বিনয় ও মহানুভবতার অনন্য দৃষ্টান্তসন্তান যখন পরীক্ষার কারণ হয়মৃত্যুর সঙ্গে সঙ্গে যে ৬ কাজ দ্রুত করা জরুরিটাখনুর নিচে কাপড় পরা হারাম, কবিরা গুনাহ!এতিমের সম্পদ খাওয়া কবিরা গুনাহ!
No icon

ভুলে যাওয়া থেকে বাঁচার ছোট্ট দোয়া

মানুষ ভুল করে, ভুলে যায়। এ ভুলের ঊর্ধ্বে কেউ নয়। কোনো বিষয় ভুলে যাওয়া কিংবা কোনো কাজে ভুল করা থেকে বাঁচার উপায় কী?

আল্লাহ তাআলা মানুষকে ছোট্ট একটি দোয়ার মাধ্যমে তার কাছে ভুলে যাওয়া কিংবা ভুল করা থেকে বেঁচে থাকার কথা বলেছেন। কোরআনুল কারিমের সবচেয়ে বড় সুরার ছোট্ট একটি দোয়া। তাহলো-

رَبَّنَا لاَ تُؤَاخِذْنَا إِن نَّسِينَا أَوْ أَخْطَأْنَا উচ্চারণ : রাব্বানা লা তুআখিজনা ইন্নাসিনা আও আখত্বানা।

অর্থ : হে আমাদের প্রভু! যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদের অপরাধী করো না। (সুরা বাকারাহ : আয়াত ২৮৬)

কোনো মানুষ যদি আল্লাহর শেখানো ভাষায় তাঁর কাছে ভুলে যাওয়া কিংবা ভুল করা থেকে বেঁচে থাকতে চায়; তবে মহান আল্লাহ ওই বান্দাকে সুনিশ্চিত ভুলে যাওয়া ও ভুল করা থেকে হেফাজত করবেন।

এ জন্য আরও একটি গুরুত্বপূর্ণ আমল হলো-

সব কাজের শুরুতে সব সময় তাউজ ও তাসিময়া পড়া। যার মাধ্যমে মানুষ শয়তানের প্রভাব থেকে মুক্ত হয়ে আল্লাহর নামে কাজ শুরু করলে পাবেন কার্যকরী উপকারিতা।

১. তাউজ أَعُوْذُ بِاللهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيْمِ উচ্চারণ : আউজুবিল্লাহি মিনাশ শাইত্বানির রাঝিম

অর্থ : আমি আল্লাহর কাছে বিতাড়িত শয়তান থেকে আশ্রয় প্রার্থনা করছি। ২. তাসমিয়া بِسۡمِ اللّٰهِ الرَّحۡمٰنِ الرَّحِیۡمِ উচ্চারণ : বিসমিল্লাহির রাহমানুর রাহিম

অর্থ : দয়াময় মেহেরবান আল্লাহর নামে

ভুল যেভাবেই হোক না কেন কিংবা ভুলে যাওয়ার পর স্মরণ হওয়ার সঙ্গে সঙ্গে তাঁরই শেখানো ভাষায় ছোট্ট এ দোয়া করলে আশা করা যায়, মহান আল্লাহ তার বান্দাকে ভুলে যাওয়া ও ভুল করা থেকে হেফাজত করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব সময় ভুল থেকে বাঁচতে কিংবা ভুলে যাওয়া থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন। কোরআন-সুন্নাহর আমল যথাযথভাবে করার তাওফিক দান করুন। আমিন।