কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

নতুন বছরে যে দুটি দোয়া পড়বেন

নতুন বছরের শুরুতে নিজেদের ঈমান ও ইসলামের নিরাপত্তার পাশাপাশি জীবনের শান্তি, সমৃদ্ধি ও উন্নতির জন্য দোয়া করা জরুরি। পাশাপাশি জিন ও শয়তানের আক্রমণ থেকে মুক্ত থাকতে আল্লাহর কাছে দোয়ার মাধ্যমে বেশি বেশি কান্নাকাটি করা উচিত।

দোয়াটি হলো-
اللَّهُمَّ أَدْخِلْهُ عَلَيْنَا بِالأَمْنِ ، وَالإِيمَانِ ، وَالسَّلامَةِ ، وَالإِسْلامِ ، وَرِضْوَانٍ مِنَ الرَّحْمَنِ ، وَجَوَار مِنَ الشَّيْطَانِ
উচ্চারণ: আল্লাহুম্মা আদখিলহু আলাইনা বিল-আমনি, ওয়াল ইমানি, ওয়াস সালামাতি, ওয়াল ইসলামি, ওয়া রিদওয়ানিম মিনার রাহমানি, ওয়া ঝাওয়ারিম মিনাশ শায়ত্বানি। (আল-মুঝাম আল আওসাত)
অনুবাদ: হে আল্লাহ! আমাদের ঈমান ও ইসলামকে নিরাপদ করুন। আমাদের সুরক্ষা দিন। দয়াময় রহমানের কল্যাণ দান করুন। শয়তানের কুমন্ত্রণার মোকাবেলায় আমাদের সাহায্য করুন।

আবার এ দোয়াটি পড়া যেতে পারে-
ﻳَﺎ ﻣُﻘَﻠِّﺐَ ﺍﻟْﻘُﻠُﻮْﺏِ ﻭَ ﺍْﻻَﺑْﺼَﺎﺭِ ﻳَﺎ ﻣُﺪَﺑِّﺮَ ﺍﻟَّﻴْﻞِ ﻭَ ﺍﻟﻨَّﻬَﺎﺭ - ﻳَﺎ ﻣُﺤَﻮِّﻝَ ﺍﻟْﺤَﻮْﻝِ ﻭَ ﺍْﻻَﺣْﻮَﺍﻝ ﺣَﻮِّﻝْ ﺣَﺎﻟَﻨَﺎ ﺍِﻟﻰ ﺍَﺣْﺴَﻦَ ﺍﻟْﺤَﺎﻝِ
উচ্চারণ: ইয়া মুকাল্লিবাল কুলুবি ওয়াল আবছারি ইয়া মুদাব্বিরাল লাইলি ওয়ান্নাহার; ইয়া মুহাওয়্যিলাল হাওলি ওয়াল আহ্‌ওয়ালি হাওয়্যিল হালানা ইলা আহসানাল হালি।
অনুবাদ: হে অন্তর ও দৃষ্টিসমূহের পরিবর্তনকারী! হে রাত ও দিনের আবর্তনকারী! হে সময় ও অবস্থা পরিবর্তনকারী! সব সময় আমাদের অবস্থা ও অবস্থান ভালো বা কল্যাণের দিকে উন্নীত করুন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নতুন বছরে এ দোয়াগুলোর মাধ্যমে বছরব্যাপী সাহায্য প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।