কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

ব্যবসার মাধ্যমে উপার্জিত অর্থ দিয়ে তাকওয়া অনুশীলন করার সুযোগ

পৃথিবীতে অর্থনৈতিক কর্মকাণ্ডের মধ্যে ব্যবসাই উপার্জনের সবচেয়ে বড় মাধ্যম। ব্যবসায়ীদের জন্য ব্যবসা দুই ধরনের লাভ বয়ে আনবে।

এক. দুনিয়ার লাভ : দুনিয়ায় ব্যবসার মাধ্যমে উপার্জিত অর্থ দিয়ে সুন্দর জীবন যাপন করার সুযোগ পাওয়া যায়। দুনিয়ার জীবনকে সুন্দরভাবে পরিচালনা করা যায়।  আল্লাহ তাআলা বলেন, ‘তোমাদের সম্পদ ও সন্তান-সন্ততি দুনিয়ার জীবনের শোভা।’ (সুরা : কাহফ, আয়াত : ৪৬)

অর্থকড়ি দুনিয়ার জীবনে অবিচ্ছেদ্য অংশ। অর্থ ছাড়া মানুষ দুনিয়ার জীবন পরিচালনা করতে পারে না। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘...তবে তুমি দুনিয়া থেকে তোমার অংশ ভুলে যেয়ো না। ’ (সুরা : কাসাস, আয়াত : ৭৭)

দুই. আখিরাতের লাভ : ব্যবসা আল্লাহর রাস্তায় আত্মসমর্পণের অন্যতম উপায়। তাকওয়া অনুশীলনের শক্তিশালী মাধ্যম। হারাম-হালাল মেনে ব্যবসা করা, সুদ, প্রতারণা ইত্যাদি থেকে বিরত থেকে ব্যবসা করা তাকওয়ার অনুশীলন ছাড়া আর কিছু নয়। সালাতের আজান দেওয়ার সঙ্গে সঙ্গে ব্যবসা-বাণিজ্য ছেড়ে মসজিদে গমন আখিরাতের পুণ্য হাসিলের মাধ্যম। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘সেই সব লোক, যাদের ব্যবসা-বাণিজ্য এবং ক্রয়-বিক্রয় আল্লাহর স্মরণ থেকে এবং নামাজ কায়েম ও জাকাত প্রদান থেকে বিরত রাখে না, তারা ভয় করে সেই দিনকে, যেদিন তাদের অন্তর ও দৃষ্টি বিপর্যস্ত হয়ে পড়বে, আল্লাহ তাআলা তাদেরকে তাদের কর্মের উৎকৃষ্টতম প্রতিদান দেবেন। আল্লাহ নিজ কৃপায় তাদের বাড়তি নিয়ামতও দান করবেন, আর আল্লাহ যাকে ইচ্ছা অপরিমিত রিজিক দান করেন।’ (সুরা : নুর, আয়াত : ৩৭-৩৮)