কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

আল্লাহর আজাব থেকে ক্ষমা পাওয়ার দোয়া

যারা ক্ষমা অর্জন করতে পারবে তাদের জন্য জাহান্নাম থেকে মুক্তিও হবে সহজ। সুতরাং আল্লাহর রাগ ও আজাব থেকে নিজেদের মুক্ত করার পাশাপাশি বাবা-মার জন্য মাগফেরাত কামনাসহ বেশিকিছু দোয়া তুলে ধরা হলো-
اَللَّهُمَّ حَبِّبْ اِلَيَّ فِىْهِ الْاِحْسَانَ وَ كَرِّهْ فِيْهِ الْفُسُوْقَ وَ الْعِصْيَانَ وَ حَرِّمْ عَلَىَّ فِيْهِ السَّخَطَ وَ النِّيْرَانَ بِعَوْنِكَ يَا غِيَاثَ الْمُسْتَغِيْثِيْنَ উচ্চারণ :আল্লাহুম্মা হাব্বিব ইলাইয়্যা ফিহিল ইহসানা ওয়া কাররিহ ফিহিল ফুসুক্বা ওয়াল ইসইয়ানা ওয়া হাররিম আলাইয়্যা ফিহিস সাখাত্বা ওয়ান অর্থ :হে আল্লাহ! আজকের দিনে সৎ কাজকে আমার কাছে প্রিয় করে দাও; আর অন্যায় ও নাফরমানীকে অপছন্দনীয় করে দাও এবং আমার জন্য তোমার ক্রোধ ও যন্ত্রণাদায়ক শাস্তি হারাম করে দাও। হে প্রার্থনাকারীদের আবেদন শ্রবণকারী। বাবা-মাসহ আরও যেসব দোয়া পড়া হবে আজ- رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا উচ্চারণ :রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা <অর্থ :হে আমার প্রভু! তাদের উভয়ের প্রতি রহম কর, যেমনিভাবে তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন। (সুরা বনি ইসরাঈল : আয়াত ২৪)

রাষ্ট্রীয় সহযোগিতা পাওয়ার দোয়া- رَّبِّ أَدْخِلْنِي مُدْخَلَ صِدْقٍ وَأَخْرِجْنِي مُخْرَجَ صِدْقٍ وَاجْعَل لِّي مِن لَّدُنكَ سُلْطَانًا نَّصِيرًا উচ্চারণ :রাব্বি আদখিলনি মুদখালা সিদকিও ওয়া আখরিঝনি মুখরাঝা সিদকিও ওয়াঝআললি মিল্লাদুংকা সুলতানান নাসিরা। অর্থ :হে পালনকর্তা! আমাকে দাখিল করুন সত্যরূপে এবং আমাকে বের করুন সত্যরূপে এবং দান করুন আমাকে নিজের কাছ থেকে রাষ্ট্রীয় সাহায্য। (সুরা বনি ইসরাঈল : আয়াত ৮০)

অসহায় অবস্থায় আল্লাহর সাহায্য কামনা- উচ্চারণ :;রাব্বানা আতিনা মিল্লাদুংকা রাহমাতাও ওয়া হাইয়িই লানা মিন আমরিনা রাশাদা অর্থ :;হে আমাদের পালনকর্তা! নিজের কাছ থেকে আমাদের রহমত দান করুন এবং আমাদের জন্যে আমাদের কাজ সঠিকভাবে পূর্ণ করুন। (সুরা কাহফ : আয়াত ১০)

নিজের ভুলে ও গাফলতিতে সাহায্য কামনা- لَا تُؤَاخِذْنِي بِمَا نَسِيتُ وَلَا تُرْهِقْنِي مِنْ أَمْرِي عُسْرًا উচ্চারণ :লা তুআখিজনি বিমা নাসিতু ওয়া লা তুরহাক্বনি মিন আমরি উসরা অর্থ :আমাকে আমার ভুলের জন্যে অপরাধী করবেন না এবং আমার কাজে আমার উপর কঠোরতা আরোপ করবেন না। (সুরা কাহফ : আয়াত ৭৩)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের দ্বিতীয় দশকে রোজা পালনের পাশাপাশি মাগফেরাত লাভে তারাবিহ নামাজ আদায় এবং তার রাগ ও শাস্তি থেকে নিজেদের রক্ষায় তার কাছে রোনাজারি করার তাওফিক দান করুন। আমিন।