কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

রোযার মাধ্যমে তাকওয়ার অনুশীলন হয়

একটি হাদীসে আছে, ‘রমযানুল মুবারকের শুরুতে একজন ঘোষণাকারী ঘোষণা দিতে থাকেন, হে কল্যাণ অন্বেষী! অগ্রসর হও। হে অকল্যাণ অন্বেষী! নিবৃত্ত হও, নিয়ন্ত্রিত হও।’ সেই হাদীসে একথাও আছে যে, ‘রমযানুল মুবারকের শুরুতে শয়তান ও দুষ্ট জ্বিনদেরকে শৃঙ্খলাবদ্ধ করা হয়, জাহান্নামের দরজাগুলো বন্ধ করা হয় এবং জান্নাতের দরজাগুলো খুলে দেওয়া হয়’। এ থেকে বোঝা যায়, রমযানুল মুবারক ইবাদতের শ্রেষ্ঠ মৌসুম। কাজেই এই সুযোগকে কাজে লাগানো চাই। নিম্নে রমযানের কিছু মৌলিক আমলের কথা উল্লেখ করা হল। আল্লাহ তাআলা সবাইকে তাওফীক দান করুন। রমযানুল মুবারকের সবচেয়ে গুরুত্বপূর্ণ আমল হল, রোযা রাখা। কুরআন মজীদে ইরশাদ হয়েছে : হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোযা ফরয করা হয়েছে, যেভাবে তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরয করা হয়েছিল। যেন তোমরা তাকওয়া অবলম্বন করতে পারো। (সূরা বাকারা : ১৮৩)। রমযানুল মুবারকে তাই সকল মুসলিমের রোযা রাখা ফরয। শরীয়ত স্বীকৃত ওযর ছাড়া কারো জন্য রোযা না রাখার সুযোগ নেই। আফসোসের বিষয় হল, রোযা রাখার ব্যাপারে কোনো কোনো পরিবারে শিথিলতা ও অবহেলা দেখা যায়। এই শিথিলতা কিছুতেই গ্রহণযোগ্য নয়। মনে রাখতে হবে, রোযা অকাট্য ফরয বিধান, এ ব্যাপারে শিথিলতা করা হলে আখেরাতে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। 

উক্ত আয়াতে রোযার মাকসাদ ও উদ্দেশ্যের প্রতি ইশারা করা হয়েছে। আর তা হল, তাকওয়া অবলম্বন করা। রোযার মাধ্যমে তাকওয়ার অনুশীলন হয়, আল্লাহর ভয়ে স্বাভাবিক সময়ে যা হালাল ছিল, রোযা অবস্থায় সেই হালাল থেকেও বিরত থাকা হয়, এতে আল্লাহর ভয়ে নিজেকে নিয়ন্ত্রণ করা ও অনুচিত কাজকর্ম থেকে নিজেকে নিবৃত্ত রাখার অনুশীলন হয়। এই অনুশীলনের মাধ্যমে আল্লাহর ভয় মনে বদ্ধমূল করা এবং শরীয়তের দৃষ্টিতে অনুচিত কাজ থেকে নিজেকে নিবৃত্ত রাখার একটি যোগ্যতা নিজের মাঝে সৃষ্টি করাÑ রোযার মাকসাদ। এই মাকসাদ অর্জনে যথাযথ আদব বজায় রেখে সিয়াম পালন করা আবশ্যক। আল্লাহ সবাইকে ‘তাকওয়া’র মহা নিআমত দান করুন।

রমযানুল মুবারকের একটি গুরুত্বপূর্ণ আমল সেহরী খাওয়া। রাসূলুল্লাহ (সা.) বলেন, সেহরী খাও, সেহরীতে বরকত রয়েছে। (সহীহ বুখারী : ১৯২৩)। অন্য হাদীসে আছে, আমাদের রোযা ও আহলে কিতাবীদের রোযার মাঝে পার্থক্য হল সেহরী খাওয়া (আমরা সেহরী খাই, তারা খায় না)। (সহীহ মুসলিম : ১০৯৬)। শেষ ওয়াক্তে সেহরী খাওয়া সুন্নত। হাদীসে আছে, রাসূলুল্লাহ (সা.)-এর সেহরী খাওয়া ও আযানের মাঝে সময়ের ব্যবধান ছিল পঞ্চাশ আয়াত তিলাওয়াত পরিমাণ। (সহীহ বুখারী : ১৯২১)। 

রমযানুল মুবারকে ইফতার করাও একটি গুরুত্বপূর্ণ আমল। সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করা কর্তব্য। নবী (সা.) বলেছেন, আমার উম্মত কল্যাণের মাঝে থাকবে, যতদিন তারা সময় হওয়ার সাথে সাথে ইফতার করবে। (সহীহ বুখারী : ১৯৫৭)। সহীহ মুসলিমে আয়েশা রা. থেকে বর্ণিত একটি হাদীসে নবী (সা.) সময় হওয়ার সাথে সাথে ইফতার করার কথা বর্ণিত হয়েছে। (দ্র. সহীহ মুসলিম, হাদীস ১০৯৯)। ইফতারের সময় দুআ করা চাই। হাদীস শরীফে এসেছে, ইফতারের সময় রোযাদারের দুআ ফিরিয়ে দেওয়া হয় না। (ইবনে মাজাহ : ১৭৫৩)।

এই হাদীস বর্ণনাকারী সাহাবী আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আছ রা. ইফতারের সময় নিম্নোক্ত দুআ পড়তেন : হে আল্লাহ! আমি আপনার কাছে আপনার ঐ রহমতের ওছিলায় প্রার্থনা করছি, যা সবকিছুকে পরিব্যাপ্ত করে রেখেছে। (আমি প্রার্থনা করছি,) আমাকে ক্ষমা করে দিন। (সুনানে ইবনে মাজাহ : ১৭৫৩)। 

রমযানের অন্যতম একটি আমল হল, তারাবীহ নামায। হাদীস শরীফে এসেছে, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি পূর্ণ বিশ্বাসের সাথে সওয়াবের আশায় রমযানের রাতে  তার পূর্ববর্তী গুনাহসমূহ ক্ষমা করে দেওয়া হয়। (সহীহ বুখারী : ২০০৯)। তাই গুনাহ মাফের আশায় সওয়াবের নিয়তে গুরুত্বর সাথে তারাবীহ নামায পড়া চাই।

রমযানে সাধারণত সেহরীর জন্য ওঠা হয়, তাই একটু আগে উঠে দুই-চার রাকাত তাহাজ্জুদ পড়া তুলনামূলক সহজ। আর যদি এ সুযোগে সব সময়ের জন্য তাহাজ্জুদের অভ্যাস হয়ে যায়, তাহলে তো খুবই ভালো। পরিবারের লোকদেরও তাহাজ্জুদে ওঠার জন্য অনুপ্রেরণা দান করা চাই। কারণ তাহাজ্জুদের ফযীলত অনেক। আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (সা.) কে বলতে শুনেছি, ‘ফরয নামাযের পরে সর্বোত্তম নামায হল রাতের নামায (অর্থাৎ তাহাজ্জুদ)। (সহীহ মুসলিম, হাদীস ১১৬৩)।

রমযান মাসের একটি গুরুত্বপূর্ণ আমল হল, সাধ্য মোতাবেক দান করা। নবী (সা.) রমযান মাসে অনেক দান করতেন। হাদীস শরীফে এসেছে, রাসূলুল্লাহ (সা.) দুনিয়ার সকল মানুষ অপেক্ষা অধিক দানশীল ছিলেন। রমযানে তাঁর দানের হাত আরো প্রসারিত হত। (সহীহ বুখারী : ১৯০২)।