামাজে ৭০ হাজার ফিলিস্তিনি অংশ নিয়েছেন। তারা পবিত্র আল-আকসা মসজিদ ও সামনের প্রাঙ্গণে নামাজ পড়েন। অবশ্য ইসরায়েলি বাহিনী অসংখ্য তরুণদের মসজিদের প্রবেশে বাধা দেয়।  এর আগে গত সোমবার এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, রমজান মাসজুড়ে ফিলিস্তিনের পশ্চিম তীরের অধিবাসীরা পূর্বঅনুমতি ছাড়া জেরুজালেমে প্রবেশ করতে পারবে না। তা ছাড়া শুধুমাত্র অনূর্ধ্ব ৫৫ বছর বয়সী পুরুষ ও ৫০ বছর বয়সী নারীদের মসজিদে প্রবেশের অনুমোদন দেওয়া হবে। 

ফিলিস্তিন কর্তৃপক্ষ জানিয়েছে, গত ৭ অক্টোবর গাজা উপত্যাকায় ইসরায়েল হামলা শুরুর পর পশ্চিম জেরুজালেমে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী কঠোর বিধি-নিষেধ বাড়িয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্র মতে, গাজায় যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত পশ্চিম তীরের ৪৩৩ জন নিহত হনে এবং সাড়ে চার হাজারের বেশি লোক আহত হন। এদিকে গাজায় এখন পর্যন্ত ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে এবং ৭২ হাজার ৫২৪ জন আহত হয়েছে।