অজুর সময় কথা বলা কি নাজায়েজ?কোরআনের চর্চা অব্যাহত রাখা আবশ্যকশাওয়ালের ছয় রোজার ফজিলতসৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতরবৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর
No icon

নারীর মরদেহের পর্দা রক্ষা করবেন যেভাবে

পর্দা ইসলামের ফরজ বিধান। নারীর জন্য আত্মীয় বা মাহরাম কিছু পুরুষ ছাড়া অন্য অনাত্মীয় পুরুষদের সাথে পর্দা করা ফরজ। অর্থাৎ অনাত্মীয় পুরুষদের সামনে নিজেদের সংযত রাখা, শারীরিক সৌন্দর্য প্রকাশ না করা ফরজ। তাদের সাথে নির্জনবাস না করা ও একা সফর না করা ফরজ। কোরআনে নারীদের পর্দা রক্ষা করার নির্দেশ দিয়ে আল্লাহ বলেছেন,

وَ قُلۡ لِّلۡمُؤۡمِنٰتِ یَغۡضُضۡنَ مِنۡ اَبۡصَارِهِنَّ وَ یَحۡفَظۡنَ فُرُوۡجَهُنَّ وَ لَا یُبۡدِیۡنَ زِیۡنَتَهُنَّ اِلَّا مَا ظَهَرَ مِنۡهَا وَ لۡیَضۡرِبۡنَ بِخُمُرِهِنَّ عَلٰی جُیُوۡبِهِنَّ ۪ আর মুমিন নারীদের বল, যেন তারা তাদের দৃষ্টিকে সংযত রাখে এবং তাদের লজ্জাস্থানের হেফাজত করে। আর যা সাধারণত প্রকাশ পায় তা ছাড়া তাদের সৌন্দর্য প্রকাশ না করে। তারা যেন তাদের ওড়না দিয়ে বক্ষদেশকে আবৃত করে রাখে। (সুরা নুর: ৩১)

মৃত্যুর পরও নারীর লাশের যথাযথ পর্দার ব্যবস্থা করা তার অভিভাবকদের কর্তব্য। গোসল করানোর ক্ষেত্রে যেহেতু কাপড় খোলার প্রয়োজন থাকে তাই মৃত নারীর গোসল নারীরা করাবেন। বিশেষ পরিস্থিতিতে যদি কোনো মৃত নারীকে গোসল করানোর জন্য নারী না পাওয়া যায় তাহলে তার মাহরাম কোনো পুরুষ কাপড়ের ওপর দিয়ে পানি ঢেলে গোসল করিয়ে দেবেন। স্পর্শ করার প্রয়োজন হলে হাতে কাপড় পেঁচিয়ে নেবেন।

নারীর জানাজার সময় লাশের খাট আলাদা কাপড় দিয়ে ঢেকে দেওয়া উত্তম যেন পরপুরুষদের দৃষ্টি লাশের উপর না পড়ে। যদিও এটা জরুরি বা অপরিহার্য কিছু নয়। খাট ঢাকা না হলেও জানাজার নামাজ আদায় হয়ে যাবে। নারীর মরদেহ কবরে নামানোর সময় মাটি দেওয়ার আগ পর্যন্ত চাদর বা এ জাতীয় অন্য কিছু দিয়ে কবর ঘিরে রাখাও অনেকে উত্তম বলেছেন।

জানাজার নামাজ ও দাফনে অংশগ্রহণ মুসলমানের হক

উল্লেখ্য যে এক মুসলামানের ওপর আরেক মুসলমানের একটি হক হলো সে তার জানাজার নামাজ আদায় করবে, তাকে সমাহিত করবে। রাসুল (সা.) বলেন,

حَقُّ المُسْلِمِ عَلَى المُسْلِمِ خَمْسٌ رَدُّ السَّلاَمِ وَعِيَادَةُ المَرِيضِ وَاتِّبَاعُ الجَنَائِزِ وَإِجَابَةُ الدَّعْوَةِ وَتَشْمِيتُ العَاطِسِ এক মুসলিমের ওপর অপর মুসলিমের হক পাঁচটি: সালামের জবাব দেওয়া, অসুস্থ হলে দেখতে যাওয়া, তার জানাজার সঙ্গে যাওয়া, দাওয়াত কবুল করা এবং তার হাঁচির জবাব দেওয়া। (সহিহ বুখারি: ১২৪০, সহিহ মুসলিম: ২১৬২)

মুসলমান মৃতের জন্য জানাজা পড়া ফরজে কেফায়া বা মুসলমান সমাজের আবশ্যকীয় কর্তব্য অর্থাৎ কয়েকজন জানাজা পড়লে সবার পক্ষ থেকে আদায় হয়ে যাবে, কেউ না পড়লে সবাই গুনাহগার হবে।