বিনয় ও মহানুভবতার অনন্য দৃষ্টান্তসন্তান যখন পরীক্ষার কারণ হয়মৃত্যুর সঙ্গে সঙ্গে যে ৬ কাজ দ্রুত করা জরুরিটাখনুর নিচে কাপড় পরা হারাম, কবিরা গুনাহ!এতিমের সম্পদ খাওয়া কবিরা গুনাহ!
No icon

পবিত্র আশুরা ২০ আগস্ট

আশুরা। হিজরি বছরের প্রথম মাস মহররমের ১০ তারিখ আশুরা হিসেবে পরিচিত। চাঁদ দেখার ওপর নির্ভরশীল আশুরা। আজ ২৯ জিলহজ মোতাবেক ৯ আগস্ট সন্ধ্যায় নতুন বছরের চাঁদ দেখা গেলে আগামী ১৯ আগস্ট উদযাপিত হবে পবিত্র আশুরা।তবে টাইমঅ্যান্ডডেট ডটকম ওয়েবসাইটে আগামী ১৯ আগস্টকে আশুরা হিসেবে দেখানো হয়েছে। আর যদি ১৪৪২ হিজরির জিলহজ মাস ৩০ দিন পূর্ণ হয় তবে আগামী ১১ আগস্ট বুধবার শুরু হবে নতুন বছর। সেক্ষেত্রে পবিত্র আশুরা অনুষ্ঠিত হবে ২০ আগস্ট শুক্রবার।আজ চাঁদ দেখা গেলে ১৪৪৩ হিজরির নতুন বছর গণনা শুরু হবে ১০ আগস্ট মঙ্গলবার। আর মহররম মাসের ১০ তারিখ হবে আগামী 20 আগস্ট (বৃহস্পতিবার)। সৃষ্টির সূচরনালগ্ন থেকে বিভিন্ন কারণে মুসলিম উম্মাহর কাছে আশুরা (১০ মহররম) সর্বাধিক পরিচিত। ঐতিহাসিক একাধিক ঘটনার কারণে দিনটি বিশেষ তাৎর্পপূর্ণ। এর মধ্যে ফেরাউনের আক্রমণ থেকে হজরত মুসা আলাইহিস সালামের সঙ্গী-সাথীদের মুক্তি। কারবালা প্রান্তরে হজরত হোসাইন রাদিয়াল্লাহু আনহুর শাহাদাত বরণসহ অনেক ঘটনা।

তাছাড়া ১০ মহররম আশুরার দিন মহান আল্লাহর কাছে অত্যন্ত পছন্দনীয় একটি দিন। কেননা এ দিনে আল্লাহ তাআলা পৃথিবীর ঐতিহাসিক ঘটনাগুলো সংঘটিত করেছেন। এ দিনেই তিনি পৃথিবী সৃষ্টি করেছেন এবং এদিনেই কেয়ামত তথা মহাপ্রলয় সংঘটিত হবে। এর মাঝে সকল নবী-রাসুলদের সময়ে অসংখ্য ঘটনা ১০ মহররম আশুরার দিনেই সংঘটিত হয়েছে বলে জানা যায়।উল্লেখ্য, ১৪৪৩ হিজরির মুহররম মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও আশুরার তারিখ নির্ধারণে আজ সোমবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সন্ধ্যা ৭ টায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে বসবে। এতে সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র মুহররম মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৯৫৫৬৪০৭ টেলিফোন এবং ০২-৯৫৬৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।