কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

 বাংলাদেশ থেকে হজযাত্রীর কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। গত ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গত ২১ দিনে মাত্র ৩৪ হাজার ৬০৪ জন অর্থাৎ ২৭ শতাংশ হজযাত্রী নিবন্ধন করেছেন। এখনো ৯২ হাজার ৫৯৪ জনের কোটা খালি রয়েছে। অর্থাৎ এখনো ৭৩ শতাংশ কোটা পূর্ণ হয়নি। এজন্য দ্বিতীয় দফা আবারো নিবন্ধনের সাত দিন সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর সাথে প্রাক-নিবন্ধনের সিরিয়ালও বাড়ানো হয়েছে।
গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছর হজযাত্রী নিবন্ধনের সময় আগামী ৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। একইসাথে সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক আগের সিরিয়াল বহাল রেখে ৪৫ হাজার ৫১৪ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে এবং বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক আগের সিরিয়াল বহাল রেখে ৮ লাখ ৪৬৭ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের আগের সিরিয়াল ছিল ৪২ হাজার ২৯৩ পর্যন্ত। আর বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের আগের সিরিয়াল ছিল সাত লাখ আট হাজার ৩৬৪ পর্যন্ত।
গত ৮ ফেব্রুয়ারি হজযাত্রী নিবন্ধন শুরু হয়। সে সময় ২৩ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা ছিল। পরে সময় পাঁচ দিন বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়। কিন্তু এরপরও কোটা পূর্ণ হয়নি। গতকাল রাত ৮টা পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ৪২০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২৭ হাজার ১৮৪ জন নিবন্ধন সম্পন্ন করেছেন। এ জন্য আবারো সময় বাড়ানো হয়েছে। কোটা পূর্ণ হওয়ার সাথে সাথে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সাথে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।
চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের নিয়ম রাখা হয়েছে। এবার সরকারিভাবে হজ পালনে খরচ হবে ছয় লাখ ৮৩ হাজার ১৫ টাকা। অন্য দিকে বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে সর্বনি¤œ খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর মধ্যে বিমানভাড়া ধরা হয়েছে এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা, যা গত বছর ছিল এক লাখ ৪০ হাজার টাকা।
গত বছর সরকারিভাবে দু’টি প্যাকেজের মাধ্যমে হজ হয়। প্যাকেজ-১ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৫ টাকা, প্যাকেজ-২ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে এক লাখ ৬১ হাজার ৮৬৫ টাকা। বেসরকারিভাবে হজ পালনে গত বছরের তুলনায় এবার খরচ বেড়েছে এক লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা।