কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

আগামীকাল থেকে শুরু হচ্ছে পবিত্র হজ ও ওমরাহ পরিষেবা সম্মেলন

সৌদি আরবের জেদ্দায় আগামীকাল থেকে শুরু হচ্ছে পবিত্র হজ ও ওমরাহ পরিষেবা সম্মেলন ও প্রদর্শনী। হজযাত্রীদের অভিজ্ঞতা আরো সমৃদ্ধ করতে তৃতীয়বারের মতো সম্মেলনটি অনুষ্ঠিত হবে। এতে সারা বিশ্ব থেকে হজ ও ওমরাহ সেক্টরে আগ্রহীরা অংশ নেবেন এবং নিজেদের নতুন ভাবনাগুলো তুলে ধরবেন। সৌদি বাদশাহ সালমানের পৃষ্ঠপোষকতায় হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জেদ্দা সুপারডোমে চার দিনব্যাপী এ সম্মেলন চলবে। সৌদি প্রেস এজেন্সি সূত্রে জানা যায়, হজবিষয়ক এ সম্মেলন আগামীকাল সোমবার থেকে শুরু হয়ে বৃহস্পতিবার (৮-১১ জানুয়ারি) পর্যন্ত অনুষ্ঠিত হবে। মূলত সৌদি ভিশন ২০৩০-এর অংশ হিসেবে হজযাত্রীদের অভিজ্ঞতা শীর্ষক এ প্রগ্রামের আয়োজন করা হয়। এই সম্মেলনে হজ ও ওমরাযাত্রীদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার পাশাপাশি হজ পরিষেবার মান বৃদ্ধি নিয়ে আলোচনা করা হবে। চার দিনব্যাপী এ সম্মেলনে হজ ও ওমরাহ সংশ্লিষ্ট ১৫টি প্যানেল আলোচনা, ৪৫টি ওয়ার্কশপ ও ১৪টি সেমিনার অনুষ্ঠিত হবে।

চারদিন ব্যাপী এ সম্মেলনে হজ ও ওমরাহ সংশ্লিষ্ট ১৫টি প্যানেল আলোচনা, ৪৫টি ওয়ার্কশপ ও ১৪টি সেমিনার অনুষ্ঠিত হবে। এতে হজ পরিষেবার উন্নয়নে ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রভাব, পবিত্র শহর ও স্থানগুলোর ভবিষ্যত পরিকল্পনা এবং অবকাঠামোগত উন্নয়ন, হজে সাইবার নিরাপত্তা ব্যবস্থাপনা, স্বাস্থ্যসেবা পরিষেবা বৃদ্ধি, হজ ও ওমরাহ বাস্তবায়নে কূটনৈতিক সহযোগিতা, ডিজিটাল প্রযুক্তি ব্যবহার, পরিবহন পরিষেবার উন্নয়ন, সমন্বিত লজিস্টিক কৌশল, প্রযুক্তি পরিষেবার মাধ্যমে জ্ঞান সমৃদ্ধ করা, হজে মিডিয়ার ভূমিকা, হজযাত্রীদের সাংস্কৃতিক অভিজ্ঞতার উন্নয়ন বিষয়ে উন্মুক্ত আলোচনা হবে।