কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

মুমিনের জন্য দোয়া করবেন যেভাবে

মুমিনরা পরস্পর ভাই ভাই। একজন মুমিন অন্য মুমিনের শুভাকাঙ্ক্ষী। মুমিন ব্যক্তি সব সময় অন্যের কল্যাণ কামনা করে। কল্যাণ কামনার একটি গুরুত্বপূর্ণ দিক হলো দোয়া করা। উবাদাহ বিন সামিত (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেছেন, যে ব্যক্তি সব মুমিন পুরুষ ও মুমিন নারীর জন্য দোয়া করবে আল্লাহ তাকে প্রতিটি মুমিন পুরুষ ও নারীর পরিবর্তে একটি করে পুণ্য দেবেন। (সহিহুল জামি, হাদিস : ৫৯০৬; মাজমাউজ জাওয়ায়েদ, পৃষ্ঠা : ২১০/১০)

তাই একটি দোয়া আছে, যেখানে সব মুমিনের জন্য ক্ষমা চাওয়া হয়েছে। দোয়াটি হলো

اللَّهُمَّ اغْفِرْ لِلْمُؤْمِنِينَ وَالْمُؤْمِنَاتِ

উচ্চারণ :আল্লাহুম্মাগফির লিল মুমিনিনা ওয়াল মুমিনাত।

অর্থ :হে আল্লাহ, আপনি সব মুমিন নর-নারীকে ক্ষমা করুন।

যুগে যুগে নবী-রাসুলরা সব মুমিনের জন্য দোয়া করেছেন। পবিত্র কোরআনে ইবরাহিম (আ.)-এর দোয়া প্রসঙ্গে ইরশাদ হয়েছে,

رَبَّنَا اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ وَلِلْمُؤْمِنِينَ يَوْمَ يَقُومُ الْحِسَابُ

অর্থ :হে আমাদের রব, আপনি আমাকে, আমার বাবা-মাকে এবং মুমিনদের হিসাবের দিন (কিয়ামতের দিন) ক্ষমা করে দিন। (সুরা : ইবরাহিম, আয়াত : ৪১)

নুহ (আ.)-এর দোয়া প্রসঙ্গে কোরআনে ইরশাদ হয়েছে,

رَبِّ اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ وَلِمَنْ دَخَلَ بَيْتِيَ مُؤْمِنًا وَلِلْمُؤْمِنِينَ وَالْمُؤْمِنَاتِ

অর্থ : হে আমার রব, আপনি আমাকে আমার মা-বাবাকে, যারা আমার ঘরে মুমিন হয়ে প্রবেশ করবে তাদের এবং সব মুমিন পুরুষ ও মুমিন নারীদের ক্ষমা করুন। (সুরা : নুহ, আয়াত : ২৮)

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সবার জন্য ক্ষমা প্রার্থনা করতে বলা হয়েছে।

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে,...আর ক্ষমা প্রার্থনা করো তোমার এবং মুমিন নর-নারীর ত্রুটির জন্য। আল্লাহ তোমাদের গতিবিধি এবং অবস্থান সম্পর্কে সম্যক অবগত আছেন। (সুরা : মুহাম্মদ, আয়াত : ১৯)