কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

জাতীয় ইমাম সম্মেলনে বক্তব্য দেন পবিত্র মসজিদ-ই-নববীর ইমাম ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান আল-বুয়াইজান

২০২৩ সালের জাতীয় ইমাম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বক্তব্য দেন সৌদি আরবের পবিত্র মসজিদ-ই-নববীর ইমাম ও খতিব শায়খ ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান আল-বুয়াইজান। তাঁর বক্তব্যের অনুবাদ করেন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর মুহাদ্দিস মাওলানা ড. ওয়ালীউর রহমান খান।

মুসলিম ঐক্যের গুরুত্ব তুলে ধরে শায়খ আল-বুয়াইজান বলেন, ‘ইসলামে মুসলিমদের ঐক্য ও সংহতিতে গুরুত্ব দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে মহান আল্লাহ বলেন, মুমিনরা একে অপরের ভাইয়ের মতো। হে মানুষ, আমি তোমাদের নারী ও পুরুষ থেকে সৃষ্টি করেছি এবং আমি তোমাদের বিভিন্ন জাতি ও গোষ্ঠীর মধ্যে রেখেছি যেন তোমরা পরস্পরকে চিনতে পারো। রাসুল (সা.) বলেছেন, একজন মুমিন অন্য মুমিনের জন্য ভবনসদৃশ। এর একটি অংশ অন্য অংশকে শক্তিশালী করে। মুমিনদের পারস্পরিক ভালোবাসা, সম্প্রীতি ও হৃদ্যতার ক্ষেত্রে তারা সবাই একটি দেহের মতো। দেহের একটি অংশ অসুস্থ হলে পুরো দেহ নির্ঘুম ও জ্বরে ভুগতে থাকে।’

মসজিদ নির্মাণের উচ্ছ্বসিত প্রশংসা করে শায়খ আল-বুয়াইজান বলেন, ‘মসজিদ নির্মাণ আল্লাহর প্রিয় কাজগুলোর অন্যতম। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আল্লাহর মসজিদগুলো নির্মাণ করবে যারা আল্লাহ ও আখিরাতের প্রতি ঈমান আনবে, নামাজ প্রতিষ্ঠা করবে এবং জাকাত দেবে, আল্লাহ ছাড়া কাউকে ভয় করবে না।’ তিনি জাতীয় ইমাম ও বিজয়ী হাফেজদের সম্মাননা ও পুরস্কার অনুষ্ঠানে অংশ নিতে উচ্ছ্বাস প্রকাশ করেন। সারা দেশে সরকারের অর্থায়নে ৫৬৪টির মধ্যে ৩০০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র চালু হয়েছে।  ২০১৭ সালে ৯ হাজার ৪৩৫ কোটি টাকা ব্যয়ে সব জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়া হয়।

উল্লেখ্য, শায়খ ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান আল-বুয়াইজান পবিত্র মসজিদ-ই-নববীর ইমাম ও খতিব। ২০১৩ সাল থেকে তিনি পবিত্র এ মসজিদের ইমাম ও ২০১৬ সাল থেকে খতিব হিসেবে দায়িত্ব পালন করছেন। বিশ্বখ্যাত মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ বিভাগে শিক্ষকতার পাশাপাশি তিনি মদিনার কোরআন মুদ্রণ প্রতিষ্ঠান কিং ফাহাদ কমপ্লেক্সের নিরীক্ষা কমিটির সদস্য হিসেবে রয়েছেন।