কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

ফরজ নামাজ আদায়ের স্থান মসজিদ

রাসুল (সা.) বলেন, مَنْ تَطَهَّرَ فِي بَيْتِهِ ثُمَّ مَشَى إِلَى بَيْتٍ مِنْ بُيُوتِ اللَّهِ لِيَقْضِيَ فَرِيضَةً مِنْ فَرَائِضِ اللَّهِ كَانَتْ خَطْوَتَاهُ إِحْدَاهُمَا تَحُطُّ خَطِيئَةً وَالأُخْرَى تَرْفَعُ دَرَجَةً

যে ব্যক্তি ঘরে পবিত্রতা অর্জন করল, তারপর ফরজ নামাজ আদায়ের জন্য পায়ে হেঁটে আল্লাহর কোনো ঘরে গেল, তার প্রতি দুই পদক্ষেপের প্রথমটিতে একটি গুনাহ মাফ হবে, আরেকটিতে তার মর্যাদা এক ধাপ বৃদ্ধি পাবে। (সহিহ মুসলিম: ১৩৯৫)

এ হাদিস থেকে যে শিক্ষাগুলো আমরা পাই

১. নিজের আবাসস্থলে অজু করে মসজিদে যাওয়া সুন্নাত। এ হাদিসে রাসুল (সা.) ঘরে অজু করে মসজিদের জন্য বের হওয়ার কথা বলেছেন। কেউ যদি অফিস, হোটেল বা এরকম কোনো জায়গায় অবস্থান করে, তাহলে সেখান থেকে অজু করে মসজিদের জন্য বের হবে। কারও অসুবিধা থাকলে মসজিদের অজুখানায় গিয়েও অজু করতে পারে। এটা অবৈধ বা গুনাহের কাজ নয়। কিন্তু মসজিদে গিয়ে অজু করলে অনেক সওয়াব থেকে বঞ্চিত হতে হয়। যেমন ঘর থেকে বের হওয়ার পর থেকেই নামাজ আদায় করার সওয়াব, এ হাদিসে উল্লিখিত সওয়াব ইত্যাদি।

২. মসজিদে হেঁটে যাওয়া উত্তম। এ হাদিসে রাসুল (সা.) হেঁটে মসজিদে যাওয়ার কথা বলেছেন। মসজিদে হেঁটে যাওয়ার সওয়াব সম্পর্কে আরেকটি হাদিসে রাসুল (সা.) বলেন, إِنَّ أَعْظَمَ النَّاسِ أَجْراً فِي الصَّلاةِ أَبْعَدُهُمْ إلَيْهَا مَمْشىً فَأَبْعَدُهُمْ মসজিদে জামাতে নামাজ পড়ার ক্ষেত্রে সে সবচেয়ে বেশি সওয়াব লাভ করে, যে সবচেয়ে দূর থেকে হেঁটে মসজিদে আসে। (সহিহ মুসলিম)

মসজিদ থেকে ফেরার পথেও হাঁটার সওয়াব রয়েছে। উবাই ইবনে কাব (রা.) বলেন, সাহাবিদের মধ্যে এক ব্যক্তির বাড়ি ছিল মসজিদ থেকে সবচেয়ে দূরে। কিন্তু তিনি প্রতি ওয়াক্ত নামাজেই মসজিদে উপস্থিত হতেন। একবার কেউ তাকে বললো, তুমি যদি একটি গাধা কিনে নিলে অন্ধকার রাতে বা গরমের সময় সেটাতে সওয়ার হয়ে আসতে পারতে। তিনি বললেন, আমার বাড়ি মসজিদ থেকে দূরে এটা নিয়ে আমার আফসোস নেই। আমি চাই মসজিদে হেঁটে যাওয়া এবং ঘরে ফিরে আসার সওয়াব আমার আমলনামায় লেখা হোক। তার কথা শুনে রাসুল (সা.) বললেন, আল্লাহ তা তোমার জন্য পুরাপুরি জমা করেছেন। (সহিহ মুসলিম)

৩. এ হাদিস থেকে বোঝা যায় ফরজ নামাজ আদায়ের স্থান হলো মসজিদ। তাই মসজিদে গিয়ে জামাতের সাথে ফরজ নামাজ আদায়ের চেষ্টা ও আগ্রহ থাকা ওয়াজিব। বহু হাদিসে জামাতে নামাজ আদায়ের আবশ্যকীয়তা ও গুরুত্ব বর্ণিত হয়েছে। অনেকের মতে ফরজ নামাজ মসজিদে গিয়ে আদায় করা ওয়াজিব।