অজুর সময় কথা বলা কি নাজায়েজ?কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর
No icon

সব সময় আল্লাহর ওপর ভরসা রাখা

তাওয়াক্কুল বা আল্লাহর ওপর ভরসা গুরুত্বপূর্ণ বিষয়। একজন মুমিনের জন্য আল্লাহর ওপর তাওয়াক্কুল রাখা জরুরি। আল্লাহ তায়ালা বান্দাকে যখন যেভাবে রাখেন তাতেই খুশি থাকার চেষ্টা করতে হবে।  প্রকৃত মুমিন হওয়ার জন্য আল্লাহর ওপর ভরসা রাখার কথা বলা হয়েছে পবিত্র কোরআনে। 

বর্ণিত হয়েছে, আল্লাহ তায়ালার ওপরই ভরসা রেখ, যদি তোমরা প্রকৃত মুমিন হও (সূরা মায়েদা, আয়াত : ২৩)।

আরেক আয়াতে এসেছে, আল্লাহ, তিনি ব্যতীত কোনো মাবুদ নেই। অতএব, মুমিনরা আল্লাহর ওপর ভরসা করুক’ (আত-তাগাবুন, আয়াত : ১৩)।  আরও বর্ণিত হয়েছে, মুমিন তো তারাই, (যাদের সামনে) আল্লাহকে স্মরণ করা হলে তাদের হৃদয় ভীত হয়, যখন তাদের সামনে তার আয়াতগুলো পড়া হয়, তখন তা তাদের ইমানের উন্নতি সাধন করে এবং তারা তাদের প্রতিপালকের ওপর ভরসা করে (সূরা আল আনফাল, আয়াত : ২)।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালার ওপর ভরসা রাখার পাশাপাশি হাদিসে এর ফজিলত বর্ণনা করা হয়েছে। এক হাদিসে হজরত ওমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন—

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা যদি প্রকৃতভাবেই আল্লাহ তায়ালার ওপর নির্ভরশীল হতে তাহলে পাখিদের যেভাবে রিজিক দেয়া হয়; সেভাবে তোমাদেরও রিজিক দেয়া হতো। এরা (পাখি যেমনিভাবে) সকালবেলা খালি পেটে বের হয় এবং সন্ধ্যা বেলায় ভরা পেটে ফিরে আসে।’ (ইবনে মাজাহ, তিরমিজি, মুসনাদে আহমাদ )

অপর হাদিসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহ ওয়া সাল্লাম বলেছেন, ‘আমার উম্মত থেকে ৭০ হাজার ব্যক্তি বিনা হিসেবে জান্নাতে প্ৰবেশ করবে। তাদের অন্যতম গুণ এই যে- তারা আল্লাহর ওপর ভরসা করবে।’ (বুখারি, মুসলিম, মুসনাদে আহমাদ)