কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

মৃত্যুর পর দূরে নিয়ে লাশ দাফন করা কি নাজায়েজ?

কোনো ব্যক্তি যে এলাকায় মৃত্যু বরণ করে, তাকে ওই এলাকার নিকটবর্তী কবরস্থানে দাফন করা উত্তম। কোনো প্রয়োজন ছাড়া দূরে নিয়ে দাফন করা অনুত্তম। তবে যদি দূরে নিয়ে যাওয়ার ফলে দাফনে অনেক বেশি দেরি না হয় এবং লাশ বিকৃত হয়ে যাওয়ার আশঙ্কা না থাকে তাহলে দূরে নিয়ে দাফন করা নাজায়েজ হবে না।যদিও যে এলাকায় মৃত্যু হয়, সেখানে দাফন করাই উত্তম। নবিজি (সা.) ও সাহাবিদের দাফনের রীতি এটাই ছিল। জাবের (রা.) বলেন, ওহুদ যুদ্ধের দিন আমার ফুফু আমার বাবাকে দাফন করার জন্য নিজেদের কবরস্থানে নিয়ে আসেন। তখন আল্লাহর রাসুলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এক ঘোষণাকারী ঘোষণা করলেন, তোমরা শহিদদের যুদ্ধক্ষেত্রে ফিরিয়ে আনো। (সুনানে তিরমিজি: ১৭১৭)

আরেক বর্ণনায় এসেছে, আয়েশা (রা.) মক্কায় তার ভাই আব্দুর রহমানের (রা.) কবর জিয়ারত করতে গিয়ে বলেছিলেন, আমি তোমার মৃত্যুর সময় উপস্থিত থাকলে তোমাকে ওই জায়গায়ই দাফন করতাম যেখানে তোমার মৃত্যু হয়েছে। আবদুর রহমান ইবনে আবু বকর (রা.) হুবশি নামক স্থানে ইন্তেকাল করেছিলেন এবং তাকে ওই স্থান হতে মক্কায় এনে দাফন করা হয়েছিল। (মুসান্নাফে ইবনে আবি শাইবা: ১১৯৩৩)