কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতরপবিত্র কাবা শরীফ থেকে তিন কিলোমিটার দূর গেলো তারাবির নামাজের কাতার
No icon

পবিত্র মসজিদ-ই-নববীতে ৫৩ লাখ মুসল্লি ও দর্শনার্থী প্রবেশ

ইসলামের দ্বিতীয় সম্মানিত স্থান পবিত্র মসজিদ-ই-নববী সৌদি আরবের মদিনা নগরীতে অবস্থিত। মক্কায় ওমরাহ শেষে মুসল্লিরা এখানে নামাজ পড়তে আসেন। জুমার নামাজ ছাড়াও অন্যান্য নামাজে এখানে লাখো মুসল্লির সমাগম থাকে। চলতি আরবি মাসের প্রথম এক সপ্তাহে অর্ধকোটির বেশি মুসল্লির আগমন ঘটেছে। গত ২১ নভেম্বর সৌদি আরবের সংবাদ সংস্থা এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ জানিয়েছে, চলতি হিজরি বর্ষের জমাদিউল আউয়াল মাসের প্রথম সপ্তাহে ৫৩ লাখ মুসল্লি ও দর্শনার্থী পবিত্র মসজিদ-ই-নববীতে প্রবেশ করেছেন। তা ছাড়া এক লাখ ৩৫ হাজার ২৪২ জন মহানবী (সা.)-এর পবিত্র রওজা শরিফে নামাজ পড়েছেন। এদিকে পবিত্র মসজিদ-ই-নববী প্রাঙ্গণে রোজাদারদের মধ্যে এক লাখ ১৯ হাজার ৪০০টি জমজম পানির বোতল এবং ৯২ হাজার আটটি হালকা খাবারের প্যাকেট বিতরণ করা হয়। করোনাকাল থেকে রওজা শরিফে যাওয়ার জন্য আগে থেকে অনলাইনে নিবন্ধন করতে হয়। মক্কায় পবিত্র মসজিদুল হারামে ওমরাহর কার্যক্রম সম্পন্ন করে মুসল্লিরা মদিনায় যান। তাঁরা সেখানে পবিত্র মসজিদ-ই-নববীতে নামাজ পড়েন এবং পবিত্র রওজা শরিফ জিয়ারত করেন। এ বছর ওমরাহর মৌসুমে এক কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব।করোনাকাল থেকে রওজা শরিফে যাওয়ার জন্য আগে থেকে অনলাইনে নিবন্ধন করতে হয়। মক্কায় পবিত্র মসজিদুল হারামে ওমরাহর কার্যক্রম সম্পন্ন করে মুসল্লিরা মদিনায় যান। তাঁরা সেখানে পবিত্র মসজিদ-ই-নববীতে নামাজ পড়েন এবং পবিত্র রওজা শরিফ জিয়ারত করেন। এ বছর ওমরাহর মৌসুমে এক কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব। করোনা-পরবর্তী সর্ববৃহৎ হজের পর গত জুলাই থেকে ওমরাহর মৌসুম শুরু হয়।

সূত্র : গালফ নিউজ