অজুর সময় কথা বলা কি নাজায়েজ?কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর
No icon

জালিম ও প্রতাপশালী শাসকদের গল্প

পবিত্র কোরআনে স্বেচ্ছাচারী, জালিম ও প্রতাপশালী শাসকদের বেশ কিছু শিক্ষণীয় গল্পের বিবরণ রয়েছে। যুগে যুগে যা নির্যাতিত-নিপীড়িত মানুষের সংগ্রামী জীবনে অনুপ্রেরণা এবং জালিমদের জন্য শিক্ষা হিসেবে কাজ করে। এখানে কয়েকজনের ঘটনা তুলে ধরা হলো—

ফেরাউন
সেকালে মিসরের শাসকদের ফেরাউন বলা হতো। ঐতিহাসিকগণ বলেন, কোরআনে বর্ণিত ফেরাউন বলতে দ্বিতীয় রামসিসকে (১২৭৯-১২১৩ খ্রিষ্টপূর্বাব্দ) বোঝানো হয়। তাফসিরে ইবনে কাসিরে তার পূর্ণ নাম ওয়ালিদ ইবনে মুসাইয়্যিব ইবনে রাইয়্যান বলা হয়েছে। এই জালিম শাসকের নাম পবিত্র কোরআনের ২৭ সুরায় ৭৪ বার বর্ণিত হয়েছে। তার ছিল ১১১ পুত্র ও ৬৭ কন্যা।

বর্ণিত আছে, একবার ফেরাউন দুঃস্বপ্ন দেখে। পরে ব্যাখ্যাকারীর মাধ্যমে জানতে পারে, বনি ইসরাইল গোত্রে জন্মগ্রহণকারী এক পুত্রসন্তানের নেতৃত্বে ফেরাউনের রাজত্বের অবসান ঘটবে। তখন ফেরাউন গুপ্তচর লাগিয়ে দেয়, যেন কোনো পুত্রশিশুর জন্ম না হয়। পবিত্র কোরআনের ভাষায়, ‘ফেরাউন পৃথিবীতে ঔদ্ধত্য প্রদর্শন করেছিল এবং সে তার জনগণকে বিভিন্ন দলে বিভক্ত করেছিল। তাদের এক শ্রেণিকে সে অত্যন্ত দুর্বল করে রেখেছিল, যাদের পুত্রসন্তানকে সে জবাই করত এবং নারীদের (ভোগের জন্য) জীবিত রাখত...।’ (সুরা কাসাস: ০৪)

মুসা (আ.) ছিলেন ফেরাউনের কাছে আল্লাহর বাণী পৌঁছে দেওয়ার দায়িত্বপ্রাপ্ত নবী এবং বনি ইসরাইলকে ফেরাউনের দাসত্ব থেকে মুক্ত করার নেতা। ফেরাউন ক্ষমতার দাপট, ঔদ্ধত্যে বিভোর হয়ে নিজেকে শ্রেষ্ঠ প্রতিপালক ‘রাব্বুল আলা’ ঘোষণা করে। এক রাতে মুসা (আ.) যখন বনি ইসরাইলকে নিয়ে মিসর থেকে বের হয়ে পড়েন, তখন ফেরাউন ছয় হাজার সেনা নিয়ে তাঁকে তাড়া করে লোহিত সাগরের তীরে চলে আসে। তখনই আল্লাহর পক্ষ থেকে ফেরাউনের জন্য শাস্তির ব্যবস্থা করা হলো। আল্লাহ তাআলা ঘোষণা করলেন, ‘সুতরাং আমি তাকে ও তার বাহিনীকে ধরলাম এবং তাদের সাগরে নিক্ষেপ করলাম।’ (সুরা কাসাস: ৪০)

অন্য আয়াতে ফেরাউন সম্পর্কে আল্লাহ তাআলা বলেন, ‘আমি বনি ইসরাইলকে সাগর পার করিয়ে দিলাম। তখন ফেরাউন ও তার বাহিনী অত্যাচার ও সীমা লঙ্ঘনের উদ্দেশ্যে তাদের পশ্চাদ্ধাবন করল। তারপর যখন সে ডুবে মরার উপক্রম হলো, তখন বলতে লাগল, আমি বিশ্বাস করলাম, বনি ইসরাইল যে আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করেছে, তিনি ছাড়া কোনো উপাস্য নেই এবং আমি অনুগতদের অন্তর্ভুক্ত। (আল্লাহর পক্ষ থেকে জবাব এল) এখন ইমান আনছ? অথচ এর আগে তো তুমি অবাধ্যতা করেছ এবং তুমি অশান্তি সৃষ্টিকারী ছিলে।’ (সুরা ইউনুস: ৯৯ ও ৯১)

 ১৮৮১ সালে মিসরের নীল নদের উপত্যকায় ফেরাউনের লাশ পাওয়া যায়। সম্পূর্ণ অবিকৃত ওই লাশ তখনো মমি হয়নি। ১৮৮১, মতান্তরে ১৮৯৮ সালে মমি করে ফেরাউনের লাশ সংরক্ষণের ব্যবস্থা করা হয়। সাগরে ডুবে মরার কারণে ফেরাউনের শরীরে স্পষ্ট লবণাক্ততা। ৩ হাজার ১১৬ বছরের অধিককাল ফেরাউনের লাশ সংরক্ষিত থাকে। কোরআনের একটি আয়াতেও এর সত্যতা পাওয়া যায়। ইরশাদ হয়েছে, ‘আজ আমি তোমার দেহ সংরক্ষণ করব, যাতে তুমি তোমার পরবর্তীকালের মানুষের জন্য নিদর্শন হয়ে থাকো...।’ (সুরা ইউনুস: ৯২) 

নমরুদ
পৃথিবীর ইতিহাসের প্রতাপশালী শাসকদের একজন ব্যবিলনের নমরুদ। প্রায় পুরো পৃথিবী শাসনকারী চারজন পরাক্রমশালী শাসকের একজন মনে করা হয় তাকে। পৃথিবীতে সে-ই প্রথম নিজেকে খোদা দাবি করেছে। প্রজাদের সে নিজের উপাসনা করতে বাধ্য করে। হজরত ইবরাহিম (আ.) তাকে আল্লাহর পথে দাওয়াত দিলে বেশ ক্ষিপ্ত হয় এবং তাঁকে আগুনে পুড়িয়ে ফেলার আদেশ দেয়। কিন্তু রাখে আল্লাহ মারে কে? ইবরাহিম (আ.)-এর জন্য আগুন শীতল হয়ে যায় এবং তিনি বেঁচে যান। নমরুদের ঔদ্ধত্য এতই বেড়ে গিয়েছিল যে সে আল্লাহর সঙ্গে যুদ্ধ করার ঘোষণা দিয়েছিল। আল্লাহ তাআলা ক্ষুদ্র মশা দিয়ে তার মৃত্যু নিশ্চিত করেন। 
পবিত্র কোরআনের একাধিক আয়াতে তার অবাধ্যতা ও সীমালঙ্ঘনের পরিণতির কথা এসেছে। ইরশাদ হয়েছে, ‘তুমি কি ওই ব্যক্তির অবস্থা চিন্তা করোনি, যাকে আল্লাহ রাজত্ব দান করার কারণে সে নিজ প্রতিপালকের (অস্তিত্ব) সম্পর্কে ইবরাহিমের সঙ্গে বিতর্কে লিপ্ত হয়? যখন ইবরাহিম বলল, তিনি আমার প্রতিপালক, যিনি জীবনও দান করেন এবং মৃত্যু ঘটান। তখন সে বলল, আমিও তো জীবন দান করি এবং মৃত্যু ঘটাই। ইবরাহিম বলল, আচ্ছা, আল্লাহ তো সূর্যকে পূর্ব থেকে উদিত করেন, তুমি তা পশ্চিম থেকে উদিত করো তো! এ কথায় সেই কাফির নিরুত্তর হয়ে গেল। আর আল্লাহ এমন জালিমদের হিদায়াত দান করেন না।’ (সুরা বাকারা: ২৫৮) 

কারুন
সুরা কাসাসে সম্পদশালী কারুনের দম্ভ, অবাধ্যতা ও ধ্বংসের কাহিনি বর্ণনা করা হয়েছে। বাইবেল ও তালমুদে কারুনের নাম পাওয়া যায় কোরহ। তাফসিরে তাবারিতে আছে, আবদুল্লাহ ইবন আব্বাস (রা.)-এর মতে, ‘কারুন ছিল মুসা (আ.)-এর চাচাতো ভাই। মুসা (আ.) বনি ইসরাইলের এক অঞ্চলের নেতৃত্ব দিতেন এবং কারুন নেতৃত্ব দিত অন্য অঞ্চলের।’

কারুনের ছিল অঢেল সম্পত্তি। তার ধনভান্ডারের চাবিগুলো বহন করা একদল শক্তিশালী বাহিনীর পক্ষে ছিল কষ্টসাধ্য ব্যাপার। সম্পদের প্রাচুর্য তাকে ধোঁকায় ফেলে দিয়েছিল। সে অহংকার করত। কাউকে দান করত না। মুসা (আ.) তাকে বোঝালেন। আল্লাহর ভয় দেখালেন। আখিরাতের কথা বললেন। মানুষের প্রতি দয়ার্দ্র হতে বললেন। কাজ হয়নি। কিন্তু অবশেষে আল্লাহ তাআলা কারুনকে তার বাড়িঘরসহ জমিনে ধসিয়ে দেন।

মিসরের ফায়ুম শহরে ‘কারুন হ্রদ’ নামে একটি স্থান রয়েছে। রাজধানী কায়রো থেকে দক্ষিণ-পশ্চিম দিকে প্রায় ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। এখন লোকে চেনে ‘বিরকেত কারুন’ নামে।