কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

সহজ ১০টি আমলের যে সওয়াব ঘোষণা করেছেন নবিজি (সা.)

দৈনন্দিন জীবনে ছোট ছোট আমলের গুরুত্ব অপরিসীম। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অনেক আমলের দিকনির্দেশনা দিয়েছেন। এর মধ্যে সহজ ১০টি আমল তুলে ধরা হলো-

১. প্রতিদিন একশতবার سُبْحَانَ الله সুবহানাল্লাহ পাঠ করা। এতে একহাজার সওয়াব লেখা হয়। একহাজার গুনাহ মাফ করা হয়। (মুসলিম ৪/২০৭৩)

২. اَلْحَمْدُ لله আলহামদুলিল্লাহ আমলের পাল্লাকে ভারী করে দেয় এবং এটি সর্বোত্তম দোয়া। (তিরমিজি ৫/৪৬২; ইবনে মাজাহ ২/১২৪৯)

৩. لَا اِلَهَ اِلَّا الله বা লা ইলাহা ইল্লাল্লাহ। এটি সর্বোত্তম জিকির। (তিরমিজি ৫/৪৬২; ইবনু মাজাহ ২/১২৪৯)

৪. سُبْحَانَ الله وَالْحَمْدُ لله وَلَا اِلَهَ اِلَّا الله وَالله اَكْبَر বা সুবহানাল্লাহ ওয়াল হামদুলিল্লাহ, ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার। এই বাক্যগুলো আল্লাহর কাছে অধিক প্রিয়। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, পৃথিবীর সব কিছুর চেয়ে আমার কাছে অধিক প্রিয়। (সহিহ মুসলিম, হাদিস : ৪/২০৭২)

৫. প্রতিদিন একশ বার سُبْحَانَ الله وَبِحَمْدِهِ সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি পাঠ করা। এতে সমুদ্রের ফেনা পরিমান (সগিরা) গুনাহ থাকলেও তাকে মাফ করে দেওয়া হবে। (বুখারি ৭/১৬৮; মুসলিম ৪/২০৭১)

৬. এক হাদিসে রাসুল (সা.) বলেন, سُبْحَانَ الله وَبِحَمْدِهِ سُبْحَانَ الله الْعَظِيْم সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম এই বাক্যগুলো উচ্চারণে সহজ, আমলের পাল্লায় ভারী, দয়াময় আল্লাহর কাছে প্রিয়। (বুখারি ৭/১৬৮; মুসলিম ৪/২০৭২)

৭. যে ব্যক্তি একবার سُبْحَانَ الله الْعَظِيْم وَبِحَمْدِهِ সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি পাঠ করবে, তার জন্য জান্নাতে একটি করে খেজুর গাছ রোপন করা হবে। (তিরমিজি ৫/৫১১)

৮. নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন- لَا حَوْلَ وَلَا قُوَّةَ اِلَّا بِالله লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ হচ্ছে জান্নাতের গুপ্তধন সমূহের একটি। (বুখারি ১১/২১৩, মুসলিম ৪/২০৭৬)

৯. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, سُبْحَانَ الله وَالْحَمْدُ لله وَلَا اِلَهَ اِلَّا الله وَاللهُ اَكْبَرُوَ لَا حَوْلَ وَلَا قُوَّةَ اِلَّا بِالله সুবহানাল্লাহ ওয়াল হামদুলিল্লাহ, ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু ওয়ালহু আকবার ওয়ালা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ এই বাক্যগুলো হলো- অবশিষ্ট নেক আমল । (মুসনাদে আহমাদ ৫১৩; মাজমাউজ জাওয়াইদ ১/২৯৭)

১০. নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক হাদিসে বলেছেন, যে ব্যক্তি আমার প্রতি একবার দুরুদ পাঠ করবে আল্লাহ তাআলা তার প্রতি দশবার রহমত বর্ষণ করবেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেন, যে ব্যক্তি আমার প্রতি সকালে দশবার এবং বিকেলে দশবার দুরুদ পাঠ করবে- সে ব্যক্তি কেয়ামতের দিন আমার সুপারিশ পাবে। (মাজময়াউজ জাওয়াইদ১০/১২০; আত-তারগিব ওয়াত তারহিব ১/২৭৩)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত আমলগুলো যথাযথভাবে পালন করার তাওফিক দান করুন। সুন্নতের আমলে নিজেদের গড়ার তাওফিক দান করুন। আমিন।