কঠিন রোগ ও পরিস্থিতিতে আল্লাহর কাছে ধরনানেক আমল শান্তিময় জীবন দান করেআল্লাহ যেসব নেককার বান্দাকে ভালোবাসেনসব কাজে আল্লাহর ওপর ভরসা করার ফজিলতফজরের নামাজের সুন্নাত আমল
No icon

যেসব ছোট কাজেও গুনাহ মাফ হয়

রাস্তায় চলার পথে অনেক সময় কষ্টদায়ক জিনিস পড়ে থাকতে দেখা যায়। এসব জিনিস রাস্তা থেকে সরিয়ে দিলে মেলে অনেক সওয়াব এবং ক্ষমা হয় গুনাহ। এমন অনেক ছোট ছোট কাজ আছে, যা করলে আল্লাহ তাআলা মানুষের গুনাহ ক্ষমা করে দেন। ছোট এ কাজগুলো যেমন সহজ তেমনি এর সওয়াব ও উপকারিতা বেশি। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এসব ছোট ছোট কাজগুলো গুরুত্বের সঙ্গে করার তাগিদ দিয়েছেন। এ সম্পর্কে তিনি হাদিসে পাকে উদাহরণ তুলে ধরে বুঝিয়ে দিয়েছেন। মানুষকে কল্যাণের পথে চলার দাওয়াত দিয়েছেন।

ভালো কাজ করার জন্য কোনো পূর্ব প্রস্তুতির প্রয়োজন হয় না। যে কোনো ভালো কাজ করার জন্য মানসিকতার প্রয়োজন। মানুষের উপকারে আসে এমন কাজ সব সময়ই করা যায়। সহজ এসব কাজ প্রসঙ্গে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বর্ণনা করেন যে, মানুষের উপকারে আসে এমন যে কোনো কাজ করলে আল্লাহ তাআলা মানুষের গুনাহ ক্ষমা করে দেন। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণন করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,এক ব্যক্তি রাস্তা দিয়ে চলার সময় পথে থাকা কাঁটাযুক্ত ডাল দেখতে পেয়ে তা সরিয়ে ফেলল। (এ কাজ আল্লাহর এতই পছন্দনীয় যে) আল্লাহ তাআলা তার এ কাজ সাদরে কবুল করে নেন। তার গুনাহ ক্ষমা করে দেন।বুখারি)

মানুষ চলাচলের সময় রাস্তাঘাটে কত কাঁটাযুক্ত কিংবা মানুষের অসুবিধা হতে পারে এমন অনেক কষ্টদায়ক বস্তু, পাথর বা কোনো বিষাক্ত ও হিংস্র প্রাণী এমনকি কোনো চলাচলের রাস্তায় অবুঝ শিশুকে দেখে তাকে নিরাপদে সরিয়ে দেন তাও হাদিসের ওপর আমল করা হবে। আল্লাহ তাআলা এসব কাজে বান্দার গুনাহগুলো ক্ষমা করে দেবেন।এ কাজগুলো সহজ অথচ প্রাপ্তি ও উপকারিতা অনেক বেশি। মুমিন মুসলমানের জন্য এসব বিষয় মেনে চলা একান্ত জরুরি। কেননা এ কাজের জন্য শ্রম পরিকল্পনা বা বেশি সময় ব্যয় হওয়ার প্রয়োজন হয় না। শুধু প্রয়োজন সদিচ্ছা ও দৃষ্টিভঙ্গী।আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের নির্দেশনা অনুযায়ী সহজ সহজ কাজগুলো যথাযথভাবে করার মাধ্যমে গুনাহমুক্ত জীবনের তাওফিক দান করুন। আমিন।