কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

মু’মিন বান্দার জীবনে সবচেয়ে বড় পাওয়া আল্লাহ তায়ালার ভালোবাসা লাভ

মুমিন বান্দার জীবনে সবচেয়ে বড় পাওয়া হলো তার রব তথা আল্লাহ তায়ালার ভালোবাসা লাভ করা। যে মুমিন আল্লাহ তায়ালার ভালোবাসা লাভ করতে পেরেছে সে মু’মিনের দুনিয়া ও আখিরাত সার্থক ও সফল।
আল্লাহ তায়ালা তার নিজ বান্দাদের অত্যধিক ভালোবাসেন। সে ভালোবাসা পেতে হলে বান্দাকে অবশ্যই নিজের জীবনে আল্লাহ তালার নির্দেশ বাস্তবায়ন করতে হবে। আল্লাহ তায়ালার পছন্দ-অপছন্দের প্রতি খেয়াল রাখতে হবে। আল্লাহ তায়ালার ভালোবাসা পেতে হলে কী কী করতে হবে, কোন কোন গুণাবলি অর্জন করতে পারলে আল্লাহ তায়ালার ভালোবাসা পাওয়া যাবে সে দিকেও খেয়াল রাখতে হবে। আর কী কী বর্জন করতে হবে তারও খেয়াল রাখতে হবে।
আল্লাহ তায়ালা মুমিনের যে সাতটি গুণকে ভালোবাসেন তা পবিত্র কুরআনে স্পষ্ট করেই ঘোষণা দিয়েছেন। আসুন, দেখে নিই আল্লাহ তায়ালা বান্দার কোন সাতটি গুণকে ভালোবাসেন-
১. তাওবাহ : আল্লাহ তাওবাহকারীকে ভালোবাসেন। (সূরা বাকারাহ-২২২)

২. তাহারাত (পবিত্রতা) : যারা পবিত্র থাকে আল্লাহ তাদের ভালোবাসেন। (সূরা বাকারাহ-২২২)
৩. তাকওয়া (আল্লাহভীতি) : নিশ্চয়ই আল্লাহ মুত্তাকিদের ভালোবাসেন। (সূরা তাওবাহ-৪)
৪. মুহসিনিন : আল্লাহ নেককারদের ভালোবাসেন। (সূরা আল-ইমরান-১৩৪)

৫. তাওয়াক্কুল : নিশ্চই আল্লাহ ভালোবাসেন তার ওপর ভরসাকারীদের। (সূরা আল-ইমরান-১৫৯)
৬. ন্যায়বিচার : আল্লাহ ন্যায়বিচারকারীদের ভালোবাসেন। (সূরা মায়িদাহ-৪২)

৭. সবর : আল্লাহ ধৈর্যশীলদের ভালোবাসেন। (সূরা আল-ইমরান-১৪৬ )
আল্লাহ তায়ালা বান্দার যেই গুণাবলিকে ভালোবাসেন, সেই গুণাবলি অর্জনের মাধ্যমে আল্লাহ আমাদের সবাইকে তাঁর ভালোবাসার বান্দা হওয়ার তাওফিক দান করুন।