কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

আগামী ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে চলতি বছরের পবিত্র হজের নিবন্ধন

সরকারি ও বেসরকারি দুই ব্যবস্থাপনাতেই এ দিন থেকে হজের নিবন্ধন শুরু হবে। চলবে আগামী ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। গতকাল ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ইচ্ছুকদের মধ্যে প্রাক-নিবন্ধিতদের মধ্যে সর্বশেষ ক্রমিক নম্বর ৪২২৯৩ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ইচ্ছুকদের মধ্যে প্রাক-নিবন্ধিতদের মধ্যে ৭০৮৩৬৪ ক্রমিক পর্যন্ত চূড়ান্ত নিবন্ধন করতে পারবেন।
চাঁদ দেখাসাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনা মহামারী কাটিয়ে এ বছর স্বাভাবিক নিয়মে পবিত্র হজ পালনের প্রস্তুতি নিচ্ছে সৌদি সরকার। তবে এবারো করোনার ভ্যাকসিন নেয়ার সনদ থাকতে হবে হজযাত্রীদের।
গত ৯ জানুয়ারি সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় হজ চুক্তি অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন এক লাখ ১২ হাজার ১৯৮ জন।
হজকে কেন্দ্র করে এ বছর বেশ আগে ভাগেই কার্যক্রম শুরু করেছে সরকার। সেজন্য সৌদি সরকার তাদের খরচ ঘোষণার আগেই গত ১ ফেব্রুয়ারি দেশে সরকারিভাবে হজ প্যাকেজ ঘোষণা করা হয়। এর পরদিন বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করে হাব।
এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে জনপ্রতি খরচ পড়বে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। এর সাথে যুক্ত হবে কোরবানির খরচ। কোরবানির খরচ বাবদ এক হাজার সৌদি রিয়াল নেয়ার কথা বলেছে ধর্ম মন্ত্রণালয়। যাতে খরচ হবে জনপ্রতি ২৮ হাজার ৩৯০ টাকা। বেসরকারিভাবে জনপ্রতি সর্বনিম্ন খরচ পড়বে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর সাথে যুক্ত হবে কুরবানির খরচ। প্রাক নিবন্ধনের সময় হজযাত্রীরা ৩০ হাজার টাকা জমা দিয়েছিলেন। চূড়ান্ত নিবন্ধনের সময় প্যাকেজ থেকে সেই টাকা বাদ যাবে। অবশ্য সেই ৩০ হাজার টাকা থেকে প্রসেস ফি বাবদ এক হাজার টাকা কেটে রাখবে সরকার।
সৌদি আরব এখনো হজের খরচ নির্ধারণ করেনি। এর আগেই দেশে প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এ কারণে হজের আগে আবারো খরচ বাড়তে বা কমতে পারে। যদি খরচ বৃদ্ধি পায় তাহলে তা প্যাকেজের সাথে যুক্ত হবে। গত বছর প্যাকেজ ঘোষণার পরও নতুন করে ৫৯ হাজার টাকা বাড়িয়েছিল সরকার।